জিমেইল ইনবক্সে জমে থাকা সকল ই-মেইল ডিলেট করুন এক ক্লিকে !

0 84

জিমেইল ইউজারদের স্বাগত জানাচ্ছি আমার আজকের পোস্টে। আপনার জিমেইল অ্যাকাউন্টে কি জমে আছে হাজার হাজার মেইল? আপনি কি সব ইমেইল এক ক্লিকেই এবং খুব সহজেই ডিলেট করে ফেলতে চাচ্ছেন? আপনার জন্য নিয়ে এলাম সহজ ট্রিকসের বাংলা ভিডিও টিউটোরিয়াল। এখন আপনি খুব সহজেই আপনার জিমেইল অ্যাকাউন্টে জমে থাকা সকল মেইল রিমুভ করতে পারবেন মাত্র ১ মিনিটের মধ্যেই!
জিমেইল ইনবক্সে জমে থাকা সকল ই-মেইল ডিলেট করুন এক ক্লিকে !
আমাদের অনেকের পুরোনো ইমেইল অ্যাকাউন্ট থাকে অনেক সময়। কিন্তু বহুদিন পর ইমেইল অ্যাকাউন্টে লগিন করে দেখলেন, ইনবক্সে জমে গেছে অপ্রয়োজনীয় হাজার হাজার ইমেইল? এখন এই মেইলগুলো মুছে ফেলতে চাচ্ছেন?? কিন্তু এতোগুলো ইমেইল ম্যানুয়ালি ডিলেট করা অসম্ভব! আমরা জানি, জিমেইল ইনবক্সে প্রত্যেক পেজে ৫০টির মতো ইমেইল থাকে। অর্থাৎ ডিলেট করতে হলে আপনাকে এখন প্রতি ক্লিকে এই ৫০টি করে ইমেইল ডিলেট করতে হবে। আর এভাবে যদি আপনি ডিলেট করতে থাকেন, তাহলে ভেবে দেখেছেন কি, কতক্ষণ সময় নস্ট হতে পারে আপনার মেইলে জমে থাকা এই ইমেইলগুলো ডিলেট করতে? চিন্তা নেই, আছে স্মার্ট সল্যুশন।
জিমেইল ইনবক্সে জমে থাকা সকল ই-মেইল ডিলেট করুন এক ক্লিকে !

জিমেইল অ্যাকাউন্টের ইনবক্স থেকে সকল ই-মেইল এক ক্লিকে ডিলেট করার পদ্ধতি

আমি আজ আপনাদের সাথে সকল ইমেইল ডিলেট করার ট্রিকসটি ভিডিও টিউটোরিয়াল আকারে নিয়ে এসেছি। তাই আমার বাংলা ভিডিও টিউটোরিয়ালটি দেখলে আশা করি খুব সহজেই ট্রিকসটি বুঝবেন। তবুও, আপনাদের স্বার্থে সংক্ষেপে এবং এক নজরে ধাপগুলো নিচে উল্লেখ করছিঃ
  • আপনার জিমেইল অ্যাকাউন্টে লগিন করুন। লগিন করার সময় একটি বিষয় আপনাকে অবশ্যই মনে রাখতে হবে। আমরা স্লো ইন্টারনেট ইউজাররা সাধারণত জিমেইল অ্যাকাউন্টটি Load Basic HTML অপশনে ওপেন করি। কিন্তু আজকের ট্রিকসটির জন্য আপনাকে অবশ্যই Standard Mode দিয়েই কাজ করতে হবে।

Green Hosting

  • ইনবক্সে লগিন করার পর, সার্চ বক্সে লিখুন before:2015/07/01 এবং সার্চ বাটন ক্লিক করুন। এই উল্লেখিত কমান্ডটি নিয়ে ভাবছেন? বুঝতে পারছেন না কমান্ডটি? যদিও ভিডিওতে আমি কমান্ডটি সম্পর্কে বিস্তারিত উল্লেখ করেছি। তবুও সংক্ষেপে বলছি, before:2015/07/01 এই কমান্ডটিতে আপনারা দেখতে পাচ্ছেন 2015/07/01 দারা একটি তারিখ বুঝানো হচ্ছে। এখানে লক্ষ্য করুন এই তারিখটি আজকের দিনের তারিখ। অর্থাৎ ২০১৫ সালের ১লা জুলাই। তাহলে তারিখটির ফরম্যাটটি বুঝে নিন। প্রথমে সাল, তারপর মাস এবং সবশেষে তারিখটি উল্লেখ হয়েছে। তাহলে পুরো কমান্ড থেকে আপনারা নিশ্চই অনুমান করতে পারছেন, before:2015/07/01 দ্বারা আমরা ২০১৫ সালের ১লা জুলাই তারিখের আগের সকল ইমেইল সার্চ করতেছি। যেহেতু আমরা সকল ইমেইল ডিলেট করতে চাই। চাইলে আপনি আপনার ইচ্ছেমত তারিখ বসাতে পারেন। অর্থাৎ আপনি যদি কোন নির্দিষ্ট তারিখের আগের সকল মেইল মুছে ফেলতে চান তবে সঠিক ফরম্যাটে তারিখটি বসিয়ে দিন কমান্ডটিতে। আরও বিস্তারিত বুঝতে ভিডিও টিউটোয়ালটি অবশ্যই দেখবেন।
  •  কমান্ডটি দিয় সার্চ করার পর জিমেইলের সিলেক্ট অল অপশনটি ক্লিক করুন । তাহলে একটি লেখা দেখতে পারবেন All 50 conversations on this page are selected. Select all conversations that match this search । অর্থাৎ মাত্র ৫০টি মেইল সিলেক্ট হয়েছে। কিন্তু আমাদের তো দরকার সকল মেইল ডিলেট করা। এজন্য Select all conversations that match this search লিঙ্কটা ক্লিক করুন এবং সবশেষে এই অবস্থায় ডিলেট আইকনটি ক্লিক করুন।

green hosting

  • ব্যাস, সকল ইমেইল খতম! কিন্তু একি, সব ইমেইল তো আপনার সামনেই তবু রয়ে গেছে! ঘাবরাবেন না, এবার Inbox -এ একটা ক্লিক মারেন শুধু! কি, ক্লিক মেরে ফেলেছেন? তাহলে তো কেল্লা ফতে হয়ে গেছে। এবার কি দেখতে পেলেন? সব যন্ত্রনার ইমেইল না ফেরার দেশে ফিরিয়ে দিয়েছেন? আপনিতো ভাবছেন সব ইমেইলকে না ফেরার দেশে ফিরিয়ে দিয়েছেন। কিন্তু না! সেগুলো ইনবক্স ফোল্ডার থেকে বিদায় নিলেও Trash ফোল্ডারে আছে। এটা প্রায় সকল জিমেইল ব্যবহারকারীর জানা। অর্থাৎ সিস্টেমটা অনেকটা কম্পিউটারের রিসাইকেল বিনের মতো। কোন কিছু ডিলেট করলে সেটি মূলত রিসাইকেল বিনে যায়। চাইলে রিসাইকেল বিন যেমন ফাঁকা করে ফেলা যায় তেমনি চাইলে আপনি আজাইরা ইমেইলগুলোকে Trash ফোল্ডারে গিয়ে Empty Trash Now ক্লিক করে ফাঁকা করে ফেলতে পারেন। এই কথাটি যদিও ভিডিও টিউটোরিয়ালে উল্লেখ করতে মনে ছিল না। যাই হোক, এখানে তো জানিয়েই দিলাম আর আপনারা জেনেও গেলেন! খুশি তো?
কেমন লাগলো আমার আজকের টিউটোরিয়াল। আপনার মতামত জানাতে ভুলবেন না। আপনাদের শেখানোটা আরও সহজতর করতেই ভিডিও টিউটোরিয়ালও শেয়ার করে থাকি। কিন্তু নতুন অনেকে সেই ভিডিও টিউটোরিয়াল দেখেও নাকি বুঝতে পারেন না। আমার কাছে এর পরে আর কিছুই করার থাকেনা। আপনাদের জানা উপায় থাকলে জানাবেন। আজকের মতো এখানেই শেষ করছি। আল্লাহ হাফেজ…
Green Hosting
তথ্যসুত্র ও সংগ্রহঃ এখানে
লেখক- ব্লগার মারুফ

উত্তর দিন