বুটস্ট্র্যাপ টিউটোরিয়াল সব পর্ব একসাথে

0 200

Capture
Bootstrap সম্পর্কে বেশি কিছু বলার প্রয়োজন আছে বলে মনে হয় না। বর্তমানে যারা ওয়েব ডিজাইনিং এবং ডেভেলপিং এ কাজ করেন তারা তো এর সম্পর্কে অনেক ভাল জানেন। আর যারা নতুন শিখতে চাইছেন তারাও bootstrap এর নাম অবশ্যই শুনেছেন আমার মনে হয়।

আর যারা একেবারেই নতুন তাদের জন্য বলছি, bootstrap হচ্ছে বর্তমানে সবচেয়ে জনপ্রীয় এবং কার্যকরী html, css, এবং JavaScript framework। বর্তমান মোবাইলের যুগে ওয়েব সাইট ডিজাইন বা ডেভেলপ করতে সবার আগে মোবাইলের কথা চিন্তা করতে হয়। আর এ কারনে bootstrap এর মত একটি ফ্রেমওয়ার্ক সম্পর্কে জানা থাকাটা খুব জরুরী যদি আপনি ওয়েব ডিজাইনার বা ডেভেলপার হতে চান।

আর হ্যা এই ফ্রেমওয়ার্ক টি সম্পূর্ণ ফ্রি তাই নো চিন্তা।

আর যদি বলেন bootstrap কি ? তাহলে সংক্ষিপ্ত ভাবে বলা যায় ঃ bootstrap হচ্ছে এক ফ্রি frond end ফ্রেমওয়ার্ক যার সাহায্যে খুব দ্রুত এবং স্বল্প সময়ে ওয়েব ডেভেলপমেন্ট করা যায়। তাহলে আর বেশি কথা না বলি। চলুন আজকে দেখে নেই প্রথম ভিডিও টি ঃ

কেন ব্যবহার করবেন এই ফ্রেমওয়ার্ক ?

কেন এই ফ্রেমওয়ার্ক টি ব্যবহার করবেন তার অনেক গুলো যুক্তি যুক্তি কারন আছে। তার মাঝে একটি হচ্ছে সময় বাচানো। এর সাহায্য শুধুমাত্র ক্লাস ব্যবহার করে অনেক সময় বাচানো সম্ভব। আরেকটি বড় কারন হচ্ছে সব ব্রাউজার সাপোর্ট। যারা ওয়েব ডিজাইন করেন তাদের কে সবসময় ক্রস ব্রাউজার সাপোর্ট নিয়ে চিন্তা করতে হয়। কিন্তু এই ফ্রেমওয়ার্ক ব্যবহার করলে এত কিছু চিন্তা না করলেও চলে।

টুইটার বুটস্ট্রাপ ব্যবহার করা তেমন কোন কঠিন কাজ নয়। টুইটার বুটস্ট্রাপ শেখার জন্য ইন্টারনেট এখন প্রচুর রিসোর্স রয়েছে। টুইটার বুটস্ট্রাপ এর সোর্স কোড সমূহ দক্ষ ডেভেলপার দ্বারা অত্যন্ত নিখুঁতভাবে লেখা হয়েছে। এছাড়া, টুইটার বুটস্ট্রাপ এর ওয়েবসাইট এ টুইটার বুটস্ট্রাপ ব্যবহার করার পূর্ণাঙ্গ রিসোর্স দেওয়া হয়েছে। ফলে আপনি সহজেই টুইটার বুটস্ট্রাপ ব্যবহার করতে পারেন।

তবে আপনি যদি নিজেকে একজন ভাল মানের ওয়েব ডিজাইনার / ডেভেলপার হিসেব গড়ে তুলতে চান, তাহলে bootstrap কে শুধু মাত্র হেল্পিং ফ্রেমওয়ার্ক হিসেবেই ব্যবহার করবেন, সম্পূর্ণ এর উপর নির্ভরশীল না হওয়াই ভাল।

আজকে বুটস্ট্র্যাপ এর সবগুলো টিউটোরিয়াল এক সাথে দিয়ে দিলাম, bootstrap নিয়ে বানানো আমার সব ভিডিও এই প্লেলিষ্টে দেওয়া আছে।

এর আগে তিনটি টিউটোরিয়াল শেয়ার করেছিলাম আলাদা ভাবে, আজকে সম্পূর্ণ প্লেলিষ্ট দিয়ে দিলাম। ভূল হয়ে থাকলে ক্ষমা করবেন ধন্যবাদ।

পূর্বে প্রকাশিত এখানে

উত্তর দিন