গুগল ক্রোমের শর্টকাট ও লুকানো সুবিধা

0 94

ওয়েবসাইট দেখার সফটওয়্যার (ব্রাউজার) গুগল ক্রোমে দ্রুত কাজ করার জন্য আছে কিছু শর্টকাট এবং লুকানো সুবিধা। যেগুলো আপনার কাজগুলো অনেকটাই সহজ করে দেবে।
ওমনিবক্স
ব্রাউজারে ওয়েব ঠিকানা লেখার জায়গা অর্থাৎ অ্যাড্রেস বারকে গুগল ক্রোমে ওমনিবক্স বলা হয়। এখানে কিছু লিখে এন্টার করলে সেটি গুগল সার্চেও পাওয়া যায়। কাজ করতে গিয়ে হুট করে যোগ, ভাগ, গুণ করার দরকার হলে আর ক্যালকুলেটর সফটওয়্যার ব্যবহার করতে হবে না। কাঙ্ক্ষিত সংখ্যা ও হিসাব লিখে দিলে দ্রুত ফলাফল পাওয়া যাবে। যেমন সাধারণ যোগ করতে ১৫ + ৬ ওমনিবক্সে লিখে এন্টার করলে সেটির যোগফল দেখা যাবে। একই নিয়মে গুণ ও ভাগ করা যাবে ওমনিবক্সেই।
ভুলে ট্যাব বন্ধ হলে
কাজ করতে গিয়ে ভুল করে কোনো ট্যাব বন্ধ করেছেন কিন্তু সেই ট্যাবের কাজটা জরুরি ছিল! চিন্তা করবেন না, Ctrl+Shift+T চাপুন অথবা চালু থাকা অন্য ট্যাবের টাইটেল বারে মাউসের ডান বোতাম চেপে Reopen closed tab-এ ক্লিক করলে সেটি আবার খুলে যাবে।
টাস্ক ম্যানেজার
কম্পিউটারের টাস্ক ম্যানেজারের মতো গুগল ক্রোমেও টাস্ক ম্যানেজার আছে। একসঙ্গে একাধিক ট্যাব নিয়ে কাজ করতে অনেক সময় ব্রাউজার ধীর হতে পারে। তখন ক্রোমের টাস্ক ম্যানেজার চালু করে সিপিইউ এবং মেমোরির ব্যবহার দেখে নিতে পারেন। প্রয়োজনে যে ট্যাব বেশি মেমোরি বা সিপিইউ ব্যবহার করছে সেটি বন্ধ করতে পারবেন। এ জন্য টাইটেলবারের ফাঁকা জায়গায় ডান ক্লিক করে Task manager খোলা যাবে। আবার Shift+esc চাপলেও টাস্ক ম্যানেজার চালু হবে।

উত্তর দিন