ফেসবুক এর ভাইরাস দূর করুন

0 119

ফেসবুকে বন্ধুর সঙ্গে চ্যাট করছেন, হুট করে আপনার কাছে একটি লিংক এল। কিসের লিংক, কেন দিল, না জেনেই ক্লিক করেই সর্বনাশের লেজে পা দিলেন বলে! এখন এমন লিংক আপনার অন্য বন্ধুদের মেসেজেও চলে যাবে। কখনো-বা অপ্রীতিকর ছবি ফেসবুকের ওয়ালে পোস্ট হবে এবং অন্য বন্ধুদের ট্যাগ করবে।
যা করা জরুরি: ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন এবং আজেবাজে অ্যাপস মুছে ফেলা, ব্রাউজারের অব্যবহৃত ও সন্দেহজনক ছোট প্রোগ্রাম বাদ দেওয়া এবং হালনাগাদ করা, ভালো মানের অ্যান্টিভাইরাস ব্যবহার করা।
পাসওয়ার্ড ও অ্যাপস মুছতে: ফেসবুকের ভাইরাসের কবলে পড়লে সঙ্গে সঙ্গে অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে এবং Activity Log থেকে আক্রান্ত পোস্ট মুছতে হবে। ফেসবুকের অ্যাকাউন্টে লগইন করে ডান পাশের তির চিহ্নে ক্লিক করে Settings-এ যান। এখানে General Account Settings-এর Password লেখায় ক্লিক করে পাসওয়ার্ড পরিবর্তন করুন। পরিবর্তন সফল হলে Log me Out of other devices বার্তা দেখিয়ে অন্য যন্ত্র থেকে অ্যাকাউন্ট সরাতে বলবে। অ্যাপস সরাতে Settings-এর বাঁয়ের তালিকার Apps-এ ক্লিক করে যে অ্যাপস আগে ব্যবহার করেননি, সেটি মুছে (রিমুভ) ফেলুন। এখানে থাকা Apps, Websites and Plugins ও Apps Others Use-এ ক্লিক করে আগের সেটিংসগুলো পুনরায় নির্ধারণ করুন। ফলে পরবর্তী সময়ে ভাইরাস আক্রমণ করার সুযোগ কমে যাবে।
ব্রাউজারের ছোট প্রোগ্রাম মুছতে: একেক ব্রাউজারে একেক রকম সেটিংস দেওয়া থাকে। তাই নিয়মিত যে ব্রাউজার ব্যবহার করে ফেসবুক চালান, সেই ব্রাউজারের Tools বা Option বা Preferences-এ গিয়ে Add-ons, Extensions, Plug-ins-এর অব্যবহৃত ও সন্দেহজনক ছোট প্রোগ্রামগুলো মুছে ফেলুন।
অ্যান্টিভাইরাস ব্যবহার: ম্যালওয়্যার বা ভাইরাস সরাতে ফেসবুক কর্তৃপক্ষ কিছু অনলাইন অ্যান্টিভাইরাস সুপারিশ করে। তার মধ্যে এই, এই, এই, অথবা এই ঠিকানায় গিয়ে ফেসবুককে অনলাইনে স্ক্যান করে নেওয়া যায়। ফেসবুক অ্যাকাউন্টে লগইন থাকা অবস্থায় এই লিংকে যান। অ্যাকাউন্টের পাসওয়ার্ড চাইলে তা লিখে Continue চাপুন। এরপর Secure Your Account নামের বক্স এলে এখানে আবার Continue চেপে ডাউনলোড করে ইনস্টল করুন। স্ক্যান শেষে অ্যাকাউন্টের বর্তমান অবস্থা একটি নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেবে।

উত্তর দিন