Bangladesh এ চালু হলো internet.org ফ্রি ইন্টারনেট! আসুন পুরাপুরি জেনে নেই।।।।

0 245

internet.org হলো ডাটা খরচ ছাড়াই নির্দিষ্ট কিছু কনটেন্ট ব্যবহারের নতুন একটি ধারণা। যেখানে জিরো ফেইসবুক আর জিরো উইকিপিডিয়ার সাথে কনটেন্ট সেবাদাতাকে যুক্ত করে ইন্টারনেট সেবা দেয়া হয়।

Bangladesh এ প্রকল্পের যাত্রার শুরুতে শিক্ষা, স্বাস্থ্য, ব্যবসা-বাণিজ্য, খেলাধুলা, আবহাওয়া, সংবাদ, সরকারি সেবা সাইট, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ গুরুত্বপূর্ণ ২৯টি ওয়েবসাইট বিনামূল্যে পাওয়া যাবে। তবে পর্যায়ক্রমে সরকারের সব সেবা সাইট ও গুরুত্বপূর্ণ নাগরিক সেবার কনটেন্ট এতে যুক্ত হবে।

ইন্টারনেট ওআরজি অ্যাপ ও কম্পিউটারে কোন ডাটা খরচ ছাড়াই বিনামূল্যে এসব ওয়েবসাইট ও কনটেন্টের বিস্তারিত পাওয়া যাবে। বাংলাদেশে ফেইসবুকের এই প্রকল্পটিতে প্রথম মোবাইল অপারেটর হিসেবে যুক্ত হয়েছে রবি। খুব শীঘ্রই সবগুলো অপারেটরকেই এতে যুক্ত করার প্রক্রিয়া চলছে।

internet.org

বিনামূল্যের ইন্টারনেটে যুক্ত হওয়া ওয়েবসাইটগুলোর মধ্যে রয়েছে, ফেইসবুক, ইএসপিএন ক্রিকেইনফো, প্রথম আলো, বিডিনিউজ টোয়োন্টিফোর ডটকম, তথ্যপ্রযুক্তি বিভাগ, সন্ধান, সোশ্যাল ব্লাড, প্রধানমন্ত্রীর কার্যালয়, ম্যাসেঞ্জার, মায়া,  হেলথপিরিওর, শিক্ষকডটকম, ক্যাবিনেট ডিভিশন, বিডিজবস, বিক্রয় ডটকম, বিং, উইকিপিডিয়া, অ্যাকুওয়েদার,আমার দেশ বুটিক, আস্ক , বেবি সেন্টার অ্যান্ড মামা, ক্রিটিক্যাল লিংক, ফ্যাক্টস ফর লাইফ, ওয়াটপ্যাড, ইওরমানি, গার্ল ইফেক্ট, কৃষি মন্ত্রণালয় , প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও মাইনেট।

বাংলাদেশের ব্যবহারকারীরা আজ রবিবার থেকে বিনা মূল্যের ইন্টারনেট সুবিধা পেতে যাচ্ছে। ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের অনন্য উদ্যোগ ‘ইন্টারনেটডটওআরজি’ (internet.org) প্রকল্পের আওতায় এ সুবিধা পাওয়া যাবে। শুরুতে প্রথম সারির কিছু সংবাদপত্র, জাতীয় তথ্য বাতায়ন, সার্ভিস পোর্টাল, ন্যাশনাল ফর্ম পোর্টালসহ কিছু সরকারি ওয়েবসাইট এ সেবার আওতায় আসবে।

প্রথমে প্লেস্টোরে Internet org লিখে সার্চ করুন অথবা  নিচের লিংক থেকে Internet.org এর অফিসিয়াল App টি নামিয়ে নিন।

Download Link

বাংলাদেশে এই প্রকল্পটিতে ইতিমধ্যে যুক্ত হয়েছে মোবাইল অপারেটর রবি আজিয়াটা। আজ সকাল ১১টায় ঢাকার একটি পাঁচতারা হোটেলে বিনা মূল্যের ইন্টারনেটের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। ( আশা করা হচ্ছে খুব তারাতারি আন্যন্য আপারেটর এই আওতায় আসবে)

গত ফেব্রুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত তথ্যপ্রযুক্তি সম্মেলন ‘ডিজিটাল ওয়ার্ল্ড’-এ বিনা মূল্যের ইন্টারনেট সেবা বাংলাদেশে চালুর বিষয়টি প্রথম আলোচনায় আসে। সম্মেলনে অংশ নেওয়া ফেসবুকের কর্মকর্তা আঁখি দাস বাংলাদেশে সেবাটি চালু করা হবে বলে আশ্বাস দেন। এরপর প্রধানমন্ত্রী কার্যালয়ের প্রকল্প এক্সেস টু ইনফরমেশন (এটুআই), সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ ও ফেসবুক কর্তৃপক্ষ উদ্যোগটি বাস্তবায়নে কাজ শুরু করে।

গত ২১ এপ্রিল প্রকল্পটি চালুর সিদ্ধান্ত নেওয়া হলেও মোবাইল আপারেটরগুলোর রেগুলেশনসংক্রান্ত জটিলতা ও কনটেন্ট প্রোভাইডারের অভাবে সে উদ্যোগ ভেস্তে যায়। এরপর সমস্যা সমাধানে সরাসরি যুক্ত হন তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। সব সমস্যার সমাধান শেষে আজ থেকে বিনা মূল্যের ইন্টারনেট চালু হতে যাচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

উত্তর দিন