এবার ইউটিউবের মতো ফেসবুক ভিডিও Embed করুন এবার ওয়েব সাইটে ! … দারুন টিপস…

0 243
যেকোন প্রকার ভিডিও দেখার করার সবচেয়ে জনপ্রিয় সাইট ইউটিউব। শুধু দেখা নয়, ভিডিও শেয়ারিং এর ক্ষেত্রেও ইউটিউব জনপ্রিয়তার শীর্ষে। ওয়েব সাইট বা ব্লগ সাইটে ভিডিও শেয়ারের প্রয়োজন হলেই আমরা চলে যাই ইউটিউবে! সেখানে আপলোড করি এবং Embed কোডের মাধ্যমে কাঙ্ক্ষিত ভিডিওটি ওয়েবসাইটে দেখিয়ে থাকি। এতে নিজস্ব হোস্টিং সার্ভারে ভিডিও আপলোড করার প্রয়োজন নেই। এক কথায় অনলাইন জুড়ে সব ওয়েব সাইটে ভিডিও শেয়ার করার ক্ষেত্রে ইউটিউবই ব্যবহার হয় ৮০ শতাংশ। বাকি কয়েক শতাংশ সাইটে ভিডিও শেয়ারিং এর অন্যান্য সাইটগুলো যেমনঃ Daily Motion, Vimeo ইত্যাদি সাইটগুলোর পদচারনা লক্ষ্য করা যায়। তবে গত মার্চ মাসে ফেসবুকও এই প্রতিযোগিতায় নেমেছে! অর্থাৎ ইউটিউবের মতো ফেসবুকের যেকোন ভিডিও Embed করে দেখানো যাবে ওয়েব সাইটে। কিন্তু লক্ষ্য করলাম এখনও তেমন সাড়া পায়নি ফেসবুকের এই ফিচারটি। ফেসবুক ভিডিও Embed এর ব্যাপারে যাদের জানা ছিল না তাদের জানাতে এবং Embed করা শেখাতেই আমার আজকের পোস্ট।
ইউটিউবের মতো ফেসবুক ভিডিও Embed করুন এবার ওয়েব সাইটে !

ফেসবুক ভিডিও Embed কি এবং কেন?

আপনারা ইতিমধ্যেই জানেন ভিডিও Embed জিনিসটা কি? নতুনদের জন্য বলছি, আপনারা অনেক সাইটে ভিডিও দেখে থাকবেন। এই ভিডিও গুলো মূলত থার্ড পার্টি সাইট যেমনঃ ইউটিউব, ডেইলি মোশন, ভিমিও ইত্যাদি সাইটে আপলোড দেয়া হয়ে থাকে এবং একটি কোড ব্যবহার করে সাইটে দেখানোকেই ভিডিও Embed বলে। আপনার জানেন ফেসবুকেও ভিডিও আপলোডের সুবিধা রয়েছে। তবে এতোদিন ফেসবুক ভিডিও Embed করে ওয়েব সাইটে দেখানো বা শেয়ার করার সুবিধা ছিল না। কিন্তু গত মার্চ মাসে এই ভিডিও Embed সুবিধাও চালু করেছে ফেসবুক। ফেসবুক ভিডিও Embed ফিচারের সবচেয়ে ভালো সুবিধা হলো একটি ভিডিও সর্বোচ্চ দেড় জিবি সাইজের হলেও আপলোড করা যাবে। আর ফেসবুক ভিডিও Embed ফিচারের অসুবিধা হলো ফেসবুক ভিডিও তে বিজ্ঞাপন দিয়ে আয় করার কোন সুযোগ নেই। কিন্তু আমরা অনেকেই ইউটিউব ভিডিওতে অ্যাডসেন্স ইউজ করে আয় করে থাকি। মোটামুটি এই হলো ফেসবুক ভিডিও Embed ফিচার!
green hosting

কিভাবে ফেসবুক ভিডিও ওয়েবসাইটে Embed করব?

ফেসবুক ভিডিও Embed সম্পর্কে তো জানা হলো। তো কিভাবে ওয়েব সাইটে ফেসবুকে শেয়ার করার যেকোন ভিডিও Embed করে ওয়েব সাইটে দেখাবো? এবার আসি সেই প্রশ্ন। ফেসবুক ডেভেলপার পেজ -এ গিয়েও আপনি ফেসবুকের যেকোন ভিডিও Embed কোড তৈরি করে নিতে পারবেন। এজন্য যান এই লিংক -এ। তবে এটি নতুনদের জন্য সামান্য কঠিন হওয়ায় এই পদ্ধতি বিস্তারিত বলছিনা। বলব সবচেয়ে পানির মতো সহজ পদ্ধতিটি।
Green Hosting
  • প্রথমে যে ভিডিও Embed করতে চান সেই ভিডিওতে ক্লিক করুন এবং ভিডিওর নিচে Option লিংকটায় ক্লিক করে Embed Video সিলেক্ট করুন।
ইউটিউবের মতো ফেসবুক ভিডিও Embed করুন এবার ওয়েব সাইটে !
  • ব্যাস, একটি পপ আপ বক্সে কিছু কোড আসবে। আর এই কোড আপনার সাইটের যেখানে ভিডিও দেখাতে চান সেখানে বসিয়ে দিন। আর আরাম করে ভিডিও দেখুন!
ইউটিউবের মতো ফেসবুক ভিডিও Embed করুন এবার ওয়েব সাইটে !
ফেসবুক ভিডিও Embed করার সার্ভিস চালুর প্রায় ১ মাস পেরিয়ে গেছে। তবুও বাংলায় কোন আর্টিকেল পেলাম না। তাই শেয়ার করে ফেললাম এতোদিন পর। আশা করছি নতুনদের উপকারে আসবে। আর যারা ইতিমধ্যে জানেন তাঁরা এ ব্যাপারে মতামত জানাবেন।
Green Hosting
তথ্যসুত্র ও সংগ্রহঃ এখানে
লেখক- ব্লগার মারুফ

উত্তর দিন