যেভাবে এসএমএস করে জানা যাবে ভোটার নাম্বার ও ভোট কেন্দ্রের নাম

0 595

আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে ভোটার রা এসএমএস এর মাধ্যমে জানতে পারবেন তার ভোটার নাম্বার ও ভোট কেন্দ্রের নাম। তিন সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষ্যে আগামী শনিবার থেকে এ সেবা চালু করবে নির্বাচন কমিশন (ইসি) ।

বৃহস্পতিবার দুপুরে ইসির জনসংযোগ বিভাগের পরিচালক এসএম আসাদুজ্জামান আরজু এ তথ্য জানান।

আরজু বলেন, নতুন ভোটার আর জাতীয় পরিচয়পত্রের নম্বরের ধরণের ভিন্নতার কারণে এসএমএস’র ধরনও ভিন্ন হবে। ১৬১০৩ নম্বরে আগ্রহী ভোটার এসএমএস করলে ফিরতি এসএমএস’র মাধ্যমে করতে হবে ভোটার নম্বর ও ভোট কেন্দ্রের নাম।

Ec

যাদের জাতীয় পরিচয়পত্র নম্বর ১৭ ডিজিট তারা মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে বড় হাতের পিসি (PC) লিখে স্পেস দিয়ে জাতীয় পরিচয়পত্র নম্বরটি লিখবেন। এরপর সেন্ড করতে হবে ১৬১০৩ (16103) নম্বরে। ফিরতি এসএমএস’এ জানতে পারবেন ভোটার নম্বর ও ভোট কেন্দ্রের নাম।

যাদের জাতীয় পরিচয়পত্র ১৩ ডিজিট তারা মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে ইংরেজি বড় হাতের পিসি লিখে স্পেস দিতে হবে। তারপর চার ডিজিটির জন্ম সাল (ভোটার আইডি কার্ডে ব্যবহৃত জন্ম সন) লিখে এনআইডি (PC NID No.) নম্বরটি লিখে হবে। সেন্ড করতে হবে ১৬১০৩ নম্বরে। ফিরতি এসএমএস’এ জানা যাবে ভোটার নম্বর ও ভোট কেন্দ্রের নাম।

নতুন ভোটারদের মধ্যে এখনও যাদের জাতীয় পরিচয়পত্র নম্বর হয়নি। তারা ম্যাসেজ অপশনে গিয়ে পিসি লিখে স্পেস দিয়ে ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর লিখে আবার স্পেস দেবেন। এরপর ‘দিন-মাস-বছর’ (হাইফেনসহকারে) এই ফরমেটে লিখে সেন্ড করতে হবে ১৬১০৩ নম্বরে। এতে ফিরতি এসএমএস’এ জানা যাবে ভোটার নম্বর ও ভোট কেন্দ্রের নাম।

নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকেও জানা যাবে এসব তথ্য। (ec.org.bd, nidw.gov.bd) এছাড়া হেল্প লাইন নম্বরও রয়েছে- ০৩৫৯০১২৩৪৫৬।

প্রসঙ্গত, তফসিল অনুযায়ি নির্বাচন কমিশন আগামী ২৮ এপ্রিল ঢাকা সিটি করপোরেশন উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ করবে।

উত্তর দিন