জেনে নিন পিএইচপি বিখ্যাত হওয়ার পেছনে যে কারন গুলো রয়েছে

0 93

আজ আমি আপনাদের সাথে একটি জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাংগুয়েজ পিএইচপি এর এত তাড়াতাড়ী জনপ্রিয়তার চরম শিখরে উঠার কারন গুলো জানাব, আশা করি সবাই মনযোগ সহকারে লিখাটি পড়বেন ।

PHP & MySQL টিউটোরিয়াল

১. প্রায় সব ডেটাবেস সমর্থন করে : মুল ৫ টি ডেটাবেস সহ (Oracle, MySQL, PostgerSQL, SQLServer, MongoDB) প্রায় সব ডেটাবেস দিয়ে পিএইচপির কাজ করা যায়। যেকোন ডেটাবেস integrate করা তেমন কঠিন নয় বরং বহুল ব্যবহৃত ডেটাবেসগুলির ড্রাইভার পিএইচপিতে অটোমেটিক সেট করাই আছে।

২. পিএইচপি ইন্জিন মানুষের ব্রেইনের মত : অন্যান্য ল্যাংগুয়েজ এর তুলনায় পিএইচপির ইন্জিন বেশি বুদ্ধিমান। এটা এভাবে যে এখানে ডেটা টাইপ ডিক্লেয়ার করতে হয়না সে নিজেই নিজেই ডেটা দেখে বুঝতে পারে এটা কোন ধরনের ডেটা (loosely typed language)। এছাড়া এখানে ছোটখাট এরর হলে এপ্লিকেশন সে চলতে দিবে যেখানে অন্য ল্যাংগুয়েজ এ এপ্লিকেশন রানই করেনা।

৩. সাপোর্ট এবং কমিউনিটি : বেশ ঘন ঘনই পিএইচপির আপডেট বের হচ্ছে এবং খুব দ্রুতই তারা তাদের downside রিকভার করছে। এছাড়া পিএইচপির ব্যবহারকারী তথা কমিউনিটি অনেক বড়। অনেক। যেকোন সমস্যা হলে কোন ফোরামে প্রশ্ন দিলে যত তারাতারি সারা পাবেন অন্য ল্যাংগুয়েজে তা পাবেন না।

৪. শেখা সহজ এবং বড় প্রজেক্ট করা যায় : অন্যান্য ল্যাংগুয়েজের তুলনায় পিএইচপি শেখা সহজ। শুধু এইচটিএমএল এর মধ্যে কোড লিখে সার্ভারে রেখে ব্রাউজারে রান করালেই আউটপুট দেখতে পাচ্ছেন।

বর্তমানের পৃথিবীর সব বড় ওয়েব প্রজেক্টে পিএইচপি ব্যবহার হচ্ছে (যেমন ফেইসবুক, ম্যাজেন্টো ইত্যাদি) এবং পিএইচপি ৫ এ OOP এর পূর্নাঙ্গতা লাভ করাতে কোটি কোটি লাইন কোড লিখেও মেইনটিনেন্স এবং কোড রিফ্যাকটরিং ঝামেলার হচ্ছেনা। আরেকটা বড় সুবিধা হচ্ছে প্রজেক্টে সময় কম লাগে ফলে খরচ কম কিন্তু কাজ বেশি হয়।

৫. ইহূদী ডেভলপার : পৃথিবীতে সবচেয়ে ট্যালেন্ট হচ্ছে ইহূদীরা। পৃথিবীর সব বড় বড় আবিষ্কার এবং প্রজেক্ট দেখবেন এদের তৈরী। ফেসবুকের জুকারবার্গ কিংবা পারমানবিক বোমার আবিষ্কারক আইনস্টাইন এরা ইহূদী। এমনকি বর্তমানেও পৃথিবীর সব বিখ্যাত বিশ্ববিদ্যালয়ের প্রফেসর, গবেষক বেশিরভাগ ইহূদী। PHP এরও জন্মদাতা এন্ডি গাটম্যান, জিভ সুরাস্কি এবং আরো একজন এরা ইহূদী।

6. সব প্লাটফর্মে সাপোর্ট আছে অর্থ্যাৎ ক্রস প্লাটফর্ম যেমন উইন্ডোজ, লিনাক্স (সব ইউনিক্স সদৃশ অপারেটিং সিস্টেমে চলবে)।

7. ব্লগ, ইকমার্স থেকে শুরু করে এন্টারপ্রাইজ লেভেলের যেকোন এপ্লিকেশন কিংবা ওয়েবসাইট পিএইচপি দিয়ে বানানো যায়।

টিউনটি পূর্বে প্রকাশিত এখানে

সোজন্যে ঃ টেকটুইট ২৪ ডট কম ।

আজ এই পর্যন্ত আবার দেখা হবে পরের টিউনে, আল্লাহ হাফেজ ।

উত্তর দিন