দেখুন কিভাবে সনি এক্সপেরিয়া তে ললিপপ আপডেট দেবেন

73

সনি এক্সপেরিয়া নির্দিষ্ট কিছু ব্যবহারকারীদের জন্য ললিপপ আপডেট উন্মুক্ত করছে। অন্য মডেলের ডিভাইসগুলো জন্য আপডেট চলতি মাসেই আসবে।

আপনার হাতে থাকা এক্সপেরিয়া ডিভাইসটিতে কিভাবে ললিপপ আপডেট দিতে হবে তা হয়ত জানা নেই। আপডেট দিতে অনেকে ছুটে যান সার্ভিস সেন্টারে। তবে কিছু টিপস ও উপায় জানা থাকলে এবং ইন্টারনেট সংযোগ থাকলে নিজেই স্মার্টফোনটিতে অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণটির আপডেট দিতে পারবেন।

কিভাবে সনি এক্সপেরিয়া ডিভাইসে অফিসিয়াল অ্যান্ড্রয়েড ললিপপ আপডেট দেওয়া যাবে তা তুলে ধরা হলো এ টিউটোরিয়ালে।

maxresdefault
কাজের প্রক্রিয়া শুরুর আগে সর্বপ্রথম ফোনে থাকা সব ডেটার ব্যাকআপ নিতে হবে। কেননা আপডেট দেওয়ার ললিপপ এবার সনি এক্সপেরিয়ায় ডেটা ডিলেট হয়ে যেতে পারে।

তারপর এ ঠিকানা থেকে সনি পিসি কম্পানিয়ন ডাউনলোড করে নিতে হবে। অন্য সাধারণ যে কোনো সফটওয়্যারের মতই ইন্সটল করতে হবে।

এরপর ইউএসবি ক্যাবল দিয়ে ফোনটি কম্পিউটারের সঙ্গে যুক্ত করতে হবে। ফোনটি সঠিকভাবে কম্পিউটারের সঙ্গে যুক্ত হলে সনি পিসি কম্পানিয়ন তা দেখাবে।

1.1
ফোনটির জন্য যদি আপডেট ইতিমিধ্যে চলে আসে তাহলে ‘software update is available’ নোটিফিকেশন দেখাবে। এটিতে ক্লিক করতে হবে।

তাহলে একটি নতুন উইন্ডোজ আসবে। সেখান থেকে ‘update’ বাটনে ক্লিক করতে হবে।

2
এরপর ‘phone/ tablet software udate’ অপশনটিতে থাকা ‘start’ বাটনে ক্লিক করে পরের পেইজের ‘Accept’ বাটনে ক্লিক করতে হবে।

আপডেটটি ডাউনলোড হতে কিছু সময় লাগবে। সেই সময় কম্পিউটারের সঙ্গে ফোনটি যুক্ত থাকবে কিনা জানতে চাইবে। চাইলে সেটা ‘no’ বা ‘yes’ যে কোনটি একটি অপশন দেয়া যাবে।

4
তাহলে শুরু হয়ে যাবে ডাউনলোড। কতক্ষণ লাগবে ডাউনলোড হতে তা নির্ভর করবে ইন্টারনেটের গতির ওপর। আপডেট সফটওয়্যারটির সাইজ ১ গিগাবাইটের মত।

6

আপডেট সফটওয়্যারটি ডাউনলোড হওয়ার পর নতুন একটি উইন্ডো ওপেন হবে, সেটা ‘continue’ দিতে হবে। তারপর যদি কম্পিউটারের সঙ্গে ফোনটি যুক্ত না থাকে তা যুক্ত করতে হবে।

7

এরপর নেক্সট বাটনে ক্লিক করলে স্মার্টফোনে আপডেটের প্রক্রিয়া শুরু হবে। ৫-১০ মিনিট সময় লাগবে এ জন্য। এ সময় সর্তক থাকতে হবে যেন কম্পিউটার থেকে ফোনের সংযোগ বিচ্ছিন্ন না হয়।

10

প্রক্রিয়াটি শেষ হলে কম্পিউটার থেকে ডিভাইসটি খুলতে হবে।

11

এরপর ফোনটি অন করতে হবে। অন হতে দেরি হলে ভয়ের কারণ নেই। প্রথম বার অন হতে কিছুটা সময় বেশি লাগবে। তারপর কম্পিউটারের সঙ্গে ডিভাইসটি আবার যুক্ত করতে হবে।

13

তাহলে সনি পিসি কম্পানিয়নে দেখাবে ডিভাইসটির সফটওয়্যার আপডেট প্রক্রিয়া সম্পূর্ন হয়েছে। এরপর ‘Finish’ বাটনে ক্লিক করতে হবে।

লিখেছেনঃ তুসিন আহমেদ,

সূত্রঃ টেকশহর

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.