এবার নকিয়া নিয়ে এসেছে নতুন ট্যাবলেট এন ওয়ান (Nokia N ONE)

0 81

অনেকেই ভেবেছিলেন মাইক্রোসফটের অন্তর্ভুক্ত হওয়ার মাধ্যমে নকিয়া মোবাইল ফোনের সোনালি যুগের অবসান ঘটবে। সে যে ভুল ধারণা, তা এখন প্রমাণিত। নকিয়াকে কিনে নেওয়ার পর একের পর এক নতুন সেট নিয়ে আসছে মাইক্রোসফট। নকিয়ার ঐতিহ্য বেসিক ফোনগুলোতে যোগ হয়েছে সোশ্যাল নেটওয়ার্কিংয়ের বিভিন্ন অ্যাপ্লিকেশন। এনডিটিভির খবরে জানা গেল, নকিয়ার নতুন চমক ‘এন ওয়ান’-এর খবর।

Nokia N One tablet

এবার নকিয়া নিয়ে এসেছে নতুন একটি  ট্যাবলেট। এন ওয়ান মডেলের এই ট্যাবটি এ বছরের শুরুতে স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে প্রদর্শিত হয়েছিল ।

অনেকদিন ধরেই বেসিক ফোন এবং স্মার্টফোন বানিয়ে এলেও নকিয়ার  ট্যাবলেট ভাণ্ডার কিন্তু ফাঁকা। সেই শূন্যস্থান পূরণ করবে এন ওয়ান। ট্যাবলেটটির ম্যানুফ্যাকচারিংয়ে সহায়তা করছে ফক্সকন। আইপ্যাডের প্রতিদ্বন্দ্বী হিসেবেই প্রস্তুত করা হয়েছে এন ওয়ানকে। দাম তুলনামূলক কম হওয়ায় এটি সহজেই ব্যবহারকারীদের পছন্দের শীর্ষে চলে আসবে বলে আশাবাদী নকিয়া।

এন ওয়ানের বডি তৈরি অ্যালুমিনিয়াম দিয়ে। প্রথম দিককার আইফোনগুলোর সাথে এর ডিজাইনের কিছুটা মিল রয়েছে। লাভা গ্রে এবং ন্যাচারাল অ্যালুমিনিয়াম দুই রঙে পাওয়া যাবে ট্যাবটি।

এন ওয়ান ট্যাবলেটটি চলবে ২.৩ গিগাহার্জের ইন্টেল অ্যাটম জেড৩৫৮০ প্রসেসরে। ২ জিবি র‍্যামের ট্যাবটিতে ৩২ জিবি ইর্ন্টানাল মেমোরি রয়েছে। তবে ট্যাবটিতে কোনো সিমকার্ড বা মাইক্রো এসডি কার্ড স্লট নেই। অর্থাৎ ট্যাবটিতে ফোনের সুবিধা পাওয়া যাবে না। ইন্টারনেট ব্যবহারের জন্য জন্য রয়েছে ওয়াইফাই সংযোগ।

৭.৯ ইঞ্চি পর্দার এই ট্যাবলেটের স্ক্রিন ১৫৩৬ x ২০৪৮ পিক্সেলের। স্ক্রিনের সুরক্ষার জন্য রয়েছে গরিলা গ্লাস থ্রি। ব্লুটুথ ৪.০। ৫৩০০ এমএএইচের ব্যাটারি চার্জ ধরে রাখবে দীর্ঘ সময়। ৮ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা এবং ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা থাকলেও কোনো ফ্ল্যাশ নেই। ট্যাবটি চলবে অ্যানড্রয়েড ৫.০ অপারেটিংয়ে।

৬.৯ মিলিমিটার পাতলা ট্যাবটির ওজন ৩১৮ গ্রাম। ওজনে হালকা হলেও নকিয়ার সেটগুলোর মতো এটি বেশ শক্ত, যাঁরা ইচ্ছেমতো ব্যবহার করতে চান, তাদের জন্য ভালো অপশন হতে পারে এন ওয়ান। দামের কারণে যাঁরা আইপ্যাড কিনতে পারছেন না, তাঁদের জন্য নকিয়ার এন ওয়ান কেনাটা ভালো অপশন হবে।

চার্জিংয়ের জন্য ট্যাবটিতে রয়েছে ইউএসবি টাইপ সি কানেক্টর। তবে ডেটা ট্র্যান্সফারের জন্য রয়েছে ইউএসবি ২.০। আন্তর্জাতিক বাজারে এর  দাম  ২৪৯ ডলার, যা  বাংলাদেশি টাকায় ২০ হাজার টাকার কিছু কমবেশি হতে পারে।

উত্তর দিন