ফোন বন্ধ করার পরও ক্ষতিসাধন করতে পারে এন্ড্রয়েড ম্যালওয়্যার!

0 116

নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠান এভিজি এক সাম্প্রতিক প্রতিবেদনে জানিয়েছে, তারা এমন এক এন্ড্রয়েড ম্যালওয়্যার/ভাইরাস সনাক্ত করেছে যেটি ফোন বন্ধ করার পরেও সচল থেকে ব্যবহারকারীর তথ্য চুরি করতে সক্ষম।

android malware

এজন্য ম্যালওয়্যারটি প্রথমেই এন্ড্রয়েড ডিভাইসের শাট-ডাউন প্রক্রিয়ার নিয়ন্ত্রণ হাতিয়ে নেয়। এরপর ব্যবহারকারীরা যখন ডিভাইস বন্ধ করেন, তখন এটি স্ক্রিনে এমন কিছু লেখা/ছবি/অ্যানিমেশন হাজির করে যাতে মনে হয় যে, ডিভাইসটি বন্ধ হয়ে গেছে। কিন্তু বাস্তবে তখনও ফোনটি চালু থাকে।

এই সুযোগে ম্যালওয়্যারটি ডিভাইসের ক্যামেরা, মাইক্রোফোন প্রভৃতির সাহায্য নিয়ে ছবি/ভিডিও রেকর্ড করতে পারে। এছাড়া ফোনের মেসেজ, কনটাক্টস এসব তথ্যও পাচার করতে সক্ষম এই ক্ষতিকর সফটওয়্যারটি। একই সাথে এটি ডিভাইসে থাকা ছবি, ভয়েস রেকর্ড ও ভিডিও ক্লিপও আপলোড করে দেয় সাইবার অপরাধীদের নিকট।

এভিজি এই ম্যালওয়্যার ঝুঁকির নাম দিয়েছে “Android/PowerOffHijack.A”. এটি এন্ড্রয়েড ৫.০ এর আগের সকল সংস্করণে কাজ করতে পারে। তবে এজন্য ডিভাইসটি অবশ্যই ‘রুট’ করা থাকতে হবে। প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, এ পর্যন্ত ১০ হাজারের বেশি ডিভাইসে ক্ষতিকারক এই সফটওয়্যারটি পাওয়া গেছে যার অধিকাংশই চীনে।

নতুন এভিজি এন্টিভাইরাস অ্যাপ এই মারাত্নক ম্যালওয়্যার সনাক্ত করতে সক্ষম বলে জানিয়েছে কোম্পানিটি।

উত্তর দিন