ছবির ভেতর ফাইল লুকিয়ে রাখুন

0 144

এই কাজটি আপনি যে কোন ধরনের ফাইল টাইপ ( txt , exe , mp3 , avi ইত্যাদি ) এর জন্য করতে পারবেন । শুধুমাত্র একটি নয় বেশ কয়েকটি ফাইল আপনি লুকিয়ে রাখতে পারবেন আপনার বাছাইকৃত ছবি তে । তবে সবার আগে দেখে নিতে হবে আপনার কম্পিউটার এ WinRAR বা WinZip এই সফটওয়্যার গুলো আছে কিনা । যদি না থাকে তবে ইন্টারনেট থেকে নামিয়ে ইন্সটল করে নিন ( ডাউনলোড লিঙ্কঃ http://filehippo.com/download_winrar_32/download/0fe51bbfdd9828e59c76324… )

hide-files-in-a-picture

এবার যা করতে হবে তা হলঃ

১। প্রথমে আপনার সি ড্রাইভে গিয়ে একটি নতুন ফোল্ডার খুলে নিন ( যেমনঃ C:\new ) । নতুন ফোল্ডারে যেসব ফাইলগুলো লুকিয়ে রাখতে চান এবং যেই ছবির (ধরে নেই ছবিটির নাম cow.jpg )ভেতর রাখতে চান সব একসাথে কপি করে রাখুন।

২। এরপর যে সব ফাইল লুকাতে চান , সবগুলো একসাথে select করে আপনার মাউস এর right button ক্লিক করুন । এবার অপশন থেকে বাছাই করুন Add to archive অপশনটি। এরপর আপনার ফরম্যাট RAR বাছাই করে ok চাপুন। দেখুন একটি নতুন extension , rar যুক্ত ( যেমনঃ hidden.rar ) ফাইল তৈরি হয়ে গেছে যা আপনি ইচ্ছেমত rename করে নিতে পারেন , তবে ছোট নাম হলে ভালো।

৩। এবার ফোল্ডারের ভেতর সেই rar ফাইল , একটি ছবি ( যার ভেতর ফাইল লুকোবেন ) এবং আসল ফাইল গুলো আছে। আপনি চাইলে rar ফাইল এবং ছবি বাদে বাকি আসল ফাইল গুলো ডিলিট করে দিতে পারেন এখন।

৪। এবার আপনার কিবোর্ড এর উইন্ডোজ বাটন এ চেপে সার্চ বক্সে লিখুন cmd । command window ওপেন হলে লিখুন cd\ । এরপর enter বাটন চাপলেই আপনি সি ড্রাইভ এর root directory পেয়ে যাবেন । এবার লিখুন cd স্পেস আপনার ফোল্ডার টির নাম। ( যেমনঃ cd new )এরপর Enter চাপুন।

৫। এবার এই লাইনটি লিখুন – copy /b  cow.jpg  +  hidden.rar  cow.jpg । লিখা শেষে enter চাপুন । দেখবেন “ 1 file <s> copied “ নামে একটি লেখা এসেছে।

৬। ব্যস ছবির ভেতর ফাইল লুকানো হয়ে গেল। hidden.rar ফাইলটি এবার ডিলিট করে দিন।

৭। ছবি থেকে ফাইল পুনরায় বের করতে হলে যা করতে হবে তা হল আপনার ওই ছবির নামটির শেষে .jpg এর জায়গায় rename এ ক্লিক করে .rar যুক্ত করুন। এরপর ছবির উপর মাউস রেখে right button ক্লিক করুন। extract here এ ক্লিক করুন।

আপাতদৃষ্টিতে কিছুটা কঠিন মনে হলেও পুরো ব্যাপারটাই খুব সহজেই করে দেখতে পারেন । খালি চোখে শুধুমাত্র ছবি দেখে কেউ বুঝতেই পারবে না এর ভেতর আদৌ কোন ফাইল লুকিয়ে আছে কিনা ।

ভিডিও লিঙ্কঃ https://www.youtube.com/watch?v=td3hOy0o2jg

লিখেছেনঃ Mahmudul Haque

উত্তর দিন