অ্যান্ড্রয়েড অ্যাপ চলবে উইন্ডোজ, ম্যাক ও লিনাক্সে

0 116

স্মার্টফোনের জনপ্রিয় অপারেটিং সিস্টেম (ওএস) অ্যান্ড্রয়েডের জন্য তৈরি করা অ্যাপ্লিকেশন (অ্যাপ) মাইক্রোসফট উইন্ডোজ, অ্যাপলের ম্যাক এবং লিনাক্স অপারেটিং সিস্টেমেও চলবে। সম্প্রতি সার্চ ইঞ্জিন গুগল ক্রোম ব্রাউজারের সাহায্যে নতুন একটি প্রোগ্রাম বা টুল তৈরি করেছে, যা দিয়ে এ কাজটি করা যাবে। ‘আর্ক ওয়েল্ডার’ নামের এ প্রোগ্রামের সাহায্যে একই অ্যাপ একাধিক ওএসে চালানো যাবে।

গত বছরের শেষ দিকে প্রথমবারের মতো এ টুল নিয়ে পরীক্ষা শুরু করে গুগল। গুগলের ক্রোম ওএসে প্রথম টুলটি পরীক্ষা করা হয়। পরবর্তী সময়ে এর কিছু পরিবর্তন এনে একে ক্রোম ব্রাউজারের সাহায্যে অন্যান্য ওএসে চালানোর উপযোগী করে তোলা হয়। মূলত এ টুলটির সাহায্যে অ্যান্ড্রয়েড অ্যাপ স্বয়ংক্রিয়ভাবেই অন্যান্য ওএসে চালানোর উপযোগী হয়ে ওঠে।
অ্যাপ নির্মাতাপ্রতিষ্ঠান দি অ্যাপ ডেভেলপারসের সহ-প্রতিষ্ঠাতা ও পরিচালক স্যাম ফুর বলেন, বর্তমানে যে পদ্ধতিতে এ টুলটি কাজ করবে তাতে নির্দিষ্ট অ্যাপ রূপান্তর হয়ে অন্যান্য ওএসে চলবে। তবে একটা আশঙ্কা থেকেই যাচ্ছে। রূপান্তর হওয়ার পর যদি নির্দিষ্টভাবে সঠিক সেবা গ্রাহক না পান তাহলে সমস্যা হতে পারে। এ ছাড়া স্মার্টফোনে ব্যবহারের ক্ষেত্রে এক রকম এবং একই অ্যাপ কম্পিউটারে ব্যবহারের ক্ষেত্রে ভিন্ন রকম হতে পারে। তবে সবকিছুর পরও এমন উদ্যোগে বেশ খুশি অ্যাপ ব্যবহারকারী ও নির্মাতারা। কারণ, এতে দুই পক্ষেরই দারুণ লাভ হবে। গুগলের এমন উদ্যোগ ব্যবহারকারীদেরই বড় সুবিধা হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

উত্তর দিন