মাইক্রোসফট এর নতুন একটি ট্যাব

0 108

সারফেস ব্র্যান্ডের নতুন একটি ট্যাবলেট বাজারে আনছে মাইক্রোসফট। ৪৯৯ মার্কিন ডলার দামের এই ট্যাবলেটটির নাম সারফেস ৩। এতে উইন্ডোজের পূর্ণ সংস্করণ সমর্থন করবে।
মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছে, বর্তমানে ট্যাবলেটের বাজারে আধিপত্য করা অ্যাপল ও গুগলের ট্যাবলেটের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে তাদের এই সাশ্রয়ী দামের ট্যাবলেট। এর আগে উইন্ডোজ আরটি অপারেটিং সিস্টেমনির্ভর সারফেস ব্র্যান্ডের দুটি মডেলের ট্যাবলেট এনেছিল মাইক্রোসফট। এবারে সারফেস ৩ ট্যাবে উইন্ডোজের পূর্ণ সংস্করণ সমর্থন করবে। এই ট্যাবলেটের দাম অ্যাপলের আইপ্যাড এয়ার ২ এর সমান।

অবশ্য, এখন অনলাইনে এই ট্যাবলেটের প্রি-অর্ডার দেওয়া গেলেও মে মাসের আগে তা হাতে পাবেন না গ্রাহকেরা। খবর বিবিসির।

বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান এবিআই রিসার্চের মোবাইল বিশ্লেষক জেফ অর জানিয়েছেন, ‘ট্যাবলেটের বাজারে মাইক্রোসফট এখনো অস্তিত্ব ধরে রেখেছে সেটি বোঝাতেই নতুন ট্যাবলেট বাজার আনছে। যদিও ট্যাবের বাজারে তারা এখনো সফল হয়নি কিন্তু এই বিষয়ে মানুষকে সচেতন করতে শুরু করেছে। মানুষ যখন ট্যাব কিনতে যাচ্ছে তখন মাইক্রোসফট ব্র্যান্ডটির কথাও মাথায় রাখছে।’

এবিআইয়ের গবেষকেরা জানিয়েছেন, ২০১৩ সালে ৬০ লাখ ইউনিট সারফেস ট্যাব বিক্রি করেছিল মাইক্রোসফট। ২০১৪ সালে বিক্রি করেছিল ৭০ লাখ। সারফেস ৩ আরও বেশি বিক্রি হতে পারে। তুলনামূলকভাবে সম্প্রতি অর্থবছরে অ্যাপলের আইপ্যাড বিক্রি হয়েছে ছয় কোটি ৭০ লাখ ইউনিট।

মাইক্রোসফট জানিয়েছে, সারফেস ৩ ট্যাবে উইন্ডোজ ৮.১ সংস্করণ সমর্থন করবে। উইন্ডোজ ১০ উন্মুক্ত হলে বিনা মূল্যে তা হালনাগাদ করে নেওয়া যাবে।

এতে রয়েছে ইনটেলের কোয়াড কোর অ্যাটম এক্স ৭ প্রসেসর। এটি ৬৪ জিবি বা ১২৮ জিবি স্টোরেজ সুবিধার মডেল হিসেবে বাজারে আসবে। ১০.৮ ইঞ্চি মাপের ডিসপ্লেযুক্ত ট্যাবটির ওজন ১ দশমিক ৩৭ পাউন্ড। এই ট্যাবটা মাইক্রোসফটের সবচেয়ে হালকা ট্যাব। এর সামনে ও পেছনে দুই দিকে ক্যামেরা থাকবে। এছাড়া এক বছরের জন্য মাইক্রোসফটের ওয়েবভিত্তিক অফিস স্যুট বিনা মূল্যে ব্যবহার করা যাবে।

প্রসঙ্গত, সারফেস ট্যাবের জন্য কিবোর্ড অ্যাটাচমেন্ট ও পেন আলাদাভাবে কিনতে হবে।

উত্তর দিন