যেসব ফোনে উইন্ডোজ ১০ মোবাইল প্রিভিউ

0 140

উইন্ডোজ ১০ মোবাইলের প্রাক সংস্করণ (প্রিভিউ) এখন প্রায় অধিকাংশ উইন্ডোজ ফোনেই পাওয়া যাচ্ছে। মাইক্রোসফটের তৈরি উইন্ডোজ ফোনের সর্বশেষ অপারেটিং সিস্টেমের প্রাক সংস্করণ এটি।
উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম (ওএস) উন্মুক্ত হওয়ার সময় যত এগিয়ে আসছে মাইক্রোসফট তত বেশি উইন্ডোজ ফোনে এই অপারেটিং সিস্টেমের মোবাইল সংস্করণটির প্রিভিউ উন্মুক্ত করে পরীক্ষা করে দেখার আমন্ত্রণ জানাচ্ছে। মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম গ্রুপ টিম এখন নতুন করে যে কোড যুক্ত করেছে তাতে অধিকাংশ উইন্ডোজ ফোনে উইন্ডোজ ১০ মোবাইলের প্রাক সংস্করণটি ব্যবহার করে দেখা যাবে। এই প্রাথমিক সংস্করণটি এ বছরের ফেব্রুয়ারি মাসে উন্মুক্ত করেছিল মাইক্রোসফট, যাতে মাত্র কয়েকটি লুমিয়া ফোনে পরীক্ষা করে দেখার সুযোগ ছিল। তবে সম্প্রতি নতুন কোড যুক্ত করার ফলে এখন উইন্ডোজ ১০ মোবাইল প্রিভিউ সংস্করণটি লুমিয়া ১০২০, ১৩২০, ১৫২০,৫২০, ৫২৫,৫২৬, ৫৩০,৫৩০ ডুয়াল সিম, ৫৩৫, ৬২০,৬২৫, ৬৩০,৬৩০ ডুয়াল সিম, ৬৩৫, ৬৩৬,৬৩৮, ৭২০,৭৩০, ৭৩০ ডুয়াল সিম, ৭৩৫, ৮১০,৮২০, ৮২২,৮৩০, ৯২০,৯২৫, ৯২৮, লুমিয়া আইকন, মাইক্রোসফট লুমিয়া ৪৩০,৪৩৫, ৪৩৫ ডুয়াল সিম, ৪৩৫ ডুয়াল সিম ডিটিভি, ৫৩২, ৫৩২ ডুয়াল সিম, ৬৪০ ডুয়াল সিম, ৫৩৫ ডুয়াল সিমে সমর্থন করবে।
এদিকে, মাইক্রোসফটের উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামের প্রধান গাব আউল এক ব্লগ পোস্টে জানিয়েছে, এর আগে মোবাইল ওএস পরীক্ষা করে দেখার জন্য শুধু কয়েকটি মাত্র মডেল বেছে নেওয়া হয়েছিল। ওই সময় সিস্টেম পার্টিশন সাইজ কনফিগার পরীক্ষা করে দেখা হয়। বর্তমানে মাইক্রোসফট এই পার্টিশন সুইচিং করার পদ্ধতি পরীক্ষা করে সফল হয়েছে। এতে আরও বেশি ফোনে উইন্ডোজ ১০ টেকনিক্যাল প্রিভিউ পরীক্ষা করে দেখার সুযোগ হবে।
এ বছরের গ্রীষ্মকাল নাগাদ উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের মূল সংস্করণ উন্মুক্ত করবে মাইক্রোসফট। এই অপারেটিং সিস্টেমের পিসি সংস্করণে প্রোজেক্ট স্পার্টান নাম দিয়ে তৈরি নতুন ব্রাউজার যুক্ত থাকবে আর বাদ পড়বে ইন্টারনেট এক্সপ্লোরার। নতুন অপারেটিং সিস্টেমে বায়োমেট্রিক অথেনটিকেশন প্রযুক্তি যুক্ত থাকবে।

উত্তর দিন