(মেগাপোস্ট) এবার সবার জন্য নতুন ফ্রি ডোমেইন .science । কিভাবে নেবেন, কেন নেবেন, কেন নেবেন না,বিস্তারিত।

0 191

একটা নতুন টপ লেভেল ডোমেইন নিয়ে আজকের পোস্ট। ডোমেইন কি, ডোমেইন কাকে বলে এগুলো নিয়ে বছর দেড়েক আগে একটা টিউন করছিলাম, আমার টিউনার পাতাতে দেখলে পেয়ে যাবেন।

এর আগে টপ লেভেল ফ্রি ডোমেইন ছিলো . tk । পরে ga সহ আর কি কি জানি ফ্রি করে দেয়া হয়। যদিও শুরুর টার মত তেমন সারা পাওয়া যায় নাই। এবার ফ্রি দেয়া হচ্ছে .science ডোমেইন।

মানে আপনি এখন ফ্রি তেই নিজের জন্য নিতে পারেন একটা টপ লেভেল ডোমেইন। উদাহারন হিসেবে ধরি www.aboutweb.science ।( এটাকে প্রমান হিসেবেও ধরেন, যে এই ফ্রি ডোমেইন আসলেই কাজ করে কিনা ) সুন্দর না ? একটু বড়, তবে আমার মনে হয় না পাবলিক সাইন্স নাম টা মনে রাখতে পারবে না। মনে থাকার ই কথা, তার উপর টপ লেভেল ডোমেইন।

আমি নিজে চেষ্টা করলাম, এন্ড কাজ হচ্ছে, ফ্রি নেয়া যাচ্ছে। যদিও ফ্রি বলা যাবে না, এদের একটা কুপন কোড আছে। সেটা ব্যাবহার করলে এক বছরের জন্য একটা ডোমেইন ফ্রি তেই নিতে পারবেন। চেষ্টা করলাম সময় বাড়ানো যায় কিনা, না যায় না। এক বছরের বেশী নিতে গেলে চার্য চাচ্ছে।

কেমনে নিবো শিমুল ভাই?

১। আপনাকে অফকোর্স পিসি থেকে নেটে বসতে হবে। রিসেল বিজের কন্ট্রল প্যানেল দেখলাম, সো এটা মোবাইল থেকে এক্সেস করা যাবে না বলেই আমি জানি। আরো বেশ কিছু অটোমেটেড ধাপ আছে, যেগুলো মোবাইল থেকে সম্ভব না।

২। পিসি থেকে নেটে আসছেন ?

এবার http://register.science/ লিঙ্কে ঢুকেন, ঢুকে মাঝখানের বক্সে ডোমেইন সার্চ করেন। কোন সিঙ্গেল ডিকশনারী ওয়ার্ড দিয়ে সার্চ না করাই ভালো । এগুলো এরা আগে থেকে বুক করে রাখে। যেমন ধরেন about.science এ রকম কিছু তারা ফ্রি তো দেবেই না, এমন কি রেগুলার দামেও দেবে না। আপনাকে এগুলোর জন্য অফার করতে হবে, যে বেশী টাকা দেবে, তাকেই দেবে। তো আপনাকে খুজতে হবে সাধারন কিছু। এই ধরেন আপনার নাম, বা অন্য কোন শব্দ। বাংলা শব্দ গুলো ট্রাই করতে পারেন। বিক্রয়, এখনি, প্রথম আলো ও পেয়ে যাইতে পারেন। ( খুব হিসাব কইরা )

৩। সার্চ করে এভাইলেবল দেখাচ্ছে আপনার পছন্দের ডোমেইন ? এবার সিলেক্ট করেন। ডান পাশের অপশন থেকে চেক আউট এ ক্লিক করেন।

৪।এবার টাকা দেবার পালা। আমরা দেবনা, কি করবেন ? কুপন কোডের যে বক্স টা আছে ওখানে বসান ForScience

৫। এপ্লাই করেন, দেখেন আপনার কাছ থেকে ওদের পাওনা হয়ে গেছে ডাবল জিরো :p

৬। গুড এবার চেক আউট করেন, এখানে আপনার আগে থেকে থাকা আইডি বা নতুন আইডি বানানোর অপশন পাবেন, করে ফেলেন।

৭। ছোট শব্দের ডোমেইন গুলো মাঝে মাঝে ঝামেলা করে। এই স্টেপে আসবার পর দেখায় ডোমেইন টা আগেই কেউ নিয়া রাখছে, তো আপনাকে সেইম প্রসেস টা আরেক বার করতে হবে অন্য ডোমেইন দিয়ে।

৮। আইডি এর সব ইনফু ঠিক ঠাক দিয়ে নেক্সট করলেই হলো। আপনাকে সুন্দর করে ডোমেইনের কন্ট্রল প্যানেল দিয়া দেবে। নেমসার্ভার চেঞ্জ করে আপনার হোস্টিং এ লাগিয়ে নেন। কাজ হয়ে গেলো।

অসুবিধাঃ

১। এই ফ্রি টা সুধু এক বছরের জন্য। এরপর আপনাকে টাকা দিতে হবে প্রতি টা ডোমেইনের জন্য।তো দেখা গেলো কোন কারনে আপনার সাইট এক বছরে হিট হয়ে গেছে। ( হিট সাইটের জন্য টাকা দিতে সমস্যা তো নাই) । তো যারা হুদাই ডোমেইন নিবেন নিজের জন্য। বাট সাইটের কিছুই হলো না এক বছরে, পরের বছর পেমেন্ট না দিলে ডোমেইন টা নিয়ে নেবে ওরা।

২। ভালো শব্দ, মানে প্রিমিয়াম ডোমেইন তো পাবেন ই না, উলটো খুব শর্ট ডোমেইন পাবার সম্ভাবনাও বেশ কম।

ফ্রি কেন দিচ্ছে কম্পানী ?

১। মার্কেটিং, এইজে আমি কোথাকার কোন ছেলে ওদের নিয়ে ব্লগিং করতেছি, কম্পানীর জন্য অটোমেটিক বিজ্ঞাপন হয়ে যাচ্ছে !

২। যাদের দরকার পড়বে, তারা প্রিমিয়াম গুলো নেবেই। সেখানে কম্পানীর বিশাল লাভ।

৩। ভালো সাইট হলে পরের বছর টাকা আপনি দেবেন ই। এক বছর ফ্রি দিতে সমস্যা কি !

৪। যদিও আজাইরা বাজাইরা পাবলিক ফ্রি কিন্তু ভালো ডোমেইন নিয়া ফালায়া রাখে , পরের বছর টাকা দিতে বাধ্য, নাহলে ডোমেইন আর কারো কাছে বেচে দেবে। ওদের লস তো নাই।

আশা করছি কোন সমস্যায় পড়বেন না ডোমেইন নিতে। তবু যদি সমস্যা হয়েই যায়, আমাকে ফেইসবুক বা টুইটারে জানান।

আর কেউ দয়া করে এই ফ্রি ডোমেইন নিয়া কোন ব্যাবসা ফাদার চেষ্টা করবেন না। এটা সম্পুর্ন ফ্রি প্রথম বছরের জন্য। তো আপনার বন্ধুটিকেও কেউ ধোকা দিতে পারে কমদামে ডোমেইন নিন এই ধরনের কথা বলে। তাকে সাবধান করতে, আর বন্ধুদের জানাতে আমার টিউন টা কপি না করে শেয়ার করুন সবার সাথে। আসুন কপি পেস্ট মুক্ত ওয়েব গড়ি। ধন্যবাদ।

সৌজন্যেঃ Fajlami.com The Mega Web portal of Bangladesh

উত্তর দিন