জিমেইলে স্প্যাম এড়িয়ে চলবেন কিভাবে

0 103

জিমেইলের ক্ষেত্রে এ ঝামেলা থেকে বাঁচতে প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল নিচের পদ্ধতিটি বাতলে দিয়েছে। আসুন দেখে নেই পদ্ধতিটি-

ঠিকানায় ডট যোগ করা

জিমেইল আইডিতে একটি অতিরিক্ত ডট যোগ করে আইডি পাবলিক করে রাখা যেতে পারে।  এর ফলে অপিরিচিত মেইল বা স্প্যামে ব্যবহারকারীর ইনবক্স ভরে যাবে না।

কারও জিমেইল আইডি যদি হয় [email protected], তবে তিনি তার মেইল আইডি পাবলিক করে দেওয়ার সময় একটি অতিরিক্ত ডট যোগ করে দিতে পারেন, যেমন- [email protected]

নতুন লেবেল তৈরি করা

জিমেইল ইনবক্সের বাম পাশে ‘মোর লেবেল’-এ ক্লিক করতে হবে। তারপর নিচের দিকে ‘ক্রিয়েট নিউ লেবেল’ অপশনে ক্লিক করতে হবে। এবার, ভবিষ্যতের পাবলিক মেইলগুলোর জন্য নতুন লেবেল তৈরি করে সমস্যার সমাধান করা যেতে পারে।

ফিল্টার তৈরি করা

একটি ফিল্টার তৈরি করতে হবে, যা মেইল অ্যাড্রেসে আসা সব ই-মেইল থেকে অতিরিক্ত ডটযুক্ত মেইল বাছাই করে ব্যবহারকারীর তৈরি নতুন লেবেলে পাঠাবে।

ফিল্টার তৈরি করতে সেটিংস মেনুতে গিয়ে স্ক্রিনের ডান পাশের উপরে গিয়ার চাকার মতো দেখতে আইকনে ক্লিক করতে হবে। তারপর ‘সেটিংস’-এ ক্লিক করে স্ক্রিনের উপরে ‘ফিল্টারস’ লেখা ট্যাবে ক্লিক করে ‘ক্রিয়েট নিউ ফিল্টার’-এ ক্লিক করতে হবে।

‘টু’ লেখা জায়গায় ব্যবহারকারীর ডট যুক্ত মেইল অ্যাড্রেস দিয়ে স্ক্রিনের নিচে ডান পাশে ‘ক্রিয়েট ফিল্টার উইথ দিস সার্চ’ অপশনে ক্লিক করতে হবে। পরবর্তী স্ক্রিনে ‘স্কিপ দ্য ইনবক্স (আর্কাইভ ইট)’ অপশনে ক্লিক করতে হবে।

এবার, ‘অ্যাপ্লাই দ্যা লেবেল’ বক্স চেক করে ব্যবহারকারীর ‘পাবলিক ইমেইল’ লেবেলে ক্লিক করে ‘ক্রিয়েট ফিল্টার’ লেখায় ক্লিক করলেই কাজ শেষ হবে।

পাবলিক মেইল পরিচালনা

ব্যবহারকারীর ‘পাবলিক মেইল’ ফোল্ডারে আসা মেইলগুলো দেখতে প্রথমে ‘মোর লেবেলস’ অপশনে ক্লিক করতে হবে।

কেউ যদি পাবলিক জিমেইল অ্যাড্রেস দিয়ে ইনবক্সে আসা কোনো মেইল সরাতে চান, তাহলে ওই মেইলটিতে রাইট ক্লিক করলেই মেইলটি সরানোর অপশন পাবেন।

উত্তর দিন