নিরাপদ রাখুন আপনার জিমেইল হ্যাকার থেকে

0 183

বর্তমানে ইন্টারনেট জগতে সোস্যাল মিডিয়ায় অ্যাকাউন্ট নেই এমন মানুষ পাওয়া দুষ্কর। ফেসবুক, টুইটার যেখানেই অ্যাকাউন্ট খুলেন না কেন, একটি মেইল অ্যাড্রেস কিন্তু লাগবেই তাই আপনার জিমেইল হ্যাকার থেকে রক্ষা করার উপায় জানুন । আবার অনেক সময় বিভিন্ন ধরনের ওয়েবসাইট ব্রাউজ করতে গেলেও চেয়ে বসে মেইল অ্যাড্রেস।

তো সমস্যাটা কি? জ্বি, সমস্যাটা ঠিক সেখানেই। কারণ আপনি না জেনে না বুঝে একখানে মেইল আইডি দিয়ে আসবেন, দেখবেন তারপর থেকে আপনার কাছে অগণিত আজে বাজে মেইল আসা শুরু করবে। এমনকি আপনি অবাক হয়ে যাবেন কিছু মেইল দেখে। কারণ আপনি তো কোনোদিন সেখানে নিজের মেইল আইডি দেননি তবে তাঁরা আপনার মেইল আইডি পেল কিভাবে?

সবচেয়ে ভয়ের ব্যপার হচ্ছে, বর্তমানে হ্যাকাররা আপনাকে মেইল করে প্রয়োজনীয় তথ্য চুরি করে নিবে। কিভাবে? লক্ষ করবেন অনেক সময় কিছু লোভনীয় মেইল আসে। যেমন একটি মেইল পাবেন ঠিক এমন “আপনি $১০০০০০ জিতেছেন” প্রাইজ মানি নিজের ব্যাংক অ্যাকাউন্টে ট্রান্সফার করতে এই লিংকে ক্লিক করুন।

যখনই এমন কোন লিংকে আপনি ক্লিক করবেন তখনি ঘটবে বিপত্তি। হ্যাকাররা চোখের পলকে আপনার সব গোপন তথ্য হ্যাক করে নিবে। আপনি ধরতেও পারবেন না।

email-trackers-gmail

তো এখন কথা হল, এমন বিপদ থেকে আপনি বাঁচবেন কিভাবে? জানা আছে কি তার প্রতিকার? যদি না জানেন তবে চলুন জেনে নেই-

# প্রথমে গুগল ক্রম ব্রাউজারে যেয়ে নিজের জিমেইল আইডি’তে লগইন করুন।

# এবার এই লিংকে ক্লিক করে “আগলি ইমেইল” নামের এক্সটেনশন টি আপনার ব্রাউজারে অ্যাড করে নিন।

# এক্সটেনশনটি অ্যাড করার পরে গুগল ক্রম ব্রাউজার পুনরায় বন্ধ করে আবার চালু করুন।

# এবার নতুন করে নিজের জিমেইল ওপেন করুন।

# দেখবেন যে মেইলগুলো ক্ষতিকর বা অপ্রয়োজনীয় সেগুলোর পাশে একটি “চোখের আইকন” চলে আসবে। যেগুলোর পাশে এমন আইকন দেখতে পাবেন সেগুলো অবশ্যই ক্ষতিকর বা ট্র্যাকিং মেইল। ভালো হয় এগুলো ওপেন করা থেকে বিরত থাকুন। প্রয়োজনে মার্ক অ্যাট স্প্যাম বা ডিলিট করে দিন।

নোটঃ কৌশলটি শুধুমাত্র গুগল ক্রম ব্রাউজার এবং জিমেইলে কাজ করবে। এর বাইরে নতুন কোন টিপস্‌ যদি আপনার জানা থাকে তবে আমাদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না।

উত্তর দিন