একটি ক্লিক বাঁচানোর কষ্ট লাঘব করতে ব্যবস্থা নিতে যাচ্ছে ফেসবুক

0 87

ফেসবুক ব্যবহারকারীদের একটি ক্লিক বাঁচানোর কষ্ট লাঘব করতে ব্যবস্থা নিতে যাচ্ছে ফেসবুক। ফেসবুকে যে সংবাদমাধ্যমগুলো খবরের লিংক শেয়ার করে তাদের জন্য হোস্টিং সেবা দিতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। নিউইয়র্ক টাইমসের একটি সূত্র জানিয়েছে, জাকারবার্গ ও তাঁর কর্মকর্তারা ইতিমধ্যে কমপক্ষে ছয়টি মিডিয়া কোম্পানির সঙ্গে আলোচনা করেছে। এই প্রতিষ্ঠানগুলো যাতে তাদের খবর সরাসরি ফেসবুকে পোস্ট করেন এবং পাঠকদের যেন বাড়তি ক্লিকের সময় বাঁচাতে পারেন সে বিষয়ে প্রস্তাব দেন জাকারবার্গ। নিউইয়র্ক টাইমস, বাজফিড, ন্যাশনাল জিওগ্রাফিক, হাফিংটন পোস্টের মধ্যে মিডিয়া এই তালিকায় রয়েছে। ফেসবুকে সরাসরি কনটেন্ট পোস্ট করার কারণ কী?

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছেন, ফেসবুকে পোস্ট করা লিংকগুলোতে পাঠক যখন ক্লিক করে ওই খবর পড়তে যান তখন ওয়েবসাইটগুলো লোড হতে বেশি সময় লাগে। মোবাইলে আট সেকেন্ডের বেশি সময় লাগার অর্থ অনেক বেশি সময় লাগা।

অবশ্য ফেসবুকের এ প্রস্তাবকে খুব একটা ভালো চোখে দেখছে না প্রতিষ্ঠানগুলো। এর পেছনে কারণ হচ্ছে এতে ওয়েবসাইটের ভিজিটর কমবে। এছাড়া ফেসবুক থেকে লভ্যাংশ পাওয়ার বিষয়টিও এখনো ঠিক হয়নি। চুক্তিটি একপক্ষকে বেশি লাভবান করবে। আর এর ফলে ফেসবুক ব্যবহারকারী ফেসবুকে বেশি সময় থাকবে এবং ওয়েবসাইটগুলো ভিজিটর হারাবে। তবে কিছু ক্ষেত্রে অধিক মানুষের কাছে পৌঁছানোর জন্য আবার তাদের লাভও হতে পারে।

উত্তর দিন