আপনার ঘরের ওয়াই-ফাই রাউটার টি কোথায় স্থাপন করবেন?

0 205

বাসাবাড়িতে যারা রাউটারের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে থাকেন তারা এই সমস্যায় পড়তে পারেন। দেখা গেল কাজ করছেন হঠাৎ ইন্টারনেট কানেকশন চলে গেল। আবার কিছু সময় পর ইন্টারনেট কানেকশন ফিরে আসলো। বিরক্তিকর এই সমস্যাটির সমাধান খুজে পেয়েছেন যুক্তরাজ্যের পদার্থবিদ্যার একজন শিক্ষার্থী।

 

Router

এই শিক্ষার্থীটি বলছেন এর মূল কারণ হলো রাউটারের জন্য নির্ধারিত স্থান। আপনার রাউটারকে এমন স্থানে স্থাপন করতে হবে যেন তা সবদিকে সমানভাবে ওয়াই-ফাই ছড়িয়ে দিতে পারে। এর ফলে আপনাকে আর রাউটার ডিসকানেক্টেড ঝামেলায় পড়তে হবে না। বিষয়টি হলো আপনি রাউটার থেকে যত দূরে অবস্থান করবেন, এতে করে রাউটারের টেন্ড্রিলস ওয়াই-ফাই সিগন্যাল আপনার পেতে সমস্যা হবে। আপনি যদি এটিকে এমন একটি স্থানে স্থাপন করতে পারেন যেখান থেকে এর ওয়াই-ফাই তরঙ্গ সহজেই সবদিকে ছড়িয়ে পড়তে পারে তবে এই সমস্যাটি আর থাকবে না। লন্ডনের ইমপেরিয়াল কলেজের পিএইচডি শিক্ষার্থী জেসন কোল এই সঠিক স্থানটি নির্বাচন করতে পেরেছেন। জেসন কোল তার রাউটারের কানেকশন সমস্যায় থাকাকালীন সময়ে তিনি এটি নিয়ে ভাবতে থাকেন এরপর নিজেই এর সমাধান খুজে বের করেন।
Router 1

আপনি হয়তো ভাবতে পারেন এ আর এমন কি! বিষয়টি তা নয় জেসন কোল এই সমস্যাটি ফিজিক্সের মাধ্যমেই সমাধান করেছেন। এবং তার সমাধানে একটি বাড়ির যে কোন স্থানে সমান তরঙ্গের ওয়াই-ফাই সিগন্যাল পাওয়া যাবে। তিনি এই সমস্যা সমাধানে দুটি বিষয়কে নির্ধারণ করেন প্রথমত ওয়ারল্যাস রাউটারের জন্য সবচেয়ে ভালো স্থান এবং ঘরের ফ্লোরের প্ল্যান। কোল প্রথমে বিল্ডিং এর ফ্লোরপ্ল্যান করেন এবং দেয়ালগুলো কি পরিমাণ তরঙ্গ প্রতিসরণ করে তা বের করেন। আর এটি বের করতে তিনি হেলমহোল্টয সমীকরণের সাহায্য নেন। এতে করে রাউটারের তরঙ্গের সাথে দেয়ালের প্রতিসরণের একটি হিসাব বেরিয়ে আসে। তারপর তার এই হিসেব অনুসারে তিনি তার বাসায় রাউটারের কানেকশন দেন। এরপর এটি আর ম্যানুয়ালি ডিসকানেক্টেড করা ছাড়া কানেকশন হারায়নি। তার কাজের ফলাফল দেখুন এখানে।

আর এতে করে ঘরের সকল প্রান্তেই সমান মাত্রার ইন্টারনেট কানেকশন পাওয়া যাচ্ছে। কোল বর্তমানে একটি অ্যান্ডয়েড অ্যাপ তৈরি করেছে যা আপনার বাসায় ওয়াই-ফাই রাউটার স্থাপনের সবচেয়ে ভালো জায়গাটি খুজে দিবে।

উত্তর দিন