BDIX কি ? ব্রডব্যান্ড ইন্টারনেট ইউজাররা ডাউনলোড স্পীড বাড়িয়ে নিন কয়েক গুন ১Mb-20Mb+

1 274

বর্তমানে ইন্টারনেট আমরা সবাই চালাই । বিভিন্ন এলাকায় নেট সার্ভিস বিশেষ করে ব্রডব্যান্ড নেট সার্ভিস এর সহজলভ্য প্যাকেজ এর কারনে অনেকেই মডেম এর চেয়ে ব্রডব্যান্ড ব্যাবহারের প্রতি বেশি ঝুঁকে পড়ছে । এর প্রধান কারন গুলো হল

১ ভালো স্পীড

২ কম খরচে ২৪ ঘণ্টা নেট চালানোর সুবিধা

৩ ডাউনলোড সার্ভার এর সুবিধা

৪ BDIX Connectivity

উপরের  প্রথম  তিনটি বিষয় সবাই জানলেও  শেষের পয়েন্টটি অনেকের কাছে অপরিচিত লাগতে পারে । আজকের টিউনটি মূলত এই বিষয় নিয়েই ।  চলুন এই বিষয়টি সম্পর্কে কিছু জানার চেষ্টা করি।

BDIX  কি ?

BDIX এর পূর্ণরূপ হল  Bnagladesh Internet Servics Exchage . BDIX এক ধরনের ভার্চুয়াল নেটওয়ার্ক তৈরি করে যার মাধ্যমে আপনি খুব সহজেই তাদের সার্ভার থেকে যে কোন ফাইল অনেক কম সময় অনেক দ্রুত গতিতে ডাউনলোড করতে পারবেন ।

এ ক্ষেত্রে আপনার নরমাল নেট এর স্পীড যাই হোক না কেন আপনি তার চেয়ে অনেক বেশি পরিমাণ ডাউনলোড স্পীড পাবেন । একটি সহজ উদাহরন  এর মাধ্যমে বিষয়টি ব্যাখ্যা করছি । মনে করুন আপনি X provider এর ব্রডব্যান্ড নেট চালান । আপনার লাইন হল ১ এমবি স্পীড এর যার মানে হল আপনি যে কোন ফাইল average 100kbps speed এ ডাউনলোড করতে পারবেন । এটা হল আপনার নরমাল স্পীড যা আপনাকে X provider আপনাকে দিয়ে থাকে মাসিক চার্জ অনুযায়ী।

যদি আপনার সেই provider এর BDIX connectivity থাকে তাহলে BDIX server গুলো থেকে তার চেয়ে অনেক বেশি স্পীড ফাইল ডাউনলোড করতে পারবেন । সে ক্ষেত্রে যদি ১০ এমবি স্পীড এর কোন BDIX server থেকে আপনি কোন ফাইল ডাউনলোড করেন তাহলে আপনার স্পীড আসবে average e 1Mb যা অবশ্যই যে কোন ইউজার এর জন্য সুবিধাজনক ।

এই হল BDIX servers গুলোর আসল সুবিধা। এ ক্ষেত্রে মজার বিষয় হল কিছু কিছু provider তাদের নিজেদের সার্ভার ছাড়াও কিছু কিছু BDIX সার্ভার এর সাথে connected থাকে যার ফলে ওই সব সার্ভার থেকে তাদের  ইউজার রা হাই স্পীড এ যে কোন ফাইল ডাউনলোড দিতে পারে । এ ক্ষেত্রে কিছু কিছু provider তাদের নিজেদের সার্ভার এ এই সব BDIX connected server এর লিস্ট দিয়ে রাখে আবার অনেক ক্ষেত্রে ইউজার কে এই সব সার্ভার খুজে নিতে হয় নিজের থেকেই । BDIX server এর কিছু বিশেষ সুবিধা গুলো হল

High Data Volume

Saves a lot of money to ISPs and End users

New Features and Services

Redundancy

কিভাবে খুঁজে পাবো এই সব সার্ভার ?

এটা একটা গুরুত্বপূর্ণ বিষয় যে ধরা যাক আপনি BDIX connected যার মানে হল আপনার ব্রডব্যান্ড provider এর BDIX connectivity আছে কিন্তু আপনি সার্ভার গুলোর এড্রেস জানেন না । এখন কি করবেন ? টেনশন নেই আমি নিচে কিছু BDIX servers এর লিস্ট দিয়ে দিচ্ছি । এ ক্ষেত্রে একেক জন একেক সাইট থেকে ভালো স্পীড পেতে পারেন কারন আপনার ব্রডব্যান্ড provider কোন কোন সাইট এর সাথে connected আছে সেটা নিশ্চয়ই আমি জানি না । তাই আমার পরামর্শ হবে যে সব গুলো সাইট আপনি একবার করে check করুন । যে সকল সার্ভার থেকে ভালো স্পীড পাবেন সেই সাইট গুলো আপনি bookmark করে রাখুন । কোন সাইট যদি ব্রাউজার এ না আসে তাহলে বুঝবেন যে ওই সার্ভার আপনার provider এর সাথে connected না । আবার এমন যদি হয় যে কোন সাইট আসলো কিন্তু ডাউনলোড স্পীড নরমাল পাচ্ছেন তাহলে বুঝবেন ওই সার্ভার এখন আপনার provider কে BDIX স্পীড দিচ্ছে না । নিচে কিছু সার্ভার দিয়ে দিলাম আর একটা লিস্ট আপলোড করে দিলাম যারা যারা চান তারা ডাউনলোড করে নিতে পারবেন ।

Tv Servers

 

FTP Servers

Torrent Servers

Movie Servers

 

সম্পূর্ণ লিস্ট টি ডাউনলোড করতে নিচের লিঙ্ক এ কিক্ল করুন

 

কিছু কথা

provider এর কাছ থেকে ব্রডব্যান্ড লাইন নেয়ার সময় অবশ্যই জেনে নিবেন তারা BDIX connected কি না ? না হলে অন্য provider এর লাইন ব্যবহার করা ভালো ।

উপরের সার্ভার গুলো বিভিন্ন সাইট এবং ফেসবুকের এর গ্রুপ থেকে নেয়া তাই refereance হিসেবে সাইট গুলো দিয়ে দিচ্ছি

–       google.com

–       https://www.facebook.com/groups/BDBroadbandCommunity/

অনেক সাজিয়ে লেখার চেষ্টা করলাম । আশা করছি টিউনটি আপনাদের জন্য অনেক হেল্প করবে ।

সবাই ভালো থাকবেন । বিদায়

1 টি মন্তব্য
  1. [email protected] বলেছেন

    ভালো জিনিস

উত্তর দিন