কিভাবে যাচাই বাচাই করে কি কি দেখে নতুন ল্যাপটপ কিনতে হবে?

0 190

ল্যাপটপ ব্যবহার ও কেনার  ক্ষেত্রে সহজে প্রাপ্যতা একটি বড় বিষয়। তাই কিভাবে একটি ভাল মানের ল্যাপটপ আপনি কিনতে পারবেন তা এখানে বিস্তারিত লিখার চেষ্টা করছি।

ব্যাবহার এবং কাজের সময় এই দুই বিষয়ের উপর নির্ভর করে আপনি কেমন কনফিগারের ল্যাপটপ কিনবেন তা বাচাই করা যায়। যদি সাধারন ব্যবহারকারি হয়ে থাকেন তবে সাধারন কনফিগারের ল্যাপটপ কিনলেই আপনি চালিয়ে যেতে পারবেন।

লাইট ইউজার এবং হেভি ইউজার এই দুই ক্যাটাগরীতে ভাগ করা যেতে পারে। তবে বর্তমানে গেইম ইউজার নামে আরো একটি ইউজার আছে। এছাড়া সার্ভার এবং অন্যান্য কাজের জন্য ও ক্যাটাগরী করা যেতে পারে।
আপনি কম্পিউটারের (উইন্ডোজের ক্ষেত্রে) স্টার্ট মেনু + R চেপে রান feild চালু করুন। সেখানে msinfo32.exe লিখে ওপেন করুন। তবেই আপনি সিষ্টেম সম্পর্কে সকল ডিটেইলস পেয়ে যাবেন।

Yoga-30122012-051545._lenovo-ideapad-yoga-13-59341124-laptop

লাইট ইউজারদের জন্যঃ
প্রসেসরঃ- ডুয়াল কোর হলেই হবে, তবে এর উপরে যে কোন ভার্সন হলে ভাল স্পীড পাওয়া যাবে।
র‌্যামঃ -সাধারন যে কোন ল্যাপটপে এক থেকে দুই জিবি র‌্যাম থাকে। এটাই যথেষ্ট।
গ্রাফিক্সঃ গ্রাফিক্স মেমোরী আসলে নির্ভর করে ভিডিও কোয়ালিটি কেমন হবে। তাই এটা আপনার পচন্দ অনুযায়ী নিতে পারেন। তবে ১২৮মেগাবাইটের উপরেই এখন বিল্ট-ইন গ্রাফিক্স থাকে এর বেশি চাইলে নিতে পারেন, তেমন আবশ্যক নয়।
ওয়েবক্যামঃ ভিডিও কলের সুবিধার জন্য আপনি ভাল মানের ক্যাম নিতে পারেন।

হেভি ইউজারদের জন্যঃ
যারা অনেক কাজ করেন, উচ্চ গতির পিসি তাদের কাজের সহায়ক। এই সকল লোকেদের সবচে লেটেস্ট কোন স্পীডি এবং সুবিধা যুক্ত। পিসি বা ল্যাপটপ হলে ভাল হয়।

তবে এই সমস্যার সমাধানে দোকানদার অথবা বিপনন কারীর সাহায্য নিলে লোকসান হতে পারে।

উত্তর দিন