সাশ্রয়ী উইন্ডোজ ফোন উন্মোচন করল মাইক্রোসফট

0 105

প্রতিনিয়তই প্রতিদ্বন্দ্বিতা বাড়ছে স্মার্টফোনের বাজারে। ক্রমবর্ধমান বাজারে আধিপত্য বিস্তারে ধারাবাহিকভাবে নতুন ডিভাইস আনছে এ খাতের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো। এরই ধারাবাহিকতায় লুমিয়া সিরিজের সাশ্রয়ী মূল্যের নতুন উইন্ডোজ ফোন আনল মাইক্রোসফট। গত বৃহস্পতিবার ৭০ ডলার মূল্যের ‘লুমিয়া ৪৩০’ ডিভাইসটি উন্মোচন করা হয়।

বিশ্বব্যাপী উদীয়মান বাজারগুলোয় সাশ্রয়ী মূল্যের স্মার্টফোনের চাহিদা বেড়েছে উল্লেখযোগ্য হারে। তুলনামূলক দামি ডিভাইসের সঙ্গে কম দামের ডিভাইসের মধ্যে উল্লেখযোগ্য পার্থক্য না থাকায় গ্রাহকরা কম দামের ডিভাইসে ঝুঁকছেন। এছাড়া সাশ্রয়ী ডিভাইস সরবরাহের মধ্য দিয়ে স্মার্টফোনের বাজারে আধিপত্য বাড়ছে চীনা প্রতিষ্ঠানগুলোর। এ কারণে বাজার দখলে পিছিয়ে পড়ছে সংশ্লিষ্ট খাতের শীর্ষস্থানীয় অনেক প্রতিষ্ঠান। ফলে ডিভাইসের দাম কমাতে বাধ্য হচ্ছে অ্যাপল ও স্যামসাংয়ের মতো প্রতিষ্ঠানগুলো। এতে লোকসানের সম্মুখীন হতে হচ্ছে এ প্রতিষ্ঠানগুলোকে। ধারণা করা হচ্ছে, সংশ্লিষ্ট বাজারে এ ধরনের পরিস্থিতির সামাল দিতেই সাশ্রয়ী মূল্যের লুমিয়া ৪৩০ উইন্ডোজ ফোন উন্মোচন করেছে মাইক্রোসফট।

লুমিয়া সিরিজের নতুন স্মার্টফোনটিতে ডুয়াল সিম ব্যবহারের সুবিধা রয়েছে। ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে ৪৮০–৮০০ পিক্সেল রেজুলেশনের ৪ ইঞ্চির ডব্লিউভিজিএ এলসিডি ডিসপ্লে। ২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরার পাশাপাশি ভিজিএ ফ্রন্ট ফেসিং ক্যামেরা রয়েছে। ১ গিগাবাইট র্যামের লুমিয়া ফোনটিতে ব্যবহার করা হয়েছে ১ দশমিক ২ গিগাহার্টজের ডুয়াল-কোর প্রসেসর। এতে ৮ গিগাবাইট অভ্যন্তরীণ তথ্য সংরক্ষণের ব্যবস্থা রয়েছে, যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ১২৮ গিগাবাইট পর্যন্ত বাড়ানো সম্ভব।

লুমিয়া সিরিজের অন্যান্য ডিভাইসের মতোই এটির ক্রেতা ৩০ গিগাবাইট ওয়ানড্রাইভ ক্লাউড স্টোরেজ সুবিধা পাবেন বিনামূল্যে। উইন্ডোজ ফোন ৮.১ অপারেটিং সিস্টেমচালিত ডিভাইসটিতে রয়েছে ১৫০০ মিলিঅ্যাম্পিয়ারের শক্তিশালী ব্যাটারি। দুই রঙে ডিভাইসটি বাজারে পাওয়া যাবে।

উত্তর দিন