Website –এর জন্য SEO Friendly Image optimization ক্ষেত্রে যা করনীয়

0 143

বর্তমানে Google এবং অন্যান্য Search Engine গুলোতে Website Ranking করতে Image Optimization এর ভূমিকা অনেক। আপনি যদি আপনার ওয়েবসাইটে Traffic বৃদ্ধি করতে চান তাহলে আপনাকে অবশ্যই SEO Friendly Image optimization অবশ্যই জানতে হবে। একটি Website কে আকর্ষণীয় করে তোলার জন্য Image ব্যবহার করা আবশ্যক। আমরা সকলেই হয়তো জানি যে “Google Bot” এবং “Search Engine” কখনো Images, Flash files, Banners -এগুলো পড়তে পারেনা। এই Google Bot এবং Search Engine শুধু মাত্র Text পড়তে পারে। এই জন্য Images গুলতে “ALT text” ব্যবহার করতে হয়। এই Article-টি থেকে জানতে পারবেন কি ভাবে SEO Friendly Image optimization করতে হয়।

SEO Friendly Image optimization

SEO Friendly Image optimization ধাপ গুলো নিচে আলোচনা করা হল-

Related Image

Website-এ সবসময় Related Image ব্যবহার করতে হয়। Related Image Website-এর সকল Article গুলোকে আর আকর্ষণীয় করে তোলে। এতে করে Website এ Visitor সংখ্যা বৃদ্ধি পায়। Website এ Visitor সংখ্যা বৃদ্ধিতে Website-টি Search Engine-এ তার ranking বৃদ্ধি পায়।

Image file format

GIF, JPEG and PNGImage গুলোকে সাধারণত ৩টি Format এ দেখা যায়: GIF, JPEG এবং PNG। Website এ সবসময় JPEG এবং PNG Format এর Image গুলোকে ব্যবহার করতে হয়। GIF Format এর Image গুলোর Size অনেক বড় থাকে। যদি এই GIF Format এর Image গুলোকে File Size ছোট করা হয় তাহলে Image গুলোর Quality নষ্ট হয়ে যায়। এজন্য Image Optimization এর সময় GIF Format এর Image গুলোকে ব্যবহার করা উচিৎ নয়। Website এ সবসময় JPEG এবং PNG Format এর Image গুলোকে ব্যবহার করা উত্তম কারন, JPEG এবং PNG Format এর Image গুলো GIF Format এর Image তুলনায় ২০% Size কম হয়। এতে করে Website এ Speed এ কোন সমস্যা হয়না।

Green Hosting

Image size

একটি Website কে ভালোভাবে Optimization করতে Image size অনেক জরুরী। Small size image গুলো Website এর গতি বৃদ্ধি করে। আর আপনি যদি large size image ব্যবহার করেন সেটা Website কে অনেক Slow করে দেবে। যদি কোন Website loading নিতে ১০ সেকেন্ড বা এর বেশি সময় নেয় তাহলে সেই Website টি Search Engine-এ তার ranking হারাবে। এজন্য Image size যাচাই করে নেওয়া অনেক জরুরী।

“ALT text” ব্যবহার

ALT text

প্রতিটি Image এর জন্য “ALT text” ব্যবহার করতে হবে। কারন Google bot  বা Search Engine গুলো কখনো Image পড়তে পারেনা, এরা শুধু মাত্র Text পড়তে পারে। এজন্য প্রতিটি Image-এ “ALT text” ব্যবহার করতে হয়। “ALT text” বা Alternate text Image Optimization এর গুরুত্বপূর্ণ কাজ। এই “ALT text” Google bot এবং Search Engine এর কাছে Image কে বর্ণনা করে। এজন্য Search Engine গুলতে Website কে ranking করতে হলে “ALT text” ব্যবহার করা অনেক জরুরী।

এ ভাবে একটি Website এর Image গুলোকে Optimization করলে Search Engine এ ranking পাওয়া অনেক সহজ। Website কে আকর্ষণীয় করে তোলার জন্য Image এর গুরুত্ব অনেক। এজন্য SEO Friendly Image optimization ক্ষেত্রে উপরের পদক্ষেপ গুলো অবশ্যই করনীয়।

Green Hosting

তথ্যসুত্র ও সংগ্রহঃ এখানে

লেখক- মোঃ মাহমুদুল হোসেন হিমেল

উত্তর দিন