Bijoy Keyboard Typing Layout (বিজয় দিয়ে টাইপ করার নিয়মকানুন সহ PDF File)

0 1,892

আপনারা সবাই মোটামুটি বিজয় কি বোর্ড দিয়ে বাংলা টাইপ করতে জানেন। আর যারা পারেন না অভ্রর কল্যাণে তারাও English ব্যবহার করে বাংলা টাইপ করতে জানেন। কিন্তু অফিস আদালতে কিন্তু এখনো বিজয় ব্যবহার হয়। এবং বেশির ভাগ মানুষই বাংলা টাইপ করতে ব্যবহার করেন বিজয় Bijoy Keyboard Layout.

যদিও মোস্তফা জব্বার তার Bijoy Keyboard Layout টিকে নিজের সম্পত্তি (কপিরাইট) বানিয়ে ফেলেছেন যার কারণে নতুন প্রজন্ম তাকে দেখতে পারে না। অভ্র তে এসে তার সাজানো সংসার তছনছ করে দিয়েছে। অভ্র এখন আর বিজয় লেআউট ব্যবহার করতে পারে না।

Bijoy Typing Rules

কিন্তু মজার ব্যাপার হল অভ্রতেও আপনি বিজয় bijoy Layout ব্যবহার করতে পারেন। কারণ অভ্র সাইটে অসংখ্য Layout আছে যেগুলোতে ৯৯% বিজয় Bijoy  Layout ব্যবহার করা হয়েছে। ওখান থেকে ডাউনলোড করে নিয়ে আপনি বিজয়ের মত করে টাইপ করতে পারবেন।

এখন কথা হল আমার এই PDF File দিয়ে আপনার লাভ কি? লাভ না থাকলে কি আর শেয়ার করছি? উত্তরগুলো দেখুন-

  • যারা নতুন বিজয় কি বোর্ড দিয়ে বাংলা টাইপিং শিখছে তাদের নিয়ম গুলো কাজে লাগবে।
  • আপনার লাগবে না যদি আপনি বাংলা টাইপিং এ দক্ষ হন। কিন্তু আপনি যদি কাউকে এটা শিখাতে যান তাহলে এটার আর কোন বিকল্প পাবেন না !!
  • যাদের বিজয় কি বোর্ড দিয়ে bijoy Keyboard এ বাংলা নেই তাদের কাজে লাগবে সবচেয়ে বেশি। আপনি বাংলা না দেখে টাইপ করতে জানেন। কিন্তু আপনার কোন বন্ধু যদি আপনার পিসিতে টাইপ করতে আসে যে না দেখে পারে না তখন তার কাজে লাগবে।
  • যারা Photocopy/ Typing ব্যবসায় আছেন তারা চাইলে এটা দিয়ে কিছু কামাই ও করতে পারেন। Print/ Copy করে প্রতি Page ৫ টাকা!   :mrgreen:   (আমি অবশ্য বিনামূল্যে বিতরণ করি) 
এই Sheet টি নিয়ম মেনে Practice করলে এক সপ্তাহ ও লাগবে না নতুনদের বাংলা শিখতে। যাদের Keyboard এ বাংলা নেই তারাও বাংলা শিখতে কোন সমস্যা হবে না। অভ্র দিয়ে হয়ত বাংলা টাইপ করেন English ব্যবহার করে। কিন্তু তাতে আপনি গতি পাবেন না। মাঝে মাঝে সমস্যা হবে কোন শব্দ লেখার নিয়ম নিয়ে।
আমার পরামর্শ হল বিজয় লেয়াউট শিখে নিন। বিজয় দিয়েও টাইপ করতে পারবেন। আর অভ্র দিয়েও টাইপ করতে পারবেন একই ভাবে যদি বিজয় কি বোর্ড লেআউট নামিয়ে নেন।

Download Link

Essential Fonts Pack

এর আগে লিখেছিলাম এখানে-

Rules for Bengali Typing in PDF (Bijoy keyboard Layout)

বি:দ্র: PDF File টিতে কোন প্রকার সমস্যা পেলে মন্তব্য করবেন। ঠিক করে দেয়া হবে। আমার মূল ফাইলটি ভুলে ডিলেট করে ফেলেছিলাম। পরে আবার তাড়াহুড়ো করে এডিট করেছি। ২/১ টা ভুল থাকতে পারে।

উত্তর দিন