সতর্কতা!!! এন্ড্রয়েডের নতুন ভাইরাস……… যা ব্যবহারীদের জন্য হুমকি সরূপ

0 108

আজ আপনাদের সাথে এন্ড্রয়েডের একটি নতুন ম্যালওয়ার সম্পর্কে শেয়ার করব যা বিখ্যাত এন্টিভাইরাস ভেন্ডর AVG এর গবেষণায় উঠে এসেছে। এটা এমন একটি ভাইরাস যা আপনার ফোনের উপর গুপ্তচরের মত কাজ করে এমনি কি আপনি যদি আপনার ফোন বন্ধ করে রাখেন তাও সে তার কাজ চালিয়ে যায়।

নতুন এই এন্ডয়েড ভাইরাসটি ব্যবহারকারীদের জন্য সত্যিই বেশ বড় উদ্যেগের বিষয়।

বিশেষ করে যখন এন্ড্রয়েড ব্যবহারকারিরা তাদের ফোনে শাট ডাওন বা সুইচ অফ করে তখন এই ম্যালওয়ার টা তার কার্যক্রম শুরু করে থাকে। আমরা এন্ড্রয়েড ব্যবহারকারীরা সাধারনত যখন ফোন বন্ধ করার দরকার পড়ে তখন পাওয়ার বাটন টাতে ক্লিক করি এবং এখানে বেশ কিছু , বেশির ভাগ ব্যবহারকারীর ক্ষেত্রে ৩ টা অপশন আসে। অপশনগুলো হলঃ পাওয়ার অফ, এয়ারপ্লেন মোড বা mute.

nokian.tk

এবং সাধারণত ব্যবহার কারীরা ফোন বন্ধ করতে সুইচ অফ বা পাওয়ার অফ এ ক্লিক করে থাকি। এতে আমাদের ফোন বন্ধ হয়ে যায়। মোবাইল সিকিউরিটি AVG টিম আবিষ্কার করেছে যে, এই ভাইরাসটি ফোনের পাওয়ার অফ প্রসেস-এর “রুট পারমিশন” ক্যাপচার করে থাকে। যার ফলে আপনার ফোনটি আদৌ বন্ধ হল কিনা সে বিষয়ে সন্দেহ থেকে যায়। যদি একবার এই ভাইরাস টি আপনার ফোনের এই অপশনটি ক্যাপচার করে নিতে পারে তবে সেটি আপনার ফোনের পাওয়ার অফ প্রসেস কে পুরোপুরি লক করে দিবে। কিন্তু আপনার ফোনের ডিসপ্লে লাইট চলে যাবে বাট ফোন চালু থাকবে।

যদি এমনটি হয়ে থাকে তবে আপনি যদি আপনার ফোন অফ করতে যান তবে আপনাকে কতগুলো ফেক ডায়ালগ বক্স দেখাবে অর্থাৎ যাতে আপনি ধরতে না পারেন যে আপনার ফোনে এই ভাইরাসটি আক্রমণ করেছে। কিন্তু বাস্তবে আপনার ফোন বন্ধ হবে না এবং ডিসপ্লে অফ অবস্থায় আপনার ফোনের সমস্ত কর্মকান্ডে এই ভাইরাসটি নিরবে গুপ্তচরগিরি করবে।

Green Hosting

এই ভাইরাস টি আপনার ব্যক্তিগত তথ্য, ছবি ইত্যাদিতে প্রবেশ করে থাকে এবং মাঝে মধ্যে অটোমেটেড কল তৈরি করে আপনার ফোনের ব্যলেন্স এর বারোটা বাজায়। AVG এর সিকিউরিটি টিমটি এই ভাইরাসের ব্যাপারে সবাইকে সতর্কতা অবলম্বন করতে বলেছেন এবং এখনো পর্যন্ত যেহেতু এর আসল কাজ টি ঠিক কি তা নির্ণয় করা হয়নি তাই টিম টি এই ভাইরাসের না শুধুমাত্র “অজানা ম্যালওয়ার” হিসাবে মেনশন করেছেন। তাছাড়া তারা এ ও বলেছেন যে, আপনি যদি আপনার ফোনের ১০০% পাওয়ার অফ হয়েছে নিশ্চয়তা পেতে চান তবে কোন উপায় নেই বিধায় ব্যাটারী খুলে ফেলে নিশ্চিত হওয়ার পরামর্শ দিয়েছেন।

তাছাড়া সিকিউরিটি সার্ভিস প্রোভাইডারদের অবশ্যই এই ভাইরাসের বিরুদ্ধে অতি শীঘ্রই এন্টি-ম্যালওয়ার তৈরি করা দরকার কেননা যদি বারবার ফোন বন্ধ করতে হয় তবে এভাবে বারবার ব্যাটারী খুলে বন্ধ করা সত্যিই বিরক্তের কাজ। তাই তাদের উচিত ব্যবহারকারীদের ভয় না দেখিয়ে যত দ্রুত সম্ভব যথাযথ প্রক্রিয়া চালু করা।

এতক্ষন ধরে পোষ্টটি পড়ার জন্য ধন্যবাদ। …

আশা করি নতুন কিছু জানতে পেরেছেন। সবাইকে ধন্যবাদ দিয়ে আজ এখানেই শেষ করছি।

Green Hosting

তথ্যসুত্র ও সংগ্রহঃ এখানে

লেখক- মাজহারুল ইসলাম বাঁধন

লেখকের ওয়েবসাইট- এখানে

উত্তর দিন