এনড্রয়েড ফোন ব্যবহার করে কম্পিউটার থেকে কল, এসএমএস করুন

3 173

আজ লিখবো এই সময়ের  জনপ্রিয় এনড্রয়েড অ্যাপ্লিকেশান Airdroid নিয়ে। AirDroid হচ্ছে একটি অ্যাপ্লিকেশান যেটার মাধ্যমে আপনি আপনার এনড্রয়েড মোবাইল কে আপনার ল্যাপটপ/পিসি থেকে পরিচালিত করতে পারবেন। এটা অত্যন্ত মজার একটা সফটওয়্যার।যা আপনি ব্যবহার না করলে বুঝতে পারবেন না।

AirDroid ব্যবহার করতে চাইলে যা যা করতে হবে।

  • একটা এনড্রয়েড চালিত মোবাইল।
  • একটি ল্যাপটপ অথবা পারসোনাল কম্পিউটার(পিসি)।
  • ওয়াইফাই নেটওয়ার্ক।
  • অথবা মোবাইল ইন্টারনেট।

তবে একই ওয়াইফাই নেটওয়ার্কের ভিতরে হলে সবচেয়ে সেরা পারফরমেন্স পাবেন।

তাহলে শুরু করা যাক।

প্রথমে এখান থেকে প্লে স্টোর এ যান এবং এপস টা ইন্সটল করুন।অথবা মোবাইল থেকেও ইন্সটল করতে পারেন।ইন্সটল করার পর মোবাইলের ওয়াইফাই নেটওয়ার্ক অন করুন।অথবা মোবাইল ইন্টারনেট অন করুন। আপনাকে create an account করতে বলবে কিন্তু আপনি Sign in later করে দিবেন। এরপর আপনার কম্পিউটার এ নোটিফিকেশন যাওয়ার পারমিসন চাইবে, তখন Enable ক্লিক করুন। এটি আপনাকে সিস্টেম সেটিং এ নিয়ে যাবে, সেখানে AirDroid Notification Mirror service. তে ক্লিক করে OK তে ক্লিক করুন। এখন আপনার কম্পিউটার থেকে এই অ্যাড্রেস এ যান এবং সাথে মোবাইল এর অ্যাপ এর QR Code এ ক্লিক ক্লিক করুন।

Screenshot_2015-02-01-21-02-46

 

এবার কম্পিউটার এ ব্রাউজার এর QR Code স্ক্যান করুন।

Screenshot (143)

তাহলেই আপনার কম্পিউটার এর সাথে মোবাইল কানেক্ট হয়ে যাবে।

এছাড়াও আপনি AirDroid এ অ্যাকাউন্ট করে কম্পিউটার ও মোবাইল এ লগইন করে ব্যবহার করতে পারবেন।

মোবাইল পিসির সাথে কানেক্ট করার পর নিচের ছবির মত আসবে। ছবিতে অল্প করে বর্ননা দেয়া আছে সুবিধার জন্য।

বাম দিকে মেইন মেনু আছে সেখান থেকে আপনার যেটা পছন্দ সেটাতে ক্লিক করলেই চালু হবে।উপরে শর্টকাট মেনু।ডান দিকে মোবাইলের নাম সহ স্টোরেজ ইনফো দেয়া আছে।নিচের ডান দিকে মোবাইলে চার্জ কত পারসেন্ট আছে সেটাও দেয়া থাকবে।

File Upload

উপরের ছবিটি লক্ষ্য করুন। আপনি যদি পিসি থেকে আপনার মোবাইলে ক্যাবল ছারাই ডাটা অথবা যেকোনো ফাইল নিতে চান তবে” FILES “মেনু ক্লিক করুন। যেখানে ফাইল আপলোড করতে চান সেই ফোল্ডারের ভিতরে প্রবেশ করুন। উপরে লক্ষ্য করুন ” Upload”  অপশন আছে। সেখানে ক্লিক করলে একটা নতুন ঘর আসবে। এবার সেই ঘরে যে কোনো ফাইল ড্র্যাগ করে ছেরে দিন।সাকসেসফুল হলে মোবাইলে চেক করুন যে সেই ফাইল মোবাইলে চলে গেছে।

File Download

এবার যদি মোবাইলের ফাইল পিসিতে ক্যাবল ছাড়াই নিতে চান তবে ” FILES “ মেনু থেকে যে ফোল্ডারের ফাইল পিসি তে নিতে চান সেটা সিলেক্ট করুন এবং “Download “  বাটনে ক্লিক করুন।দেখুন যে সাথে সাথেই সেটা ডাউনলোড হয়ে Downloads এ চলে যাবে।নিচের ছবি দেখলেই বুঝবেন।

Message

এবার আসুন এসএমএস এর মজা দেখতে।আপনি যখন AirDroid দিয়ে পিসির সাথে মোবাইল কানেক্ট করে রাখবেন তখন যদি আপনার মোবাইলে কোনো মেসেজ আসে তবে সেটা পিসি তেও শো করবে। ছবিটি লক্ষ্য করুন।

যদি কাউকে এসএমএস করতে চান অথবা মোবাইলে কি কি এসএমএস আছে সেটা দেখতে চান তবে Message অপশন ক্লিক করুন। তাহলে উপরের ছবির মত আসবে। যদি কাউকে এসএমএস করতে চান তবে To তে মোবাইল নাম্বার টাইপ করুন। নাম্বার যদি সেভ করা থাকে তবে সেখানে দেখাবে।নিচের খালি যায়গায় যা লিখার সেটা লিখে এন্টার চাপুন অথবা Send বাটন চাপুন। এসএমএস SenT হয়ে যাবে। AirDroid এর মাধ্যমে আপনি মোবাইলের সাহায্য ছাড়াই পিসি থেকে খুব সুন্দর করে ঝামেলা মুক্ত ভাবে এসএমএস করতে পারবেন।

Camera

এবার দেখাবো আরো একটি মজার অপশন।আপনার মোবাইলের ক্যামেরা অন না করেই AirDroid দিয়ে কিভাবে ছবি তুলবেন সেতা দেখে নিন।

ছবিটি লক্ষ্য করুন।ক্যামেরা অন করার জন্য মেনু থেকে “Camera” তে ক্লিক করুন।এবার মজা দেখুন।দেখবেন যে মোবাইল স্ক্রীন বন্ধ কিন্তু ব্রাউসারে ক্যামেয়া অন হয়ে আছে।এবার ছবি তুলতে চাইলে ছবির ডান দিকে গোল চিহ্নিত যায়গায় ক্লিক করুন।দেখুন ছবি তোলা হয়ে গেছে।ছবি সেভ হবে পিসির ডাউনলোড ফোল্ডারে। মোবাইলে যদি ফ্রন্ট ক্যামেরা থাকে তবে সেটা দিয়ে ছবি তুলতে হলে বাম দিকের অপশনে ক্লিক করুন।ছবি সেভ হবে পিসির ডাউনলোড ফোল্ডারে। ফ্রন্ট ক্যামেরা চালু হয়ে যাবে।

Calling

আপনি AirDroid দিয়ে পিসি থেকেই মোবাইলে কল করতে পারবেন। তবে কথা বলার জন্য সরাসরি মোবাইল অথবা এয়ারফোন ব্যবহার করতে হবে।

কল করতে চাইলে শর্টকার্ট মেনু থেকে Call এর অপশন পছন্দ করুন।এবার যে নাম্বারে ডায়াল করতে চান সেটা ডায়াল করুন।এবার Call করুন।দেখবেন মোবাইল থেকে Call হচ্ছে।

Mobile Info

উপরের ছবিটি খেয়াল করুন।আপনি যদি AirDroid থেকে আপনার মোবাইলের বিস্তারিত তথ্য জানতে চান তবে মেইন পেইজের একেবারে ডান দিকে Details অপশন ক্লিক করিলেই বিস্তারিত চলে আসবে।

AirDroid নিয়ে আরো বিস্তারিত জানতে হলে এখানে ক্লিক করুন। অথবা এখানে ক্লিক করুন।

3 মন্তব্য
  1. techtobd বলেছেন

    নতুন কিছু শিখলাম, ধন্যবাদ আপনাকে সুন্দর একটি টিউন উপহার দেয়ার জন্য।

  2. ব্লগার ভাই বলেছেন

    অসংখ্য ধন্যবাদ।

    1. S.M. RASEL বলেছেন

      welcome

উত্তর দিন