ফাইল ফোল্ডার ডিলিট না হলে কি করবেন

5 208

কম্পিউটারে কখনো কখনো এমন কিছু ফাইল বা ফোল্ডার তৈরি হয়, যেগুলো মুছে ফেলা (ডিলিট) যায় না। ফাইল মোছা না গেলে সেটি বেশ বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। কিন্তু এসব ফাইলও ডিলিট করা যাবে।
এ কাজটি করতে অবশ্যই উইন্ডোজ অপারেটিং সিস্টেমের কমান্ড প্রম্পট বিষয়ে জানতে হবে এবং ফাইল ফোল্ডারের ডিরেক্টরি সম্পর্কে সম্যক ধারণা থাকতে হবে। প্রথমে স্টার্ট মেনুতে গিয়ে cmd লিখুন। cmd.exe এলে ডান ক্লিক করে Run as administrator নির্বাচন করে খুলুন। কমান্ড প্রম্পটের উইন্ডোকে ছোট করে (মিনিমাইজ) রেখে Ctrl+Alt+Del চেপে টাস্ক ম্যানেজার চালু করুন। আবার ডেস্কটপের নিচের টাস্কবারে ডান ক্লিক করে Start Task Manager-এ ক্লিক করে চালু করুন। কম্পিউটারে explorer.exe চালু থাকলে কাঙ্ক্ষিত ফাইলকে মোছা যায় না, তাই এটিকে বন্ধ করতে Process ট্যাবে গিয়ে explorer.exe খুঁজে নিয়ে তাতে ডান ক্লিক করে End Process Treeতে ক্লিক করুন। একটি বার্তা আসবে। সেটিতে আবার End Process চাপুন। এবার কমান্ড প্রম্পটের উইন্ডোতে ফিরে আসুন। আপনার যে ড্রাইভে ফাইলটি আছে, সেটির ডিরেক্টরি এখানে লিখে দিতে হবে।
আপনার ফাইলটি যদি D: ড্রাইভে থাকে, তাহলে এখানে cd D: লিখে এন্টার করুন। cd কমান্ড দেওয়ায় D: ড্রাইভে থাকা ফাইল পাওয়া যাবে। এবার যে ফাইলটি মুছে ফেলতে চান, সেটির জন্য এখানে ফাইলের যেমন del D:\Software\SuperCopier22beta.exe লিখে এন্টার চাপুন। খেয়াল করুন এখানে del সংকেত দিয়ে ফাইল মুছবে আর পরের অংশটি ফাইলের ডিরেক্টরি। তাই এখানে আপনার কাঙ্ক্ষিত ফাইলের ডিরেক্টরি বসিয়ে নিয়ে করুন। (যেমনঃ আমি D ড্রাইভ এর Software ফোল্ডার এর SuperCopier22beta.exe নামের ফাইল টি ডিলিট করেছি)

এবার আসি ফোল্ডার কিভাবে ডিলিট করবেন। কোনো ফোল্ডার মুছতে চাইলে RD /S /Q d:\Software\Demo—এভাবে লিখে এন্টার করুন। এখানে RD /S /Q ফাইল মুছে ফেলার সংকেত (কমান্ড) আর পরের অংশটি আপনার কাঙ্ক্ষিত ফোল্ডারের ডিরেক্টরি। (যেমনঃ আমি D এর Software ফোল্ডার এর ভিতর Demo নামের ফোল্ডার টি ডিলিট করেছি)

বুঝতে সমস্যা হলে নিচের স্ক্রীনশট টি দেখুন। আশা করি সব বুঝতে পারবেন।

Screenshot (140)
কমান্ড লেখায় কোনো ভুল হলে কাজটি হবে না, তাই বুঝেশুনে প্রয়োগ করুন। কাজটি হলে এবার টাস্ক ম্যানেজারে ফিরে আসুন। এখানে File থেকে New Task (Run…)-এ ক্লিক করুন। Create New Task-এর ঘরে explorer.exe লিখে এন্টার চাপুন। তাহলে এক্সপ্লোরার চালু হয়ে যাবে আর কম্পিউটারের বাকি অন্যান্য কাজ করা যাবে।

আরও পড়ুনঃ ফাইল যখন কপি হয় না

5 মন্তব্য
  1. pclover বলেছেন

    End Process Treeতে ক্লিক করুন। একটি বার্তা আসবে। সেটিতে আবার End Process চাপুন।
    after that all program are closed. Can’t back to CMD please help me.
    waiting for your responce.

  2. ব্লগার ভাই বলেছেন

    ধন্যবাদ লেখাটি শেয়ার করার জন্য।

    1. S.M. RASEL বলেছেন

      welcome

  3. Tuner Munna বলেছেন

    ধন্যবাদ সুন্দর পোষ্টের জন্য

    1. S.M. RASEL বলেছেন

      welcome

উত্তর দিন