সি প্রোগ্রামিং ধারাবাহিক টিউটরিয়াল… পর্ব-২

0 105

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন। আজ আমি আপনাদের মাঝে প্রোগ্রামিং এর ২য় কোর্স নিয়ে হাজিড় হয়েছি। সবাই কিছুটা সময় কাটান এটার সাথে। তাহলে শুরু করা যাক।

আমি আগেই বলেছি আমি Byron Gottfried এর বইটা অনুসরন করি আপনারাও আমার সাথে এই বইটা ফলো করতে পারেন। বইয়ের পিডিএফ লিঙ্ক আগে দিয়েছিলাম আবারও দিয়ে রাখি।

Byron Gottfried ইবুক

বইয়ের দ্বিতীয় অধ্যায় থেকে শুরু করতাছি। বইয়ের দ্বিতীয় অধ্যায়ের নাম Introduction to C Programming (সি প্রোগ্রামিং ভূমিকা)

বইয়ের ২.১ এ দেখুন কিছু যোগ, বিয়োগ, গুন, ভাগ আরো হাবিজাবি কিছু কেরেক্টার আছে। চিত্রটা দেখুন

Capture

সি প্রোগ্রামিং করতে হলে প্রতিনিয়ত আপনাকে এই ধরনের কেরেক্টার দেখতে হবে কিবোর্ডে টাইপ করতে হবে। আপনারা ছোট বেলায় গরু রচনা পড়েছেন গরুর দুইটা শিং আছে, দুইটা চোখ আছে, গরুর একটা লেজ আছে। ঠিক তেমনি সি এর এই ক্যারেক্টার গুলা হল গরুর চোখ, কান, পা, শিং, হাত এর মত ( 😛 গরুর তো হাত নাই 😛 )। কোন কেরেক্টার কি কাজ তা আস্তে আস্তে আলোচনা করবো। আপাতত এই গুলা ভাল করে চোখ বুলিয়ে রাখুন। আর হাতের চর্চার জন্য কেরেক্টার গুলা কিবোর্ডে প্রাকটিস করেন।

এইবার বইয়ের Example 2.3 তে দেখুন কিছু Keyword দেওয়া আছে। এই গুলা সি তে Keyword নামে পরিচিত।  এই Keyword গুলার ব্যবহার আমরা প্রোগ্রামিং কোডিং করার সময় জানতে পারবো। আপাতত দেখে রাখুন। সব Keyword গুলা যে কাজে লাগবে তা কিন্তু না। আপনি মনে রাখতে চাইলে রাখতে পারেন।

Capture

সবার যে এই ৩২+ ৮=৪০ টা Keyword মনে রাখতেই হবে এই রকম কোন বাধ্যকতা নাই। আপনি আপাতত Char, double, for, (floatn নামে যেটা দেওয়া আছে এটা float হবে খেয়াল রাইখেন) if, int, long, return, short, singed, unsigned, Voild এই গুলা প্রাথমিক পর্যায়ে মনে রাখেন।

এই গুলার আলোচনা আস্তে আস্তে করবো। অনেক অভাব হচ্ছেন আস্তে আস্তে তো সব শেষ করাইবেন ভরসা দিচ্ছেন আর ফাও প্যাচাল পারছেন। না ভাই ফাও ফ্যাচাল না একটা প্রোগ্রামিং কোডিং লিখবো আর একটা করে Keyword আসবে তখন পুরো আলোচনা করা যাবে।

Int— এর পুরো নাম Integer আমাদের ভার্সিটি কলেজে আমাদের নাম দেওয়া আছে কিন্তু আমার নামে তো আরো ছেলে আছে আমাদের সাথে পড়ে। এখন পরীক্ষার সময় দুই জনের নাম একই কিন্তু খাতায় স্যার আমাদের চিনার জন্য কি ভাবে চিনবে!!! অবশ্যই আইডি কার্ড নাম্বার বা রোল নাম্বার দিয়ে চিনবে। ঠিক তেমনি Integer টা হল আপনার রোল নাম্বার বা আইডি কার্ড নাম্বার।

Float বা Floating point ( Floating point বলতাছি আপনাদের বুঝানোর খাতিরে) — আমরা পরীক্ষার খাতায় দুইটা বড় বড় শূর্ন্য পাই “00” কেউ বা ৮০, ৯০ এবং ৯৯ ও পাই এটার যে গ্রেডিং পদ্ধতি। যেমন “0” পাইলে “F” গ্রেড ৮০ কিংবা ৯০ পাইলে “A+” এই যে F এবং A+ এর মাধ্যেমে আমাদের GPA নির্ধারন হয়। এই GPA টাই হল Float বা Floating point।

String– String এর ক্ষেত্রে এতটুকুই মনে রাখেন এটা একটা নামের মত যেমন ” মর্জিনা, আলতা বানু” এই সব আর কি String এ নাম্বারও আসে সেটা পড়ে বলবো কেন নাম্বারিং আসে।

Char– Character হচ্ছে কম্পউটারের সবচেয়ে ছোট ডাটা টাইপ। যা কম্পউটারে 1 Byte জায়গা দখলে করে Byte টা কি নিচে বলতাছি।

Double– অনেকে মনে করেছেন এত যে গুলা নিয়া আলোচনা করলাম মনে হয় এই গুলার ডাবল এটা। তা না Double Precision floating point. এই precision মানেটা আবার কি!!! বলবো ধৈর্য ধরেন।

মনে রাখতে হবে 1 Byte = 8 Bit

bit হল বাইনারী ডিজিট

বাইনারী সংখ্যাটা কী আর কিভাবে বাহির করে তা নিয়ে ইতিমধ্যে অনেকেই বিস্তারিত আলোচনা করেছে। এটা নিয়ে লিখতে গেলে প্রচুর সময় লাগবে। বাইনারী মানে কি? ০ এবং ১ সংখ্যা দুটিকে বাইনারী বলে? নাকি কোন নারীকে বিদায় দেওয়াকে বলে বাইনারী (Bye-নারী)? নাকি একই নারীর দুটি রুপকে বলে বাইনারী (Bi-নারী)। বড়ই গোলমেলে ব্যাপার!! তাই বিভিন্ন সাইট থেকে আপনাদের মাঝে তুলে ধরলাম না বুঝলে জানাবেন বুঝানোর চেষ্টা করব।

দুইটা সাইটের দিলাম অনেক সহজ করে লিখছে দেখুন

এইখান থেকে খুব ভাল করে শিখবেন আশা রাখি না বুঝলে জানাতে ভুলবেন না। আছি থাকবো সব সময়। আজ বাইনারী, ডেসিমেল ব্যাপারটা শেষ করে সামনে আবারও হাজির হবো। এইটার উপর ভাল করে ধারনা নেওয়াটা বাঞ্চনীয়। আজ এই পর্যন্তই। হ্যাপি প্রোগ্রামিং 😀 😀 🙂

উত্তর দিন