কিভাবে লেনোভো ল্যাপটপ থেকে সুপারফিশ দূর করবেন

0 142

ব্যবহারকারীদের ওপর নজরদারি করতে লেনোভোর পিসিতে গোপন সফটওয়্যারের অস্তিত্ব খুঁজে পেয়েছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা। পিসিতে ‘সুপারফিশ’ নামের এই গোপন নজরদারির সফটওয়্যারটির অস্তিত্বের কথা স্বীকার করে ব্যবহারকারীদের কাছে ক্ষমা চেয়েছে লেনোভো কর্তৃপক্ষ। সুপারফিশ হচ্ছে এক ধরনের অ্যাডওয়্যার, যা ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে। এই গোপন সফটওয়্যারটি কম্পিউটারে ক্ষতিকর ম্যালওয়্যারের মতো ব্রাউজারে পপ আপ বিজ্ঞাপন দেখাতে পারে এবং অগোচরে বিভিন্ন তথ্য সংগ্রহ করতে পারে। এই সম্পর্কে আমি আমার আগের পোস্টে বিস্তারিত বর্ণনা করেছি। আপনার কম্পিউটারে এই সফটওয়্যারটি আছে কি না জানতে আমার আগের পোস্টটি পড়ুন। আমার আগের পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

যদি আপনার কম্পিউটারে সুপারফিশ থাকে তাহলে দেখে নিন এটি থেকে মুক্তি পাওার উপায়।

নিচের ধাপ গুলো অনুসরণ করুন

ধাপ ০১ঃ প্রথমে কম্পিউটারের স্টার্ট মেনু থেকে Search এ ক্লিক করুন।

step1a (1)

ধাপ ০২ঃ “Remove Programs” লিখে সার্চ করুন এবং “Add or Remove Programs” সিলেক্ট করুন।

step2remove

 

ধাপ ০৩ঃ ইন্সটল প্রোগ্রামগুলর মধ্যে “Superfish Inc. Visual Discovery” নামের কোন প্রোগ্রাম আছে কি দেখুন।

বিঃদ্রঃ যদি থাকে তাহলে পরবর্তী ধাপ গুলো অনুসরণ করুন। আর যদি না থাকে তাহলে ধাপ ০৫ থেকে বাকি ধাপ গুলো অনুসরণ করুন।

ধাপ ০৪ঃ “Superfish Inc. Visual Discovery” প্রোগ্রাম টি আনইন্সটল করুন। এটি কয়েক সেকেন্ড সময় নিবে এবং সম্পূর্ণ মুছে যাবে।

uninstallstep2

 

প্রোগ্রাম টি মুছে গেলেও আপনার কম্পিউটারে SuperFish certificate থেকে যেতে পারে। এখন দেখুন SuperFish certificate কিভাবে মুছে ফেলবেন।

ধাপ ০৫ঃ ধাপ ০১ এর মত সার্চে যেয়ে Certificate লিখে সার্চ করুন এবং “Manage computer certificates” সিলেক্ট করুন।

step2search

 

ধাপ ০৬ঃ এখন আপনাকে প্রশ্ন করবে “Do you want to allow this program to make changes to this computer?” তখন ‘Yes’ এ ক্লিক করুন।

ধাপ ০৭ঃ এখন একটি নতুন উইন্ডোস আসবে। নতুন উইন্ডোজের বাম পাশ থেকে “Trusted Root Certificate Authorities” ফোল্ডারের ভিতরে “Certificates” সাব-ফোল্ডারে ক্লিক করুন।

step4

 

ধাপ ০৮ঃ  “SuperFish Inc.” নামের আইটেমটা  খুঁজে বের করুন। এখন মাউসের ডানে ক্লিক করে ডিলিট করে দিন। টাচ স্ক্রীন হলে  “SuperFish Inc.” সিলেক্ট করে উপরের ‘X’ বাটনে ক্লিক করুন।

Step5

 

ধাপ ০৯ঃ নতুন একটি উইন্ডোজ আসবে সেখানে ‘Yes’ এ ক্লিক করুন।

step6

 

ধাপ ১০ঃ কম্পিউটার পুনরাই চালু (Restart) করুন।

 

 

উত্তর দিন