যারা নতুন ডেস্কটপ কিনতে চাচ্ছেন

0 140

সাধ্যের মধ্যে একটি ভালোমানের ডেস্কটপ কেনার জন্য কিছু ধারণা থাকা দরকার। ডেস্কটপ পিসি কিনতে গেলে আপনাকে অবশ্যই কিছু জিনিসের উপর নজর রাখতে হবে। কিন্তু আমাদের মধ্যে অনেকেই কম্পিউটার প্রথম কিনতে গিয়ে মনের মত কিনতে পারে না অনভিজ্ঞতা এবং অজ্ঞতার কারনে। তাদের জন্যই এই সহায়িকা। ডেস্কটপ কিনতে গেলে আমাদের যে সকল বিষয়ের উপর খেয়াল করতে হবে।

১।প্রসেসরঃ প্রেসেসর চয়েজ করা যেমন কঠিন ঠিক তেমনি গুরুত্তপূর্ন। এটা আসলেই খুব কঠিন এএমডি এবং ইন্টেলের প্রসেসরের মধ্যে যেকোন একটি বেছে নেয়া। এএমডি প্রেসসরের কার্যক্ষমতা এবং বাজেটের জন্য ভাল কিন্তু ইন্টেলের প্রসেসর পারফর্মেন্সের জন্য ভাল।প্রসেসরের আসল পার্থক্য নির্ভর করে এর কোরের উপর। যে প্রসেসরের যত বেশি কোর সেই প্রসেসর তত বেশি ভাল।যেমন core i3 প্রসেসরের থেকে core i5 অবশ্যই ভাল। এছাড়া প্রসেসরের ক্লোক স্পীডও একটি বড় ব্যাপার।অবশ্যই ক্লোক স্পীড দেখে প্রসেসর বাছাই করুন।

২.র‍্যাম:
র‍্যাম কম্পিউটারের পার্ফমেন্সের জন্য আরেকটি গুরুত্তপূর্ন ব্যাপার। DDR3 র‍্যাম আপনার জন্য যথেষ্ট, কিন্তু আরো ভাল পার্ফমেন্সের জন্য DDR4 র‍্যাম ব্যাবহার করা যেতে পারে।
৪ জিবি অথবা ৮ জিবি র‍্যাম আপনার পার্সোনাল কম্পিউটারের জন্য সবচেয়ে ভাল।

৩.হার্ড ড্রাইভঃ
হার্ড ড্রাইভ কিনার সময় এর মেমরি স্পেস এবং স্পীডের উপর খেয়াল রাখতে হবে।আপনি যত বেশি স্পীড হবে আপনার হার্ড ড্রাইভের তত ভাল হবে আপনার কম্পিউটারের পার্ফরমেন্স।
সাধারনত বর্তমান কম্পিউটারে ১ টেরা বাইট(১০২৪ জিবি) মেমরি স্পেস সম্পর্ন হার্ড ড্রাইভ ব্যাবহার করাই ভাল।আর স্পীডের দিক থেকে চিন্তা করলে ৭২০০rpm অথবা ১০,০০০ rpm স্পীডের হার্ড ড্রাইভ ব্যাবহার করাই ভাল।

৪.ভিডিও কার্ডঃ
আপনি যদি থ্রি-ডি গ্রাফিক্সের কোন কাজ না করেন তাহলে আপনার ইন্টার্নাল মেমরিই যথেষ্ট। কিন্তু আপনি যদি হাই কনফিগারেশন যুক্ত গেম কিংবা থ্রি-ডি গ্রাফিক্সের কাজ করতে চান। তাহলে আপনি এক্সটার্নাল ভিডিও কার্ড ব্যবহার করতে পারেন। গেমিং এর জন্য Directx-11 এর সাথে ২ জিবি ভিডিও কার্ড নিতে পারেন।

উত্তর দিন