সৌদি আরব অন্যান্য দেশে কর্মসংস্থানের জন্য যেতে ভিসা ইচ্ছুকদের নিবন্ধন

0 130

আগামীকাল সোমবার থেকে সৌদি আরব সহ অন্যান্য দেশে কর্মসংস্থানের জন্য যেতে ভিসা ইচ্ছুকদের আবেদন নিবন্ধন মাত্র ২০০ টাকায়, ঢাকার ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবন এবং সকল জেলার কর্মসংস্থান ও জনশক্তি অফিসে সৌদি আরব যেতে ইচ্ছুক নারী ও পুরুষ কর্মীদের নাম নিবন্ধন শুরু করতে যাচ্ছে সরকার।

student visa

জনশক্তি রফতানি ও প্রশিক্ষণ ব্যুরো কর্তপক্ষ জানিয়েছে, এবার ভিসা নিবন্ধন আবেদন ফি ধরা হয়েছে দুইশ’ টাকা। এই তালিকা যোগ হবে মালয়েশিয়ায় যাওয়ার জন্য নিবন্ধিত তালিকার সঙ্গে। পুরুষ শ্রমিকের ক্ষেত্রে নিবন্ধনের বয়সসীমা ১৮-৪৫ বছর। গৃহপরিচালিকা হিসেবে নিবন্ধনের জন্য নারীদের বয়সসীমা ২৫-৪৫ বছর।

নিবন্ধনের জন্য পাসপোর্টের ফটোকপি (যদি থাকে) এবং জন্ম নিবন্ধন বা জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সঙ্গে আনতে হবে।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ৯ ফেব্রুয়ারি থেকে শুরু হবে এবং ১২ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই নিবন্ধন প্রক্রিয়া ।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় জানায় , রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ডিজিটাল ওয়ার্ল্ড মেলাতেও এই রেজিস্ট্রেশান করা যাবে । মেলায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ৬০ নম্বর প্যাভিলিয়নে মাত্র দুইশ’ টাকায় এ নিবন্ধন করা হবে।

সুত্রে প্রকাশিত তথ্যমতে, চলতি সপ্তাহের সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সৌদি আরব যেতে ইচ্ছুক যে কোনো নারী বা পুরুষ ডিজিটাল ওয়ার্ল্ড মেলাসহ নির্দেশিত স্থানে হাজির হয়ে নিবন্ধন করাতে পারবেন। সৌদি আরব ছাড়াও অন্য দেশে যেতেও নিবন্ধন করা যাবে ডিজিটাল ওয়ার্ল্ড মেলায়। হংকং, সংযুক্ত আরব আমিরাত ও জর্ডানে গৃহশ্রমিক (হাউজ কিপিং) পেশায় কাজ করতে আগ্রহী নারীরাও নাম নিবন্ধন করাতে পারবেন এখানে।

এ বিষয়ে বিএমইটির পরিচালক (প্রশাসন ও উন্নয়ন) নুরুন্নাহার স্বক্ষরিত একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে।

জানা গেছে, ৯ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া চার দিনব্যাপী ডিজিটাল ওয়ার্ল্ড মেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডিজিটাল ওয়ার্ল্ড মেলায় সফট এক্সপো, ই-গভর্ন্যান্স এক্সপো, মোবাইল ইনোভেশন এক্সপো, ই-কমার্স এক্সপো ও বিজনেস প্রসেস ম্যানেজমেন্ট কনফারেন্সসহ মোট পাঁচটি প্রদর্শনী, সেমিনার, কর্মশালা ছাড়াও আইটি জব ফেয়ার অনুষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সহযোগিতায় এ আয়োজনে সহযোগিতা করছে বাংলাদেশ কম্পিউটার সমিতি, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি), বাংলাদেশ কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং অ্যাসোসিয়েশন, অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (অ্যামটব) এবং বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি (বিডব্লিউআইটি)।

উত্তর দিন