জনপ্রিয় প্রতিষ্ঠানগুলোর ডোমেইন এর মালিকানা ফেরত দিবে বিটিসিএল

0 219

বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল) ২০০৩ সালে চালু করে দ্বিতীয় লেভেলের ডোমেইন .com.bd, .net.bd, .org.bd, .gov.bd, .ac.bd, .mil.bd সেবা। এরপর অনেক বিদেশি বিখ্যাত প্রতিষ্ঠানের নামে .কম.বিডি ডোমেইন কিনে রাখে বাংলাদেশের স্থানীয়রা।

Domain

দুই বছর মেয়াদি এসব ডোমেইনের মেয়াদ উত্তীর্ণ হলেও মালিকানা বাতিল করে না বিটিসিএল।   ফলে ফেসবুক, টুইটার, অ্যাপল, অ্যামাজন, আলীবাবা, ওডেস্ক, ব্লগস্পট, ইন্সটাগ্রাম, ইবে, ভাইবারসহ বিশ্বের শীর্ষ স্থানীয় প্রতিষ্ঠানের .কম.বিডি ডোমেইন বিক্রি হয়ে গেলেও তা ফেরত পাওয়া যাচ্ছে না। এমনকি স্থানীয় শীর্ষ প্রতিষ্ঠানের ডোমেইনও কিছু মানুষ ক্রয় করে রেখেছে। তবে বিটিসিএল এসব বিক্রি হয়ে যাওয়া ডোমেইনের মালিকানা ফেরত দেওয়ার উদ্যোগ নিচ্ছে।

অনুসন্ধানে জানা গেছে, এসব বিখ্যাত প্রতিষ্ঠানের ডোমেইনগুলো কিনেছেন রাকিবা নাতাশা, দেওয়ান শুভ, মহসিন ইকবাল, নুরুল কবির খান, মাহমুদ হাসান রাসেল, এসকে শামছুল আলমসহ আরও অনেকেই। তারা ব্ল্যাক মেইল করে ডোমেইন গুলোর মালিকানা বিক্রি করছে বলে অভিযোগ পাওয়া গেছে।

.কম.বিডি ডোমেইন নিয়ে কাজ করেন বিটিসিএল-এর ডিভিশনাল ইঞ্জিনিয়ার শহিদুল ইসলাম। তিনি জানিয়েছেন, আমি বিটিসিএলে আসার আগেই অনেক বিদেশি প্রতিষ্ঠানের ডোমেইন বাংলাদেশের স্থানীয়রা কিনে নিয়েছেন। গুগলের google.com.bd ডোমেইনও বিক্রি হয়ে গিয়েছিল। পরে তা বাতিল করে গুগলকে হস্তান্তর করা হয়েছে।

তিনি জানান, এখন যারা বিদেশি প্রতিষ্ঠান .কম.বিডি কিনতে চান তাদেরকে আউটসোর্স করে বাংলাদেশের স্থানীয়দের মাধ্যমে কিনতে হচ্ছে। কেউ কেউ সরাসরি এখানে এসে কিনে নিচ্ছেন। আমারদের সিস্টেমে এখন অনলাইনে এই ডোমেইন কেনার সুযোগ নেই। তবে আমরা আগামী এপ্রিলের মধ্যেই অনলাইনে প্রেমেন্ট সিস্টেম চালু করবো। তখন বিদেশি প্রতিষ্ঠানগুলো বাইরে থেকেই .কম.বিডি ডোমেইন কিনতে পারবেন।

এখন বিদেশি কোন প্রতিষ্ঠানের ডোমেইন যদি স্থানীয়রা কিনে থাকেন এবং তারা এসে ডোমেইনটি কিনতে চান তাহলে কি তাদেরকে বিটিসিএল ডোমেন দেবে? উত্তরে শহিদুল ইসলাম বলেন, বৈধ বিদেশি প্রতিষ্ঠান বিক্রি হয়ে যাওয়া .কম.বিডি ডোমেইন চাইলে আমরা তাদেরকে দিয়ে দিবো।

তিনি আরও জানান, শিগগির এ সংক্রান্ত একটি বিজ্ঞাপন দেওয়া হবে। এখনও যেসব বিদেশি প্রতিষ্ঠান .কম.বিডি ডোমেন পাননি বা ক্রয় করেননি তাদেরকে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে আসলে ডোমেন দিয়ে দেওয়া হবে। ওই সময়ের পরে আসলে অন্য যে কেউ .কম.বিডি ডোমেন কিনতে পারবেন।

উত্তর দিন