বিনোদন মূলক ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি এবার খাগড়াছড়ি পাহাড়ে

0 214

গ্রাম ও শহরের শিশু কিশোর থেকে শুরু করে সকল বয়সের মানুষের কাছে বিনোদন মূলক ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি একটি আনন্দের অনুষ্ঠান। বিটিভির আয়োজিত এই বিনোদন মূলক ম্যাগাজিন ইত্যাদি অনুষ্ঠানটি  গ্রামীন বাংলার বিচিএ তথ্য ও মানুষের কথা বলে ।

ittadi january 2015

ইত্যাদি র আগামী পর্ব ধারণ করা হয়েছে পার্বত্য জনগোষ্ঠী অধ্যুষিত খাগড়াছড়িতে । ১৯ জানুয়ারি খাগড়াছড়ি শহরের প্রাণকেন্দ্রে চারিদিকে পাহাড় বেষ্টিত চেঙ্গী গলফ এন্ড কান্ট্রি ক্লাব মাঠে ধারণ করা হয়েছে এবারের বিনোদন মূলক ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি ।

ইত্যাদি অনুষ্ঠান টির প্রযোজনা প্রতিষ্ঠান ফাগুন অডিও ভিশন থেকে জানানো হয়েছে, চেঙ্গী নদীর তীর ঘেঁষেই অবস্থিত খাগড়াছড়ি। হাজার হাজার দর্শকের উপস্থিতিতে ধারণ করা হয় এ ২০১৫ সালের ইত্যাদি ১ম পর্বটি। ইত্যাদির পুরো আয়োজনটি ধারণ করা হয় রাতে। ফলে পাহাড়ের রাতের সৌন্দর্য দেখা যাবে এবার।

এবারের পর্বেও থাকছে কয়েকটি প্রতিবেদন। রয়েছে শিক্ষানুরাগী রিক্সা চালক মো. জাকের হোসেনকে নিয়ে প্রতিবেদন।

এছাড়াও ভূমিহীন দিনমজুর সিদ্দিক গাজী যিনি প্রায় ত্রিশ বছর ধরে দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের বিস্তীর্ণ অঞ্চলে বকুল ফুলের গাছ রোপন করে আসছেন তাকে নিয়ে একটি প্রতিবেদন।

সরকারি কর্মচারী এবিএম নজরুল ইসলামের নিষ্ঠা এবং কর্মনিষ্ঠার উপর রয়েছে একটি উদ্বুদ্ধকরণ প্রতিবেদন। এছাড়াও পাহাড়ী কন্যা রাঙামাটি জেলার সাজেক ভ্যালীর উপর রয়েছে তথ্য ভিত্তিক প্রতিবেদন।

ইত্যাদি এ পর্বে মূল গান রয়েছে একটি। বিভিন্ন জাতিসত্ত্বার মধ্যে বন্ধন এবং আমাদের দেশের রূপ-বৈচিত্র বর্ণনা করে এই দেশাত্মবোধক গান গেয়েছেন কণ্ঠশিল্পী এ্যান্ড্রু কিশোর।

এটি লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান সুর করেছেন আলী আকবর রূপু। গানটি নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি খাগড়াছড়ির বিভিন্ন নান্দনিক লোকেশান, সাজেক ভ্যালীর বিভিন্ন স্পটে এবং মঞ্চে দর্শকদের সামনে ৩ দিন ধরে ধারণ করা হয়।

গানটির সঙ্গে কোরিওগ্রাফি করেছেন স্থানীয় নৃত্যশিল্পীরা। এবারের ইত্যাদি অনুষ্ঠানে রয়েছে একটি ব্যতিক্রমী নাচ। যাতে অংশগ্রহণ করেছেন স্থানীয় বিভিন্ন পাহাড়ী সম্প্রদায় এবং বাঙালী নৃত্যশিল্পীরা। চাকমা-ত্রিপুরা-মারমা ও বাংলা ভাষায় গাওয়া একটি দেশের গানের সঙ্গে এই নাচটিতে অংশগ্রহণ করেছেন প্রায় তিন শতাধিক স্থানীয় নৃত্যশিল্পী।

নিয়মিত পর্ব হিসেবে রয়েছে যথারীতি মামা-ভাগ্নে, নানী-নাতি ও চিঠিপত্র বিভাগ। রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে নাট্যাংশ।

বরাবরের মত এবারও ইত্যাদির শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন ইত্যাদির নিয়মিত শিল্প নির্দেশক মুকিমুল আনোয়ার মুকিম।

ইত্যাদি পর্ব একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে-এ প্রচারিত হবে ৩০ জানুয়ারি, শুক্রবার রাত ৮ টার বাংলা সংবাদের পর।

অনুষ্ঠানটি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত।

উত্তর দিন