ফোনের জন্য উইন্ডোজ ১০ আসছে আগামী মাসে! দেখুন টেকনিক্যাল প্রিভিউ

0 186

গত ২১ তারিখ ছিল প্রযুক্তিপ্রেমীদের জন্য একটি দারুন দিন। অনেক নতুন এবং অবিশ্বাস্য প্রযুক্তি উন্মুক্ত করেছে মাইক্রোসফট। যদিও ফোনের উইন্ডোজ ১০ নিয়ে তেমন কিছু উন্মুক্ত করেনি মাইক্রোসফট। তবে ২১ তারিখে মাইক্রোসফট এর ইভেন্ট এর মধ্যে আমরা অনেকেই দেখেছি উইন্ডোজ ফোনের ভবিষ্যৎ

উইন্ডোজ ১০ হবে ইউনিভার্সাল। অর্থাৎ ডিভাইস যাই হোক উইন্ডোজ ১০ চলবে সবখানেই। ডিভাইজের ক্ষমতা এবং ডিসপ্লে সাইজ অনুযায়ী সয়ংক্রিয়ভাবেই উইন্ডোজ ১০ কাজ করবে।

উইন্ডোজ ১০ চলবে সকল উইন্ডোজ ৮ ও ৮.১ ফোনে

windows 10 phone

হ্যা, আপনার বর্তমান উইন্ডোজ ফোন ৮ কিংবা ৮.১ ও আপগ্রেট করা যাবে উইন্ডোজ ১০ এ। উইন্ডোজ এর অফিসিয়াল টুইটার একাউন্ট এই সুসংবাদ নিশ্চিত করেছে। তবে হার্ডওয়্যার কম্পাটিবিলিটির জন্য কিছু কিছু সুবিধা পাবেন না। যেমন আপনার ক্যামেরা যদি পিওরভিউ না হয় তাহলে 2K এবং 4K ভিডিও রেকর্ড সুবিধা পাবেন না। আর এটাই স্বাভাবিক। কারণ আপনি নিশ্চই 5MP সমৃদ্ধ ক্যামেরার ফোনে 4K ভিডিও রেকর্ড কোয়ালিটি আশা করবেন না।

ফ্রেব্রুয়ারীতই আসছে মোবাইলের জন্য উইন্ডোজ ফোন টেকনিক্যাল প্রিভিউ

নির্দিষ্ট তারিখ এখনো যানা যায়নি তবে আগামী মাসেই আসছে উইন্ডোজ ১০ টেকনিক্যাল প্রিভিউ। গত ইভেন্ট এবং উইন্ডোজ ইনসাইডার ওয়েবসাইটে এমনটিই বলা হয়েছে। টেকনিক্যাল প্রিভিউ ইন্সটল করতে পারবেন উইন্ডোজ ইনসাইডার প্রগ্রামের মাধ্যমে। উইন্ডোজ ১০ টেকনিক্যাল প্রিভিউ বের হলেই কিভাবে এটা পেতে হবে তা নিয়ে বিস্তারিত লিখব ইনশাআল্লাহ।

Windows 10 Phone Laptop

যা যা থাকছে ফোনের জন্য উইন্ডোজ ১০ এ

নতুন ফিচারের অনেক বড় একটা লিস্ট মাইক্রোসফট প্রকাশ না করলেও ইভেন্টের মধ্যে বেশ কয়েকটি দারুন ফিচার দেখিয়েছে। তার মধ্যে কয়েকটা হল।

মেইল অ্যাপঃ

উইন্ডোজ ১০ এ মেইল অ্যাপের দারুন পরিবর্তন আনা হয়েছে। মেইল এ্যাপের মধ্যেই MS Word ইন্ট্রিগেইট করা হবে। যদিও বেসিক কিছু ফাংশন কাজ করবে যেন টেবিল তৈরী করা এবং লেখা ফর্মেটিং করা যাবে। এছাড়াও আরো দারুন কয়েকটি সুবিধা হল কোন মেইলকে আঙ্গুল দিয়ে ডান দিকে স্যাওয়াইপ করলে ডিলিট হবে আর বাম দিকে করলে ফ্লাগ হয়ে যাবে। এই একশনগুলি আবার কম্পিউটারেও সাথে সাথে অটোমেটিক সিঙ্ক হয়ে যাবে।

ফটোসঃ

উইন্ডোজ ১০ এর ফটো এ্যাপটিও সাজানো হয়েছে নতুনভাবে। মূলত আপনি কম্পিউটারে যে ক্যামেরা এ্যাপটি ইউজ করবেন সেটিরই মোবাইল ভার্সন থাকবে ফোনে।

ম্যাপসঃ

ম্যাপস এ্যাপটি আবার নতুনভাবে তৈরী করা যাবে। অর্থাৎ বিং ম্যাপস এবং নোকিয়া ম্যাপস একসাথে যোগ করে নতুন ভাবে করটানার সাথে ইমপ্লিমেন্ট করা হবে।

স্কাইপ এবং এসএমএস অ্যাপঃ

স্কাইপ আর ফোনের এসএমএস অ্যাপকে একসাথে ইন্টিগেট করা হবে। এরফলে আপনার ম্যাসেজ একই থ্রেড এ থাকবে এবং আপনি ম্যাসেজ সেন্ড করার সময় সিলেক্টও করতে পারবেন স্কাইপ নাকি অপারেটর থেকে ম্যাসেজ পাঠাবেন। তবে সব ম্যাসেজগুলি থাকবে একসাথেই।

নতুন স্ট্যাট স্ক্রিন ডিজাইনঃ

স্ট্যাট স্ক্রিনে এখন যেমন টাইলস গুলিতে যেকোন ছবি দেয়া যায়, উইন্ডোজ ১০ এ ছবি থাকবে একদম ব্যাকগ্রাউন্ডে। নিচের ছবিটির মত

windows phone

নতুন ইন্টারনেট ব্রাউজারঃ

বর্তমানে ইন্টারনেট এক্সপ্লোয়ার উইন্ডোজ ফোনের ডিফল্ট ব্রাউজার। তবে উইন্ডোজ ১০ এ ইন্টারনেট ব্রাউজারকে বাদ দিয়ে নতুন ব্রাউজার “স্পার্টার্ন” দেয়া থাকছে।

যদিও পুরোপুরিভাবে মোবাইলের জন্য উইন্ডোজ ১০ এত ডিটেইল জানানো হয়নি। তবে আগামী মাসে টেকনিক্যাল প্রিভিউ বের হলেই ক্লিয়ার হয়ে যাবে কি কি থাকছে বহুল প্রতিক্ষিত এই অপারেটিং সিস্টেমে।

ততদিন পর্যন্ত ভাল থাকুন।

লিখেছেনঃ সাইফুল ইসলাম সাইফ

উত্তর দিন