উইন্ডোজ ১০ এ নতুন কি সুবিধা যোগ করেছে মাইক্রোসফট

1 185

বর্তমানে বিশ্বের ১৫০ কোটিরও বেশি মানুষ উইন্ডোজ চালিত কম্পিউটার ব্যবহার করেন। কিন্তু অ্যাপল আর গুগলের আধিপত্যের এই মোবাইল কম্পিউটিং যুগে মাইক্রোসফট নতুন করে নিজেকে চেনানোর প্রত্যয় নিয়ে কাজ করছে। মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা ২১ জানুয়ারি উইন্ডোজ ১০ উন্মুক্ত করেছেন। চলুন দেখে নেয়া যাক উইন্ডোজ ১০ এ নতুন কি কি যোগ করেছে মাইক্রোসফট।

 

০১। কর্টানাঃ ব্যক্তিগত ভারচুয়াল সহকারী কর্টানাকে উইন্ডোজ ১০-এর সঙ্গে উন্মুক্ত করছে মাইক্রোসফট। কর্টানাকে প্রশ্ন করে তা থেকে জবাব পাবেন ব্যবহারকারী। অর্থাৎ​ সহাকারী হিসেবে ব্যবহারকারীর সঙ্গে আলাপ চালিয়ে যাবে এই বুদ্ধিমান সঙ্গীটি।

০২। স্পার্টানঃ উইন্ডোজ ১০-এ ব্রাউজার হিসেবে স্পার্টান কোড নামের একটি নতুন ব্রাউজার আসবে। এর সঙ্গেই ইন বিল্ট থাকবে কর্টানা। ইন্টারনেট এক্সপ্লোরারের বিকল্প হিসেবে আসছে এই স্পার্টান ব্রাউজারটি। স্পার্টান ব্রাউজারটিকে এমনভাবে তৈরি করা হবে তা মোবাইল ও উইন্ডোজচালিত বিভিন্ন যন্ত্রে ব্যবহার করা যাবে।

০৩। এক্সবক্সঃ মাইক্রোসফট উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে গেমকে অধিক প্রাধান্য দিয়েছে বলেই জানিয়েছেন এক্সবক্স টিমের প্রধান ফিল স্পেন্সার।বর্তমানে এক্সবক্স ওয়ানের গেমগুলোর মোবাইল ভার্সন ফোন বা ট্যাবে খেলা যায়। এর জন্য এক্সবক্সের ওয়্যারলেস নেটওয়ার্কে সংযুক্ত হতে হয়। কিন্তু ডেস্কটপের ক্ষেত্রে অন্যান্য পিসি গেমের মতোই এক্সবক্সের যেকোন গেম খেলা যাবে, কনসোল দরকার হবে না। কেবল কম্পিউটারটি উইন্ডোজ ১০ চালিত হতে হবে।

০৪। স্টার্ট মেনুঃ উইন্ডোজ ১০-এ নতুন ইউজার ইন্টারফেস এসেছে যেখানে স্টার্ট মেনু আবার ফিরে এসেছে। আপনি স্টার্ট মেনু উইন্ডোজ ৭ ও ৮ উভয় স্টাইল এই ব্যবহার করতে পারবেন।

০৫। উইন্ডোজ স্টোরঃ উইন্ডোজের স্টোরের সব অ্যাপ ফোন, ট্যাব, টুইনওয়ান, পিসিসহ সব প্ল্যাটফর্মে ব্যবহার করা যাবে।

০৬। স্কাইপঃ উইন্ডোজ ১০-এর সঙ্গে স্কাইপকে এমনভাবে যুক্ত করা হচ্ছে যা ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হিসেবে কাজ করবে।

০৭। উইন্ডোজ এক্সপ্লোরারঃ উইন্ডোজ এক্সপ্লোরার আরও শক্তিশালী করা হয়েছে এবং এর সাথে ডিফল্ট শেয়ার বাটন যোগ করা হয়েছে।

০৮। মাল্টিপল ডেস্কটপ: এর আগে লিনাক্স অপারেটিং সিস্টেমে মাল্টিপল ডেস্কটপ ব্যবহারের সুযোগ ছিল। এবার ‘উইন্ডোজ ১০ একই সাথে একাধিক কাজ করার সুবিধার্থে যুক্ত হয়েছে ‘মাল্টি ডেস্কটপ ফিচার’।

এছাড়াও উইন্ডোজ ১০ ছাড়াও ভারচুয়াল জগতের বস্তুকে মানুষের হাতের ইশারায় নাচানোর প্রযুক্তি হলোলেন্স উন্মুক্ত করেছে মাইক্রোসফট।

উইন্ডোজ বিষয়ক যেকোনো সাহায্যের জন্য ২৪ ঘণ্টা প্রস্তুত আমরা। সেজন্য আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন

1 টি মন্তব্য
  1. MimosaHaque বলেছেন

    অপেক্ষায় রয়েছি !

উত্তর দিন