গুগল এ রাঙ্ক করতে ওয়েব সাইট এর লোডিং স্পীড বাড়ান… ১০০% ভিসিটর বাড়বে…

2 94

আমরা যারা ওয়েব মালিক, তাদের একটি বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে বর্তমান ইন্টারনেট ব্যবহারকারীরা ধীর গতি সম্পন্ন ওয়েব সাইটে(যে সব সাইট অনেক সময় নেয় কন্টেন্ট লোড হতে) বেশিক্ষন অবস্থান করেন না বা ব্রাউজ করেন না। তাই ব্যবহারকারীদের সুবিধার কথা ভেবে Google ২০১০ সালের এপ্রিল এর দিকে তাদের এলগরিদম প্রক্রিয়ার অন্তরভুক্ত করে ওয়েবসাইটের পেজ স্পীড । সেজন্য এখন যেকোন ওয়েব সাইট Google রেঙ্কিং জন্য পেজ স্পীড খুব ই গুরুত্বপূর্ণ ।

প্রথম এ আপনার সাইটের >>  speed test করে আসুন এখান থেকে

এখন কিভাবে  লোডিং স্পীড বাড়াবেন  ?

ইমেজ খুব গুরুত্বপূর্ণ পেজ স্পীড বাড়ানোর জন্য । ওয়েব পেজ স্পীড বাড়ানোর জন্য ইমেজ সাইজ এর দিকে আপনাকে প্রথমে নজর দিতে হবে কারন ইমেজ সাইজ যদি বেশি হয় তাহলে লোড হতে সময় লাগবে বেশি। গুগল ইমেজ সাইজ 20kb এর নিচে রাখতে advice করে। ইমেজ সাইজ কমানর জন্য ব্যবহার করুন compressnow.com/

এখন বেশির ভাগ ওয়েব সাইট WordPress এ তৈরি । যাদের ওয়েব সাইট WordPress এ তৈরি  এই WordPress Plugin ব্যাবহার করে খুব সহজেই পেজ স্পীড বাড়িয়ে নিতে পারেন।

যখন একটি ওয়েব সাইট এ কন্টেন্ট ডেলিভারি নেটওয়ার্ক যুক্ত করা হবে তখন প্রধান সার্ভার এ লোড কম পড়বে এবং ইনফর্মেশন পারাল্লালি লোড হবে । এটি ওয়েব পেজ স্পীড বাড়াতে সাহায্য করে ।

স্টাইল সীট সবসময় হেডার এ এবং স্ক্রিপ্ট ফাইল সবসময় ফুটার এ রাখার চেষ্টা করা। এর উপর সাইট এর স্পীড অনেক খানি নিরভর করে।

. আগেই বলে রাখি এটা করতে একটু ঝামেলা আছে । JS ফাইল এর ক্ষেত্রে এক্সটারনাল ফাইল ব্যাবহার না করে script এর কোড গুলো head tag এ ব্যাবহার করাই ভালো। JS code এ comments বাদ দেওয়া উচিৎ।

Green Hosting

সব css file গুলো একটি বাইরের file এ নিয়ে head এর সাথে যুক্ত করে দিলে ওয়েব পেজ স্পীড বাড়বে । ইন লাইন এবং ইন্টারনাল লাইন পরিহার করা ভাল। কমেন্ট গুলো বাদ দেওয়া ভাল ।

একটি ওয়েব সাইট এর হোম পেজ এ বেশি পরিমান ওয়েব কন্টেন্ট রাখা যাবে না কারন হোম পেজ এ কন্টেন্ট বেশি থাকলে ওয়েব সাইট লোড হতে সময় বেশি নিবে।

৮. যখন আপনি কোন Add Gadget করবেন তখন এটা ব্যবহার করবেন। HTML code কপি করে এই লিঙ্ক এPaste করুন। তারপর compress এ ক্লিক করুন। compress হয়ে গেলে ওই HTMLকপি করে Add Gadget এ ক্লিক করুন।

৯. একটি ওয়েব পেজ এ যত সম্ভব 301 permanent redirect ব্যবহার না করা ভাল, কারন এটি ব্যবহার করলে browser বেশিসময় নেয় পেজ লোড করতে ।

১০. যত পারেন HTTP request সংখ্যা হ্রাস এর চেষ্টা করা।

যারা ব্লগস্পট ব্যবহার করেন তারা অবশ্যই

১।অপ্রয়োজনীয় গাজেট ব্যবহার করা বন্ধ করুন ।

২।অতিরিক্ত অ্যাড দেয়া বন্ধ করুন।

৩পপ আপ অ্যাড দেয়া বন্ধ করুন ।

৩।Java script জততা সম্ভব কম ব্যবহার করুন।

Green Hosting

তথ্যসুত্র ও সংগ্রহঃ এখানে

লেখক- জায়েদ সিফাত

2 মন্তব্য
  1. ব্লগার ভাই বলেছেন

    কাজের পোষ্ট।

    1. গ্রীন হোস্টিং বলেছেন

      ধন্যবাদ, ব্লগার ভাই।

উত্তর দিন