বিশ্বের সবচেয়ে সহজ উপায়ে শিখে নিন ফেইসবুক মেনসন

2 152

প্রত্যেক প্রোফাইল , পেজ বা গ্রুপের নিজস্ব আইডি নাম্বার (ID = Identity) থাকে । মেনশন করার জন্য সেই আইডি নাম্বার প্রয়োজন । এরপর আইডিকে সাজাতে হবে এভাবে , @[ID Number:] এখন প্রশ্ন আইডি নাম্বার কিভাবে বের করবেন ? তার অনেক পদ্ধতি আছে আমরা এখানে তিন পদ্ধতিতে মেনশন শিখবো ।

১ম পদ্ধতিঃ
» প্রথমে যাকে মেনশন করতে চান তার প্রোফাইলে প্রবেশ করুন ।
» এরপর Message অথবা Poke যে কোন একটাতে কার্সর রেখে সেইটার লিংক বের করুন ।
কিভাবে লিংক বের করবেন ? Opera mini : অপেরা মিনিতে যেটার লিংক বের করতে চান সেটিতে কার্সর রেখে নিচের ধাপগুলো অনুসরণ করুন । Menu ↹ Tools ↹ Page Information তাহলেই ঐ লিংকের এড্রেস পেয়ে যাবেন । অথবা UC Browser: UC থেকে লিংক বের করার জন্য নিচের পদ্ধতি অনুসরণ করুন । * Menu ↹ Tools ↹ Copy ↹ Copy Link Location অথবা শর্টকার্ট লিংক কপির জন্য শুধু নির্দেশনানুযায়ী বোতাম চাপুন । UC 7.8 এরজন্যঃ 1 , 3 , 3 UC 8.2 অথবা UC 8.3 এরজন্য এরজন্যঃ 1 , 3 , 2 কপি হয়ে যাবে । এখন UC থেকে কপি করা লিংক পেস্ট করতে চাইলে লেখারবক্স (textarea) এ গিয়ে নিচের পদ্ধতি অনুসরন করুন । Options ↹ Paste এরপর আপনার লিংকটি Select করে পেস্ট করতে পারবেন । লিংক কপি করা হলে আপনার প্রাপ্ত লিংকটি হবে এরকম , http:// m.facebook.com/ chat/ messages.php?id=100002481942278&m_sess=soBi2J3 5-804nck7H এরপর .php?id= এরপর &m_sess আগ পর্যন্ত যে নাম্বারটি দেখা যাবে সেটিই হলো আইডি নাম্বার । এখানে ID হলোঃ 100002481942278 এখন এটিকে উপরের @[ID Number:] এর মত সাজিয়ে পোষ্ট অথবা কমেন্ট করুন । Ex: @[100002481942278:] এটা কমেন্ট করুন ।

২য় পদ্ধতিঃ ১ম নিয়মের চেয়ে দ্বিতীয় নিয়মটা অনেক সহজ ও কম সময়ে করা যায় । প্রথমে যাকে মেনশন করতে চান তার প্রোফাইল লিংক লোকেশন কপি করুন । কিভাবে লিংক কপি করতে হয় তা আগেই বলেছি । লিংকটি এরকম হতে হবে , http:// m.facebook.com/rakibulhasan.razu&redif=0 facebook.com/ এরপর &redif এর আগ পর্যন্ত এটা হলো ইউজারনেম । এখানে rakibulhasan.razu টা হলো Username . এখন এটি আপনার ব্রাউজারের এড্রেসবারে লিখূন http://graph.facebook.c om/URERNAME . এখানে আসবে, http://graph.facebook.c om/rakibulhasan.razu এবার এন্টার দিন । তারপর একটি পেজ আসবে সেখানে প্রথমেই লেখা থাকবে id=”100002481942278″ 100002481942278 এর স্থানে বিভিন্ন নাম্বার থাকবে । সেটাই ঐ প্রোফাইলের আইডি নাম্বার । ঝটপট টুকে ফেলুন । আর ঠিক ওপরের মতই সাজান । @[ID Number:]

৩য় পদ্ধতিঃ এই পদ্ধটিতি উপরের সবগুলোর থেকে সবচেয়ে সহজ ও দ্রুততর । যাকে মেনশন করতে চান তার যে কোন অবস্থায় লিংক কপি করুন । এরপর এখানে যান ।প্রথম বক্সে লিংক পেস্ট করে Get Code বাটনে ক্লিক করুন । নিচের বক্সে একটি কোড দেখতে পাবেন । সেটাই পোষ্টা বা কমেন্টে ব্যবহার করুন । একাধিক জনেক একসাথে মেনশন করতে চাইলে প্রতিটি লিংকের পর একটা করে স্পেশ (Space) দিয়ে Get Code এ ক্লিক করলেই একসাথে সব কোড পাবেন । লিংকের পরিবর্তে শুধু ঐ আইডির ইউজার নেম লিখেও কোড পাওয়া যাবে ।
পুরো নাম না দিয়ে নামের যে কোন একটা অংশ দিয়ে মেনশন করতে চাইলে , @[ID Number:Name] । Name এর যায়গায় ঐ প্রোফাইলের মুল নামের যে কোনএকটা অংশ লিখতে হবে । যেমন আমার নাম Rakibul Hasan Razu. এখন যদি শুধু Rakibul নামে মেনশন করতে চান তাহলে কোড লিখতে হবে এভাবে, @[100002481942278:Rakibul] এখানে নামের অংশের কোন বিকৃতি করা যাবেনা । যা লেখা আছে সেটাই হুবুহু লিখতে হবে ।
সম্পূর্ণ ভিন্ননামে মেনশন করতে চাইলেঃ
@@[0:[ID Number:1:TEXT]]
আইডি নাম্বারের জায়গায় আইডি এবং TEXTএর জায়গায় যা লিখবেন সেই নামে মেনশন হবে । তবে প্রথমে একবার স্বাভাবিকভাবে বা নামের একাংশ দিয়ে মেনশন করে নিতে হবে । নয়লে এই পদ্ধতিতে ERROR দেখাতে পারে ।
ফেইক মেনশন (ব্লু রংয়ের লেখা) করার জন্য অসংখ্য কোড ব্যবহার করা যায় । আমি দুইটা দিলামঃ @@[1:[0:1:TEXT] ] @@[0:[0:9:TEXT] ] TEXT এর স্থানে যা লিখবেন সেটাই ফেইক মেনশন বা নীল রংয়ের হয়ে যাবে । অর্থাত্ আইডি নাম্বার 0 দিলেই ফেইক ।

Blue কমেন্ট করতে চাইলে নিচের কোড ব্যবহার করতে @@[1:[0:1: ]] এখানে স্পেশসহ ক্লোন করুন পারেন।

সময় হলে আমাদের সাইটে অবশ‍্যই একবার ঘুরে আসবেন। ধন‍্যবাদ

Visit Our Site

2 মন্তব্য
  1. Tech.SherpurNews24.Com বলেছেন

    স্বাগতম

  2. ব্লগার ভাই বলেছেন

    Thanks For Share.

উত্তর দিন