হেডফোন নষ্ট,নাই, স্কাইপে বা অন্য কোন কিছু দিয়ে কথা বলতে পারছেন না! অথবা যারা আইপি ক্যাম ইউস করতে চান!! (না…

3 136

শিরোনাম দেখে নিশ্চয় বুঝে গেছেন আমি কি নিয়ে লিখতে বসছি। আমাদের অনেকের হেডফোন, ওয়েবক্যাম ইত্যাদি নেই। কিন্তু এখন মোটামুটি সবার কাছে একটা এন্ড্রয়েড সেট আছে এবং সবাই মোটামুটি পিসি থেকে নেট ইউস করে থাকি বা কথা বলে থাকি ইন্টারনেট থেকে।

কিন্তু হেডফোন না থাকলে ডেস্কটপে থেকে আমরা কথা বলতে পারি না! আর পারলে আপনি অপর প্রান্তের কথা আপনি শুনতে পারবেন কিন্তু আপনার কথা কোন ভাবেই শুনতে পারবেনা! কারন আপনার হেডফোন/মাইক্রোফোন নেই! আবার আমরা সবাই এখন ডিজিটাল যুগে বসবাস করছি তাই এখন আর আগের মত কেউ চেহারা না দেখে কথা বলতে চাই না! আর এই চেহারা দেখতে হলে আপনার একটা ওয়েব ক্যাম কিন্তু অবশ্যই লাগবে, না হলে কিন্তু আপনারে দেখতেই পাবেনা! আর আপনার গার্ল ফ্রেন্ড যদি হয় ডিজিটাল তাহলে তো আর কথাই নেই!! আপনারে না দেখলে তারপর দিন আপনারে রেখে আরেক জনের সাথে ডেটিং করবে!! 😛

যাই হোক মজা করলাম, কেউ আবার মাইন্ড কইরেনা! মানে আমি এখন আপনাদের দেখাব যে কিভাবে আপনার প্রিয় এন্ড্রয়েড ফোনটাকে আপনি এই কাজে লাগাতে পারেন! মানে আপনি ৬০০+টাকা, ১২০০+টাকা দিয়ে হেডফোন / ওয়েবক্যাম না কিনে কিভাবে আপনি আপনার ফোন দিয়ে এসব কাজ খুব জামেলা ছাড়া সারিয়ে নিবেন। তবে একটা কথা বলতে হয়, আসলে প্রয়োজনে অনেক কিছুই শিখা যায়! প্রয়োজন ছাড়া কেউ কোন কিছু শিখতে পারে না (আমার মনে হয়!)।

আজ এই সিস্টেম টা ও আমার প্রয়োজনে শেখা হয়েছে! আচ্ছা যাই হোক এত কাহিনি বলে লাভ নাই। কাজ শুরু করা যাক!

প্রথমে বলে নেই আমি যে সফটওয়ার সম্পর্কে আলোচনা করব , তা হল ড্রায়োড ক্যাম (DROID CAM):

DriodCam Tutorial In Bangla By Amrita Das Bijoy
ফিচারসঃ

  • আপনার ওয়েবক্যাম কিনতে হবে না! স্কাইপে , হ্যাংআউট, গুগল টক , ইত্যাদিতে কথা বলার সময় নিজের চেহারা দেখানোর জন্য!
  • আপনার হেডফোন কিনতে হবে না। স্কাইপে , হ্যাংআউট, গুগল টক , ইত্যাদিতে কথা বলার সাউন্ড প্রেরণ করার জন্য!

যা যা লাগবেঃ 

  1. একটি এন্ড্রয়েড হ্যান্ডসেট । অবশ্যই ক্যামেরা থাকতে হবে। ক্যামেরা ভাল হতে হবে ! (যদি আপনি ভাল মানের ছবি চান)
  2. একটি ডেস্কটপ পিসি যেটাতে হেডফোন , ওয়েব ক্যাম নেই! ল্যাপটপ নিতে পারেন কোন সমস্যা নেই! যদি না মাইক্রোফোন ও ওয়েব ক্যাম কাজ না করে!
  3. একটি ডাটা ক্যাবল, ভাল থাকতে হবে না হলে কাজ করবে না!
  4. একটি ওয়াইফাই রাউটার ! যাদের নেই তাদের টেনশন করার কিছুই নেই! তারা ডাটা ক্যাবল , ব্লুটুথ এডাপ্টার দিয়ে কাজ সারতে পারবেন!

প্রয়োজনীয় সফটওয়ারসঃ 

  1. পিসি এর জন্য এখান থেকে
  2. এন্ড্রয়েডের জন্য এখান থেকে 

তো প্রথমে উপরের লিংক গুলো থেকে আপনার প্রয়োজনীয় সফটওয়ার গুলো ডাউনলোড করে নিন। স্বাভাবিক সফটওয়ার গুলোর মত ইন্সটল করে নিন! মনে করি , আপনি সব কিছু ঠিকঠাক মত ইনস্টল করে নিয়েছেন আপনার পিসি ও মোবাইলে!

তো চলুন শুরু করা যাকঃ (Via WIFI)

প্রথমে আপনার এন্ড্রয়েড থেকে এর ড্রায়োডক্যাম ওপেন করুন । নিচের ছবির মত দেখতে পাবেন! যদি ওয়াইফাই রাউটার থাকে! তাহলে আপনার রাউটার এর ইউসার নেম দেখতে পাবেন। যেমন, আমার টাতে

DriodCam Via Wifi
WIFI IP: 192.168.0.101 এবং
DriodCam Port: 4747

এই আইপি এবং এবং ফোর্ট টাই হল মেইন! আইপি ক্যামেরা ও মেবি এইভাবে কানেক্ট করতে হয়! যাই হোক ঐ সম্পর্কে আমার তেমন জ্ঞান নেই!

এইবার আপনার পিসি এর সফটওয়ার টি ওপেন করুন মানে যেটা কিছুক্ষন আগে ইনস্টক করছিলেন (DriodCam Client!)

নিচের ছবির মত দেখতে পাবেনঃ

DriodCam For PC By Amrita Das Bijoyউপরের ছবিতে লক্ষ করুন আমি কি করেছি! আমি আমার ফোনে যেই আইপি ও ফোর্ট দেখাইছিল ঐটা এখানে লিখেছি! মানে আমি যেগুলো দাগ দিয়ে দিয়েছি ঐ গুলো মার্ক করুন!

তো এইবার কাজ প্রায় শেষ মানে WIFI দিয়ে কানেক্ট করার জন্য এইবার আপনার পিসি থেকে অর্থাৎ ড্রায়োডক্যাম ক্লায়েন্ট থেকে স্ট্রাট দিন! নিচের মত দেখতে পাবেন হুবুহু দেখবেন না! মানে আপনার মোবাইলের ক্যামেরার সামনে যা থাকে আর কি! 😛

এইবার আপনার যদি স্কাইপি , গুগল টক আগে থেকে ওপেন থাকে তাহলে একটু কষ্ট করে ক্লোজ করে ওপেন করুন ! না হলে হয়ত ডিডেক্ট নাও করতে পারে ড্রায়োডক্যাম!

এইবার স্কাইপ থেকে আপনি নিচের চিত্র অনুসারে কাজ করুনঃ

skype setting for DriodCam BY Amrita Das Bijoy
যদি উপরের মত সব কিছু আসে তাহলে মনে করবেন আপনি সাকসেসফুল হয়ে গেছেন! মানে এখন আপনার আর হেডফোন অথবা ওয়েব ক্যাম কিছুই লাগবে না! নিশ্চিন্তে কথা বলুন আপনার আত্নীয় স্বজন, বন্ধু-বান্ধব, গার্লফ্রেন্ড , বয়ফ্রেন্ড সবার সাথে মন খুলে! 😛

এইবার আসি ইউএসবি ক্যাবল দিয়ে কিভাবে কানেক্ট করবেনঃ

আগের মতই সব কিছু । তবে সবার আগে আপনাকে ইউএসবি Debugging চালু করে নিতে হবে সেটা নিশ্চয় সবাই জানেন কিভাবে করতে হয়! না জানলে ও সমস্যা নেই আমি একটু করে বলে দিচ্ছি আপনার মোবাইলের Developer Option খুজে নিন ! তারপর ঐখানে পাবেন এই অপশন্টা USB Debugging!

মোবাইল পিসিতে পূর্বে ইনস্টককৃত সফটওয়ার দুটি ওপেন করুন এবং স্টার্ট বাটনে ক্লিক করুন। এইভাবে আপনি আপনার সকল কাছের দুরের মানুষের সাথে প্রাণ খুলে কথা বলতে পাড়বেন!

আরো দুটি আলাদা নিয়মে কানেক্ট করতে পারবেন এই ড্রায়োডক্যাম এপটি! তাহল ব্লুটুথ, Wifi Server! আমি এই দুইটা পদ্ধতি নিজে ট্রাই করি নাই! কারন আমার ব্লুটুত এডাফটার হারায় গেছে! আপনারা ট্রাই করতে পারেন। সাক্সেস হলে কমেন্ট করবেন!

তো সবাই ভাল থাকবেন, কাছের মানুষকে ভাল রাখবেন! আজ এই পর্যন্ত! কোন সমস্যা হলে কানেক্ট করতে আপনি আমাকে নক করতে পারেন ফেইসবুকে 

3 মন্তব্য
  1. Rayhan kobir বলেছেন

    আমার ফেজবুক অ্যাকাউন্ট,,,, চাইলে add. করতে পারেন,,,,
    @[100008041277968:]

  2. MimosaHaque বলেছেন

    Different post !

  3. MimosaHaque বলেছেন

    Different !

উত্তর দিন