অপারেটিং সিস্টেম থাকা অবস্থায় কীভাবে হার্ডডিস্কের ড্রাইভ বাড়াবেন?

0 106

কেমন আছেন সবাই? আপনারা বিজয়ের মাসে ভারো থাকেন এই কামনা করি। তবে আমি একটু টেনশনে আছি। সারা মাস পড়াশুনা করি না।পরিক্ষার আগের মাস থেকে সেই রকম স্টুডেন্ট হই।নিয়মিত পোষ্ট করতে পারতছি না। না পড়লে ও পড়ানিয়ে টেনশন ঠিকই করি।যাই হোক যদি ইচ্ছা হয় একটু দোয়া করবেন। ২৯/১২/”১৪ হতে সংগ্রাম শুরু।বেশি কথা বললামএই জন্য ক্ষমা চেয়ে নিচ্ছি।চলুন শুরু করি আজকেন টিউন তাহলে আজকে আমি আপনাদের দেখানোর চেষ্টা করবে যে কীবাবে উইন্ডোজ থাকা অবস্থায় হার্ডডিস্কের পার্টিশন বাড়াবেন?

 

প্রতমে আপনার কম্টিউটারের My Computer  এর উপর মাইস রেখে নাইট বাটনে ক্লিক করুন দেখবেন Manage একটি অপশন আছে। ঐটায় ক্লিক করুন। নিচের ছবিটে মার্ক করা।একটু দেখানোর চেষ্ট করি।

 

 

উপরে ভালো করে দেখুন Device Management নামে মার্ক করা যে অপশন ঐটায় ক্লিক করেন।এবার আপনার কম্পিউটারে যে কয়টা ড্রাইভ আছে সেগুলো শো করবে।এখন আপনি যে কোন ড্রাইভ খেকে একটা নতুন ড্রাইভ করতে পারেন। আমি শেষের টায় করেছি তাই শেষেরটায় দেখালাম।পদ্ধতি সবগুলোর জন্য একই।

 

মনে করুন F  ড্রাইভে পার্টিশন করে আর একটা ড্রাইভ করবেন।তাহলে F  ড্রাইভে উপর মাউস রেখে ডান বাটনে ক্লিক করুন্ দেখেবেন Shrink Volume নামে একটা অপশন পাবেন ঐটায় ক্লিক করেন দেখবেন উপরের Shrink (F)নামের যে চার্টাটা দেখছেন ঐরকম আসবে।5874৮ এই জায়গায় দিবেন টিক তত যত আপনি নিউ ড্রা্ইভে রাখতে চান।এরপর Shrink এ ক্লিক করলে নতুন ড্করাইব তৈরী হয়ে যাবে।এবার নতুন ড্রাইভটির উপর ডান বাটন ক্লিক করে New Simple Volume এ ক্লিক করুন্‌রেপর যতগুলো  Next  পাবেন বার বার Next করুন।নিচের ছবিরমত।ব্যাস কাজ শেষ।

 

 

কোন প্রকার ঝামেলা হলে আমিতো আছি।কমেন্ট বক্স আছে।জাস্ট একটা কমেন্ট করলেই হবে।ভালো থাকবেন।ধন্যবাদ।

সময় থাকলে আমার এই  টুডে টিউনস ব্লগটা ঘুরে আসবেন 

উত্তর দিন