কম্পিউটারের ইউএসবি পোর্ট, ওয়াইফাই, ব্লুটুথ, স্মার্টফোন, এমনকি আইটিউন্স লক বা প্রটেক্ট করবেন কিভাবে?

5 325

আমাদের কম্পিউটারের পার্সোনাল তথ্য সুরক্ষিত রাখার জন্য আমরা উইন্ডোজ পাসওয়ার্ড দিয়ে, ফোল্ডার লকারসহ বিভিন্ন থার্ড-পার্টি সফটওয়্যার ব্যবহার করি। কিন্তু অনেক সময় ভুলে যায় ইউএসবি পোর্ট জনসাধারনের জন্য উন্মুক্ত থাকলে পার্সোনাল কম্পিউটার আর এতটা সিকিউর থাকে না, তাই এর সুরাহা দিতেই আপনাদের সাথে শেয়ার করব “মাই ইউএসবি অনলি ২০১৪” নামের সফটওয়্যারটি। এটি আপনার ইউএসবি পোর্ট ডিভাইস অনুযায়ী Enable\Disable করবে। তাছাড়া, এই সফটওয়্যার ব্যবহার করে আপনি ডিভাইস পোর্ট পাসওয়ার্ড দিয়ে লক করতে পারবেন। যখনি কেউ আপনার কম্পিউটারে ইউএসবি ডিভাইস প্লাগ-ইন করবে, তখনি পাসওয়ার্ড চাইবে।

কিভাবে করবেন ডিভাইস লক?

ধরুন আপনি আপনার ইউএসবি প্রিন্টার, স্ক্যানার ও ইউএসবি স্টোরেজ ডিভাইস লক করবেন, এইক্ষেত্রে আপনি প্রথমে ডিভাইস ডিসেবেল করুণ, ব্যাস হয়ে গেল লক। এখন আপনার ডিফল্ট পাসওয়ার্ড চাইবে যখনি নতুন কোন ইউএসবি ডিভাইস প্লাগ-ইন হবে। বার বার পাসওয়ার্ড দিতে  না চাইলে ওহাইটলিস্ট করে রাখতে পারেন।

ধরুন ভুল করে আপনি আপনার ইউএসবি পোর্ট উন্মুক্ত করে রাখলেন, চিন্তা নাই কে কখন কোন ইউএসবি ডিভাইস প্লাগ-ইন করেছিল, তার লিস্ট ডিভাইস লগে দেখতে পারবেন। তাছাড়া, ইমেইল ও পাবেন কেউ কোন ইউএসবি ডিভাইস কানেক্ট করেছিল, এবং ডিস-কানেক্ট করেছিল।

এবার তাহলে, ডাউনলোড করে নিন এখান থেকে। এটি আসলে ক্রেক ভার্সন, তাই আপনাকে যিপফাইলের ভেতরে থাকা রিডমি ফাইলটি পড়তে হবে। উইন্ডোজ ৮ যারা উইজ করেন তারা এই পোস্ট থেকে সেফ মোডে কিভাবে পিসি চালাবেন তা দেখে নিন। সংক্ষেপেঃ যিপ ফাইলটি এক্সট্রাক্ট করে সফটওয়্যারটি ইন্সটল করুণ, তারপর, সেফমোডে কম্পিউটার অন করে ক্র্যাক ফাইলটি “আইসডিপ” ফোল্ডারে ছেড়ে দিন। এখন, পিসি রিস্টার্ট করে দেখুন। আপনার সব ইউএসবি ডিভাইস লক, এমনকি আপনার ল্যাপটপের ওয়াইফাই কানেক্সন ও। মনে রাখবেন ডিফল্ট পাসওয়ার্ড ০০০০০০। ইচ্ছে করলে আপনি জেনেরাল সেটিংস থেকে পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন।

নিচে কিছু স্ক্রিনশট দিলাম পর্যায় অনুযায়ীঃ

লাইসেন্স-পার্ট1

 

লাইসেন্স-পার্ট৩ডিভাইস-লক১

 

ডিভাইস-লক

 

পাসওয়ার্ড

ডিভাইস_লগ

 

ইমেইল_নোটিফিকেশন

তো আজ এতটুকুই, আপনাদের ইউএসবি পোর্টগুলোকে সুরক্ষিত রাখুন।

ভালো থাকুন, সুস্থ থাকুন…

5 মন্তব্য
  1. মুহম্মদ রনি বলেছেন

    পোস্টেই সফটওয়্যারটির লিঙ্ক দেয়া আছে। একটু কষ্ট করে পুরো পোস্টটি পড়ে নিন প্লিজ।

    1. Shamim Osman Khan বলেছেন

      Brother, আমি আপনার স্ক্রীন শর্ট নেওয়ার সফটওয়্যারটি চেয়েছি। আমি সাধারণ PrintScreenSysRQ এখানে ক্লিক করে স্ক্রীনশর্ট নিয়ে থাকি। কিন্তু আপনার স্ক্রীন শর্ট গুলো মনে হচ্ছে আরোও বেশী সুন্দর।একটি পোষ্টের মাধ্যমে ঐ স্ক্রীনশর্ট সফটওয়্যারটি শেয়ার করবেন প্লিজ।

      1. মুহম্মদ রনি বলেছেন

        দুঃখিত! ভুল বুঝার জন্য… এখানে পাবেন স্ক্রিনশট নেবার সফটওয়্যারটিঃ http://app.prntscr.com/en/index.html

        1. Shamim Osman Khan বলেছেন

          ধন্যবাদ শেয়ার করার জন্য……

  2. Shamim Osman Khan বলেছেন

    Awsome, তবে স্ক্রীন শর্ট গুলো নিয়েছেন কোন সফটওয়্যারে? একটি পোষ্টের মাধ্যমে ঐ সফটওয়্যারটি শেয়ার করবেন প্লিজ।

উত্তর দিন