ব্লগের ভিজিটর বাড়ানোর কিছু কার্যকরী উপায় দেখুন!

0 76

সবাই কেমন আছেন? আশা করি ভালই 🙂

increase-blog-readers-300x225

আজ আমি ফিরে এসেছি একটা গুরুত্বপূর্ণ বিষয়ে জানাতে এবং সেটি হচ্ছে ব্লগের ট্রাফিক বাড়ানোর উপায় সমূহ। আমাদের অনেকেরই নিজস্ব একটা ব্লগ আছে। আমরা সবাই চাই যে, আমাদের ব্লগটি যেন সকলের কাছে অত্যন্ত জনপ্রিয় হয়। কিন্তু, বেশিরভাগ সময় অধিকাংশ ব্লগার এটা করতে পারেনা। তাই আজ আমি আপনাদের এমন কিছু টিপস দেবো যার মাধ্যমে আপনি সহজেই আপনার ব্লগের ট্রাফিক বারিয়ে নিতে পারবেন।

১। রেস্পন্সিভ ওয়েব ডিজাইন

বেশিরভাগ সময় ব্লগাররা যেই ভুলটি করে থাকে সেটা হচ্ছে রেস্পন্সিভ ডিজাইনে গুরুত্ব না দেওয়া। আপনি কি জানেন আপনার ব্লগের মোট ভিজিটরের শতকরা ৬০ ভাগ ভিজিটরই হচ্ছে মোবাইল অথবা ট্যাবলেট ব্যাবহারকারি। তাই, সবাই যেন সাচ্ছন্দে ব্লগ ভিজিট করতে পারে এবং আপনার লিখাগুলি পড়তে পারে সেজন্য অবশ্যই ব্লগের রেস্পন্সিভ ডিজাইন তৈরি করে নেবেন। এটা প্নার ব্লগের ভিজিটর বাড়াতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

২। ইমেইল সাবস্ক্রিপশন

ইমেইল সাবসক্রিপশন খুবই গুরুত্বপূর্ণ একটি ফিচার যেটা প্রত্যেকটি ব্লগে থাকা উচিত। এই ফিচারের মাধ্যমে আপনি ভিজিটরদেরকে সাবস্ক্রাইব করার সুবিধা দেবেন যাতে ভিজিটররা সাবস্ক্রাইব করলে সহজেই তার মেইল অ্যাকাউন্ট এ আর্টিকেল পেয়ে যাবে। এতে করে ভিজিটররা সবসময় ব্লগ সম্পর্কে আপডেটেড থাকবে এবং ব্লগের জনপ্রিয়তা বেড়ে যাবে।

৩। স্মার্টফোন অ্যাপ্লিকেশন

এটি বর্তমানে খুবই গুরুত্বপূর্ণ একটি ট্রিক যার মাধ্যমে অনেকেই ব্লগের ভিজিটর ধরে রাখছে এবং নিয়মিত নতুন নতুন ভিজিটর পাচ্ছে। বর্তমানে আমরা সকলেই অ্যাপ ব্যাবহারে অভ্যস্ত তাই যদি আপনি আপনার ব্লগের জন্য একটা মোবাইল অ্যাপ তৈরি করেন তাহলে দেখবেন সবাই অ্যাপ এর মাধ্যমেই ব্লগে ভিজিটর আনতে পারবেন এবং ব্লগের জনপ্রিয়তা ধরে রাখতে পারবেন।

তো এই ছিল আমার আজকের বিষয়। আশা করি যে টিপস গুলো আপনাদের ভাল লেগেছে। যদি আপনার কোন পরামর্শ অথবা প্রশ্ন থাকে তাহলে কমেন্টে বলুন। সবাই অসংখ্য ধন্যবাদ। 🙂

উত্তর দিন