চেক করে নিন পিসি বা ল্যাপটপের হার্ডডিস্ক ঠিক আছে কিনা

0 137

প্রতিকারের চেয়ে প্রতিরোধই উত্তম এই আপ্তবাক্যটা মনে রাখা দরকার যদি নিজের হার্ডডিস্ক এ সংরক্ষিত তথ্য নিরাপদে রাখতে চান। হার্ডডিস্ক ক্র্যাশের ব্যাপারে প্রস্তুত থাকতে সাহায্য করবে এই টিউটোরিয়ালটি, এখানে আমরা দেখাব নিজের হার্ডডিস্ক এর বর্তমান অবস্থা বুঝতে আপনি কি পদ্ধতি ব্যবহার করতে পারেন।

Laptop Hard Disk

হার্ডডিস্কের বর্তমান অবস্থা জানতে আমরা ব্যবহার করবো S.M.A.R.T. (Self Monitoring Analysis and Reporting Technology) টেকনোলজি, যা একনাগাড়ে আপনার হার্ডড্রাইভের অবস্থা যেমন read rate, temperature, reallocated sectors এর সংখ্যা, bad sectors ইত্যাদি নিয়ে তথ্য সংগ্রহ করে। নির্দিষ্ট সময় পরপর হার্ড ড্রাইভের S.M.A.R.T. ডাটা স্ট্যাটাস অবশ্যই যাচাই করে দেখা উচিত।

একাজের জন্য আমরা ব্যবহার করবো একটি ফ্রী সফটওয়ার, যার নাম CrystalDiskInfo. এটা আপনার হার্ডডিস্কের সমস্ত S.M.A.R.T. ডাটা আপনার সামনে হাজির করবে। কীভাবে এই সফটওয়ারের সাহায্যে আপনি আপনার হার্ডডিস্কের সমস্যা সমাধান করবেন এবং চিহ্নিত করবেন সেটাই এ টিউটোরিয়ালে দেখানো হবে।

হার্ডডিস্কের S.M.A.R.T. তথ্য জানতে হলে আপনাকে আগে BIOS থেকে এটি Enable করতে হবে। এই টিউটোরিয়ালে Gibabyte 880GA-UD3H motherboard এর BIOS ব্যবহার করা হয়েছে।

প্রথম ধাপঃ
যখন আপনার কম্পিউটার start হবে তখন কীবোর্ডে DEL বাটন চাপতে থাকুন, আপনি আপনার কম্পিউটারের BIOS এ প্রবেশ করবেন। এটা অবশ্য আপনার মাদারবোর্ড ভেদে পরিবর্তনও হতে পারে F2 অথবা TAB বাটন হতে পারে।

দ্বিতীয় ধাপঃ
BIOS এ ঢোকার পর আপনি কীবোর্ডের arrow key ব্যবহার করে Advanced BIOS Features সিলেক্ট করে Enter চাপুন। যদি আপনি Advanced BIOS Features খুঁজে না পান, তাহলে HDD সিলেক্ট করুন এবং খুঁজে পাবেন।

 

1

তৃতীয় ধাপঃ
SMART Capability সিলেক্ট করে Enter চাপুন।

2

 

চতুর্থ ধাপঃ
Enabled সিলেক্ট করে Enter চাপুন।

3

 

পঞ্চম ধাপঃ
Esc বাটন চেপে বের হয়ে আসুন এবং পুনরায় তৃতীয় এবং চতুর্থ ধাপ অনুসরণ করুন অন্য যেসব ড্রাইভার আপনি পর্যবেক্ষণ করতে চান।

ষষ্ঠ ধাপঃ
এবার F10 বাটন চাপুন OK করুন এবং Enter চেপে আপনি যা পরিবর্তন করেছেন সেটা Save করতে Confirm করুন। আপনার HDD এবার সমস্ত S.M.A.R.T তথ্য সংরক্ষণ করতে শুরু করবে।

 

4

সপ্তম ধাপঃ
আপনার কম্পিউটার চালু হবার পর CrystalDiskInfo ডাউনলোড করে, ইন্সটল করে ফেলুন। ইন্সটল হবার পর সফটটি চালু করুন। নীচের ছবির মতো CrystalDiskInfo আপনার হার্ডডিস্কের health, temperature, serial number দেখাবে।

 

5

আপনার হার্ডডিস্কের স্বাস্থ্য সম্পর্কিত পুরো রিপোর্টটি সেভ করে নিতে পারেন।

তথ্যসূত্রঃ Tech Journal

উত্তর দিন