ওয়েবসাইট সাইন্স [পর্ব-১৩] :: বাংলাদেশের কিছু মিউজিক ওয়েবসাইটের রিভিউ

0 185

সালাম ভাই/ব্রাদারস,

আপুরা মাইন্ড কইরেন না, আমার কোন টিউনেই আপুদের টিউনমেন্ট পাই নাই বলে খানিক টা অভিমান আছে আপনাদের উপরে।

যাক আজকে একটা জিনিষ শিখবো, সাথে কিছু দেশী সাইটের রিভিউ দেখবো।

শুরু করা যাক।

www.music.com.bd

বাংলাদেশের বেশ পুরনো একটা সাইট, বাংলা মিউজিক ডিরেক্টরি বলা যায়। মোটামুটি সব ধরনের বাংলা গান ই পাওয়া যায় ( নতুন দের, পুরনো গান খুজে পাওয়া কষ্ট )

সাইট টার সবথেকে ভালো দিক আমি বলবো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন টা অনেক ভালো, পেইজ র‌্যাঙ্ক তেমন না (২) তবু প্রচুর ব্যাকলিঙ্ক পেয়ে আর বেশ ভালো একটা কালেকশন পেয়ে সার্চ প্রথম দিকেই থাকে।

আয়ের মাধ্যমঃ বিজ্ঞাপন থেকেই আয় হয় সাইট টার

খারাপ দিকঃ আপডেট নাই তেমন, সো বছর খানেক আগেও যা ছিলো, ভিজিটর এখন প্রায় অর্ধেক হয়ে গেছে। বিজ্ঞাপন অনেক বেশী ।

ভালো দিকঃ এখনো আমরা গান খুজে নিতে সাইট টা ভিজিট করি, সার্ভার বেশ ফাস্ট।

Doridro.com

চেনেন না এমন পাবলিক খুজে পাওয়া কষ্টকর কাজ !!!! সুধু গান না, আরো অনেক কিছুই পাওয়া যায়। এটা নিয়ে খুব বেশী কিছু বলার নাই, যখন থেকে নেট ব্রাউজ করি, প্রায় তখন থেকেই চিনি সাইট টা। সার্চ রেজাল্টেও পাওয়া যায় উপরের দিকে। আর ভিজিটর এখনো অনেক একটা মিডিয়া ওয়েবসাইট হিসেবে।

আয়ের মাধ্যমঃ হুম্ম বিজ্ঞাপন থেকেই আয় করে সাইট টা।

খারাপ দিকঃ এই ইয়ে মানে, এত পছন্দের একটা সাইট নিয়ে না লিখলে হয় না ? সাইট টা মোবাইল দিয়ে ভিজিট করা একটু পেইন ই, বেশ স্লো লোড হয় মোবাইল দিয়ে, আরেকটা বেশ বাজে দিক হইলো ফোরাম বেজড সাইট যেহেতু, ফোরাম থেকে কোন গান ডাউনলোড করতে গেলে আপনারে রেজিষ্ট্রেশন করতে হবে, লগিন করতে হবে তারপরে পাবেন।

ভালো দিকঃসবাই তো চেনেন ই দরিদ্র রে, সাইট ডাউন হইলে আমিও স্ট্যাটাস মারি এফবিতে। মানুষের মনে যায়গা করে নিছে সাইট টা। আপডেট পাওয়া যায় অন্তত মাসে।

TopFreeSongs.com

এটা বাংলাদেশী সাইট তা বিশ্বাস করাটাই কষ্টকর। মুল বৈশিষ্ট্য হইলো এটা গুগলের মত, একটা মিউজিক সার্চ ইঞ্জিন। সব গান ই সার্চ করে খুজে পাওয়া যায়। বাংলা, ইংলিশ যাই হোক।

আয়ের মাধ্যমঃ জনসেবা টাইপ, কোন বিজ্ঞাপন ই নাই। ভবিষ্যতে কোন প্ল্যান থাকতে পারে।

খারাপ দিকঃ বানান ভুল করলে অন্য গান এনে দিতে পারে কাঙ্খিত গানের ক্ষেত্রে, রিলেটেড গান ও দেখাবে, সেক্ষেতে আরেকবার কষ্ট করতে হবে আপনাকে।

ভালোদিকঃ মোবাইল ফ্রেন্ডলী, সব ডিভাইস দিয়েই ব্যাবহার করা যায়, পেইজগুলোর সাইজ় ও ছোট, মেগাবাইট খরচ কম।

banglamusic.com

বেশ একটা সাইট, খুব বেশী পুরনো না হলেও কালেকশন টা ভালোই।

আয়ের মাধ্যমঃ এ্যাডসেন্স মামা, এ্যাডসেন্স।

খারাপ দিকঃ পুরাই ইংলিশ 🙁 🙁 লোড ও হইতেছে স্লো।

ভালোদিকঃ ইন্টারভিউ ও আছে দেখি আর্টিস্ট দের !!!! (মাগার সেই কথা, পুরাই ইংলিশ 🙁 )

এগুলো সাইটেই মোটামুটি সব বাংলা গানের কালেকশন পাবেন। বাই দা ওয়ে আমার সাথে এদের কোন সম্পর্ক নাই, সুধুই রিভিউ লিখলাম, আর এগুলার কেউ আমারে এক টাকাও দেয় নাই, ঈমানে কইলাম 🙁

আমার সাইটেও কিছু গান পাওয়া যায় 😛 ফাজলামি ডট কম ( আমার টাই সেরা, কোন যুক্তি মানি না 😛 ) , পোস্ট টা সেখাই আগে করা। আমার আপডেট পাবেন আমার ফেসবুকে

উত্তর দিন