ফেসবুকে নতুন ভাইরাস ছড়িয়ে পরছে!

2 106

 

 

6aab732794f7f163ad6a4f6bed04c103-virus-facebook-fun-metin2-comফেসবুকে নতুন একটি ভাইরাস ছড়িয়ে পড়েছে। ঘনিষ্ঠ বন্ধুদের কাছ থেকে আসা ভিডিও লিংকের মাধ্যমে ছড়াচ্ছে ‘হেই নাউ আই ওয়াচ ইয়োর ভিডিও ফান-মেটিনটু ডটকম’ বার্তাযুক্ত ভাইরাসটি। এই ভাইরাসটিকে বলা হচ্ছে ‘প্লেগ’ যা ফেসবুক বন্ধুদের বার্তার মাধ্যমে একজন থেকে আরেকজনের কাছে ছড়াচ্ছে। এই ভাইরাসে ইংরেজিতে একটি বার্তা লেখা থাকে এবং ভিডিও দেখার জন্য বলা হয়। এতে যাঁকে ভিডিও দেখতে বলা হয় সেই ব্যবহারকারীর প্রোফাইল ছবি, নাম প্রভৃতিও যুক্ত থাকে। এই বিষয়টি ব্যবহারকারীকে বিভ্রান্ত করে ভিডিও লিংকটিতে ক্লিক করার জন্য প্রলুব্ধ করে। ভিডিও লিংকটিতে লেখা থাকে ‘ক্লিক ফর ওয়াচ ভিডিও ফান-মেটিনটু ডটকম’।

এই ভিডিও লিংকটি ঘনিষ্ঠ বন্ধুদের কাছ থেকে বার্তা হিসেবে আসে বলে অনেকেই ভুল করে ক্লিক করে বসেন। যাতে ভাইরাসটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধু তালিকায় থাকা সব বন্ধুদের কাছে ছড়িয়ে পড়ে। এই লিংকটিতে ক্লিক না করার পরামর্শ দিচ্ছেন কম্পিউটার নিরাপত্তা বিশ্লেষকেরা।

 

ভাইরাসটি যেভাবে দূর করবেন
এই ভাইরাসটি কোনো সফটওয়্যার প্রোগ্রাম নয়। এটি শুধু মাত্র একটি স্ক্রিপ্ট। অনেকেই এই ভাইরাস দূর করতে পুরো ব্রাউজার ডিলিট করে দেন। এই ভাইরাসটি দূর করতে শুধু এক্সটেনশন পরিস্কার করলেও চলবে। এ ছাড়াও ব্রাউজারে টেম্পরারি ফাইল, কুকিস মুছে দিলেও এই ভাইরাসটি দূর করা যাবে। যদি এক্সটেনশন মুছতে না পারেন তবে ব্রাউজার ডিলিট করে আবার রিইনস্টল করতে পারেন। এ ছাড়াও ট্রেন্ড মাইক্রো অ্যান্টিভাইরাস দিয়ে কম্পিউটার স্ক্যান করেও এই ভাইরাস দূর করা যাবে।

2 মন্তব্য
  1. raihan shawn বলেছেন

    nice post…

    1. jotilnews24 বলেছেন

      ধন্যবাদ , রায়হান

উত্তর দিন