রেসপন্সিভ অপারেটিং সিস্টেম,আসছে আগামী সেপ্টেম্বরে

0 89

২০১২ সালের পর থেকে ওয়েবসাইট  ডেভেলপারদের মধ্যে আলোচিত হচ্ছে ওয়েবসাইটকে রেসপনসিভ করা, অর্থাৎ যেকোনো ডিভাইস এ যেন ওয়েবসাইট দেখা যায়। এতে করে মোবাইল গ্রাহকরাও ইন্টারনেট এ বিচরণ করছে।আর সে জন্যই স্মার্ট ফোন এর চাহিদাও এখন তুঙ্গে।আর এখন ওয়েবসাইট এর মত আপনার অপারেটিং সিস্টেমও হবে রেস্পন্সিভ।

Windows-9

আপনি আপনার অপারেটিং সিস্টেম সাপোর্ট এমন যেকোনো সাইজ এর ডিভাইস থেকে চালাতে পারবেন, যদিও সেটা কম্পিউটার নির্ভর অপারেটিং সিস্টেম হয়।এমনটি

জানিয়েছে, শীর্ষ সফটওয়্যার নির্মাতা মাইক্রোসফট, আর তা হল উইন্ডোজ ৯।

নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৯ ডিভাইসের ধরন অনুযায়ী সব কিছু সাজিয়ে নেবে। ডেস্কটপ, সাধারণ ল্যাপটপ, ট্যাবলেট ও টাচ ল্যাপটপের জন্য আলাদা আলাদা ইন্টারফেস নিজেই তৈরি করে নেবে। এর জন্য আলাদা কোনো কমান্ড দেয়ার প্রয়োজন পড়বে না বরং অপারেটিং সিস্টেমটি হার্ডওয়্যার অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে এই কাজটি করবে।

কিছু  ব্যবহার জটিলতার কারণে উইন্ডোজ ৮, অনেক বেশি সাফল্যের মুখ দেখেনি, মূলত টাচ নির্ভর ডিভাইস গুলোর জন্য মেট্রো স্টাইল এ তৈরী হয়েছিল উইন্ডোজ ৮, এখনও অনেকেই ব্যাবহার করছেন উইন্ডোজ ৭।

মাইক্রোসফট থেকে জানানো  হয়েছে, উইন্ডোজ ৯ এ এই সমস্যা থাকবেনা।এটা টাচভিত্তিক ডিভাইসে টাচ সুবিধাসম্পন্ন ইন্টারফেস দেবে আবার ডেস্কটপ ও ল্যাপটপের জন্য মাউস-কিবোর্ডের জন্য সুবিধাজনক ইন্টারফেস দেবে।অপারেটিং সিস্টেমের দেয়া ডিফল্ট ইন্টারফেসের পাশাপাশি ব্যবহারকারী চাইলে পছন্দ মতো ইন্টারফেস ব্যবহার করতে পারবেন।

সব কিছু ঠিক থাকলে আগামী সেপ্টেম্বরে উইন্ডোজ ৯ এর প্রিভিউ ভার্সন আসবে।

সুত্র: ইন্টারনেট।ধন্যবাদ।পোস্ট ভালো লাগলে শেয়ার করুন।

 

উত্তর দিন