এক নজরে ইতিহাসের ওয়ার্ডপ্রেস ওয়ার্ডপ্রেস!

0 71

আসুন ইতিহাস জানার আগে জেনে নেই ওয়ার্ডপ্রেস টা আসলে কি ?

ওয়ার্ডপ্রেস হচ্ছে একটা ফ্রি ওপেন সোর্স ব্লগিং প্লার্টফর্ম এবং সি.এম.এস বা কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম । ওয়ার্ডপ্রেস পিএইচপি এবং মাইএসকিউএল এর মাধ্যমে তৈরি একটি ওপেন সোর্স সি.এম .এস ।
ব্যবহারকারী দের প্রয়োজনে একে ওপেন সোর্স করা হয়েছে যাতে সহজেই ডেভলপার তার প্রয়োজন মত এর প্ররির্তন আনতে পারে ।  ওয়ার্ডপ্রেসের মাধ্যমে পিএইচপি, মাইএসকিউএল বা এইচটিএমএলের সামান্য ব্যাসিক স্কিল দিয়েই একটি ওয়েবসাইট বা ব্লগ ডেভলপ করা শম্ভব । পিএইচপি, মাইএসকিউএল বা এইচটিএমএল এর উপর স্কিল না থাকলেও আপনি ওয়ার্ডপ্রেসে কাজ করতে পারবেন তবে  কাজের মান ভালো করতে চাইলে আপনাকে অবশ্যই এইচটিএমএল, সিএসএস, পিএইচপি এবং মাইএসকিউএল সম্পর্কে সাধারন ধারনা থাকতে হবে।
আমি আগেই বলেছি ওয়ার্ডপ্রেস সি.এম.এস টি ওপেনসোর্স এবং সবার জন্য উন্মুক্ত । এইসব ছারাও বিনামূল্যে পাওয়া যায় অজস্র থীম এবং প্লাগইন যা আপনার কাজকে করবে অরও সুন্দর, ট্রেনডি । সি.এম.এস অর্থাৎ কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম হওয়ার যে কোন তথ্য সহজেই ইনপুট করার সুভিদা ওয়ার্ডপ্রেস কে আড়ও জনপ্রিয় করে তুলছে দিনে দিনে । এছাড়াও ওয়ার্ডপ্রেস ইউজার ফ্রেন্ডলি , সার্চ ইঞ্জিন বান্ধব ।। ঘুরে আসুন এখান থেকে আরো টিপ্স পেতে ও লিখতে 

ওয়ার্ডপ্রস এর ইতিহাসঃ

২০০৩ সালের প্রথম দিকে ওয়ার্ডপ্রেস ম্যাট মুলেনওয়েগ ওবং মাইক লিটিল কর্তৃক বি২ ইভুলুয়েশন, বি২ বা  ইভালুয়েশন নামের এর একটি ছোট প্রেজেক্ট হিসেবে পরিচিত ছিল। আর এখন ওয়ার্ডপ্রেস যে নামে  পরিচিত হচ্ছে এটা ম্যাট মুলেনওয়েগের বন্ধু ক্রিস্টিন সেল্লেক ট্রিমুলেট দেয়া নাম। ২০০৪ সালে সিক্স অ্যাপার্ট কর্তৃক তৈরীকৃত আরেকটি ব্লগিং এপ্লিকেশন Movable Type এর কিছু ব্যাসিক পরিবর্তনের করনে Movable Type এর অধিকাংশ ব্যবহারকারীরা Movable Type ছেড়ে ওয়ার্ডপ্রেসে ব্যবহার সুরু করে । এই কারনেই ওয়ার্ডপ্রেসের জনপ্রিয়তা বারতে থাকে হুহু করে । সুরু হয় ওয়ার্ডপ্রেস বিপ্লব ।

প্রথমদিকে বি২ এবং ক্যাফেলগ নামের সংসঠন ওয়ার্ডপ্রেসে এর মুল মার্কেটার । ওয়ার্ডপ্রেস বাজারে আসার পর থেকে ২০০৩ সালের মে মাস পর্যন্ত বি২ এবং ক্যাফেলগের কমকরে ২০০০ ব্লগহোস্ট করার লক্ষ ছিল । ওয়ার্ডপ্রেস কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমটি মুলত পিএইচপি ফ্রেমওয়ার্ক এবং মাইএসকিউএল ডেটাবেজের সমন্বয় । যা মাইকেল ভাল্ড্রিঘি আড়ও ডেভলপ করে বর্তমান রূপ দেন ।  মাইকেল ভাল্ড্রিঘি বর্তমানে ওয়ার্ডপ্রেস এর ডেভেলপার এবং ওয়ার্ডপ্রেসের অফিসিয়াল অগ্রদূত । সাথে তিনি বি২ইভুলুয়েশন প্রজেক্টের এক্টিভ সদস্য।

ওয়ার্ডপ্রেস এর প্রতিষ্ঠাতা ম্যাট মুলেনওয়েগ ২০০৩ সালের মে মাসের ২৭ তারিখে প্রথমবারের মত ওয়ার্ডপ্রেস প্রকাশ করেন এবং ফেব্রুয়ারি ২০১৪ পর্যন্ত ওয়ার্ডপ্রেস ৩.৮ সংস্করণ ২০ বিলিয়ন বারের বেশি ডাইনলোড হয়েছে । এই বছরের মে মাসের ৮ তারিখে বাজারে এসেছে ৩.৯.১, বাজারে আসার অপেক্ষায় আছে ৪.০ ওয়ার্ডপ্রেস ভার্সন । ওয়ার্ডপ্রেসের ভার্সন ৩.০ রিলিজ হবার পর থেকে ওয়ার্ডপ্রেস টীম আরও ভালো কাস্টমার সাপোর্ট দেয়ার জন্য প্রতিনত নতুন নতু ভার্সনের ডেভেলপ করে যাচ্ছে ।  প্রথম দিকে ব্লগিং অ্যাপ্লিকেশান হিসেবে ব্যবহৃত হলেও বর্তমানে ওয়ার্ডপ্রেস ডেভলপ হচ্ছে অনেক জনপ্রিয় ওয়েবসাইট । ঘুরে আসুন এখান থেকে আরো টিপ্স পেতে ও লিখতে 

২০০৭ সালে ওয়ার্ডপ্রেস Packt Open Source অ্যাওয়ার্ড জিতে নেয় । এর পরে এর ওয়ার্ডপ্রেসের জয়রথ থামেনি । এর ২ বছর পরেই ২০০৯ সালে Packt এর বেস্ট ওপেন সোর্স অ্যাওয়ার্ড, ২০১০ সালে হল অফ ফেম এর সি.এম.এস ক্যাটাগরিতে সেরা ওপেন সোর্স অ্যাওয়ার্ড, ক্রিটিক্স এর ২০১১ সালের ওপেন সোর্স অয়েব অ্যাপ্লিকেশানো নির্বাচিত হয় ওয়ার্ডপ্রেস ।

দিনে দিনে ভাইরাসের মত ছড়াচ্ছে ওয়ার্ডপ্রেস । বিশেষজ্ঞরা মনে করেন একটা সময় যখন ওয়ার্ডপ্রেস অনাইন দুনিয়া লিড করবে, এর কাস্টমার সাপোর্ট, ইউজার ফ্রেন্ডলি ইন্তারফেস দিয়ে । ঘুরে আসুন এখান থেকে আরো টিপ্স পেতে ও লিখতে 

উত্তর দিন