রিভিউঃ OK Mobile নিয়ে আসছে কম দামের অ্যান্ড্রয়েড ফোন Jupiter Z7

0 107

মেড ইন বাংলাদেশ অ্যান্ড্রয়েড ফোন ঘরে ঘরে পৌঁছে দিতে যাত্রা শুরু করেছে OK Mobile,দেশে তৈরী স্মার্টফোন বাজারজাত করার ঘোষণা দেওয়ার পর থেকেই এনিয়ে প্রযুক্তি-প্রেমীদের মাঝে বেশ আলোড়ন তৈরী হয়েছে। সম্প্রতি তাদের ওয়েবসাইটে পাওয়া গেছে ২ টি স্মার্টফোন সম্পর্কিত তথ্য। এর একটি হলো হাই-এন্ডের স্মার্টফোন Jupiter Z7, ২ গিগাবাইট র‍্যাম ও অক্টাকোর প্রসেসরের এই স্মার্টফোনটি বাজারে পাওয়া যাবে মাত্র ১২,০০০ টাকায়। এই স্মার্টফোনটির নানা ফিচার নিয়ে বিশ্লেষণধর্মী তথ্য প্রিয়টেকের পাঠকদের সামনে তুলে ধরতেই আমাদের আজকের এই আয়োজন।

অপারেটিং সিস্টেমঃ

ওকে মোবাইলের এই ফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে বর্তমানে বাজারে থাকা অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ অ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট ব্যবহার করা হয়েছে। প্রসঙ্গতঃ উল্লেখ্য, এখনও পর্যন্ত দেশীয় বাজারের অনেক হাই-এন্ড ফোনেই কিছুটা পুরনো অ্যান্ড্রয়েড ৪.২/৪.৩ জেলিবিন অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়।

Android Kitkat

ডিসপ্লেঃ

এখনকার ক্রেতাদের অনেকেই অপেক্ষাকৃত বর স্ক্রীনের স্মার্টফোন পছন্দ করেন বলেই হয়তো এই ফোনটিতে ৫ ইঞ্চির আইপিএস ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। এর ডিসপ্লের নিরাপত্তায় এতে রয়েছে কর্নিংয়ের তৃতীয় প্রজন্মের গরিলা গ্লাস। এতে ১০ ফিঙ্গার পর্যন্ত মাল্টিটাচ সুবিধা বিদ্যমান।

 

চিপসেটঃ

স্বল্পমুল্যের স্মার্টফোনসমূহে সাধারণত মিডিয়াটেকের চিপসেট ব্যবহার করা হয়। Jupiter Z7 স্মার্টফোনটিতেও এর ব্যতিক্রম ঘটেনি। এতে মিডিয়াটেকের MT6592T চিপসেট ব্যবহার করা হয়েছে।

প্রসেসরঃ

এই ফোনে দেওয়া হয়েছে ১.৭ গিগাহার্টজের অক্টাকোর প্রসেসর। বলে রাখা ভালো দেশীয় বাজারে বর্তমানে অক্টাকোর স্মার্টফোনের সংখ্যা হাতে গোনা, এছাড়া এসবের কোনটির মূল্য ২০,০০০ টাকার নিচে নয়। সেদিক থেকে অন্য সবার থেকে বেশ এগিয়ে ওকে মোবাইলের জুপিটার জেড৭ স্মার্টফোন।

জিপিউঃ

বাজারের অন্য সকল অক্টাকোর স্মার্টফোনের ন্যায় জুপিটার জেড৭ এও মালি-৪৫০ জিপিউ ব্যবহার করা হয়েছে।

Jupiter Z7 GPU

ক্যামেরাঃ

স্মার্টফোন যেনো এখন ছবি তোলার নিত্য অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে, আর তাইতো এই ফোনে দেওয়া হয়েছে ১৬ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা। এর ক্যামেরার একটি বিশেষত্ব হলো এতে Sony IMX135 CMOS সেন্সর ব্যবহৃত হয়েছে। এই ফোনের ক্যামেরায় জিওট্যাগিং, ফেস ও স্মাইল ডিটেকশন, প্যানোরোমা প্রভৃতি সুবিধা বিদ্যমান। এসবের পাশাপাশি এই ফোনের ক্যামেরায় রয়েছে এলইডি ফ্ল্যাশ, অটোফোকাস প্রভৃতি সুবিধা।

এছাড়া যারা সেলফি তুলতে বেশ ভালবাসেন তারাও অনায়াসে এই ফোনটি পছন্দ করতে পারেন। কেনোনা সেলফি তোলা কিংবা ভিডিও কলিংয়ের জন্য এই ফোনে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা দেওয়া হয়েছে। আর হ্যাঁ, এই ফোনের ফ্রন্ট ক্যামেরায় BSI সেন্সর বিদ্যমান।

র‍্যামঃ

স্মার্টফোন ব্যবহারকারী মাত্রই জানেন র‍্যামের গুরুত্ব কতোটুকু ! আর তাইতো ব্যবহারকারীরা যেনো দ্রুত পারফরম্যান্স ও মাল্টিটাস্কিং সুবিধা পান সেজন্যই অক্টাকোর প্রসেসরের এই ফোনে ২ গিগাবাইটের ডিডিআর২ র‍্যাম দেওয়া হয়েছে।

মেমোরীঃ

Jupiter Z7 স্মার্টফোনটিতে রয়েছে ১৬ গিগাবাইটের ইন্টারনাল মেমোরী। এছাড়া এই ফোনে ৩২ গিগাবাইট পর্যন্ত এক্সটারনাল মাইক্রো-এসডি কার্ড ব্যবহার করা যাবে।

কানেক্টিভিটিঃ

এই ফোনে ব্লুটুথ ৪.০, ওয়াইফাই, ওয়্যারলেস হটস্পট প্রভৃতি কানেক্টিভিটি সুবিধা রয়েছে। এছাড়া জিপিএস নেভিগেশন সুবিধাতো থাকছেই। এছাড়া এই ফোনে রয়েছে ৩.৫ মিলিমিটারের অডিও জ্যাক, ইউএসবি ২.০ পোর্ট প্রভৃতি।

সেন্সরঃ

Jupiter Z7 স্মার্টফোনটিতে এক্সিলেরোমিটার, কম্পাস, গাইরো,  প্রক্সিমিটি, অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সরসহ প্রয়োজনীয় প্রায় সকল সেন্সরই রয়েছে।

OTG  সুবিধাঃ

জুপিটার জেড৭ স্মার্টফোনটিতে OTG (USB On The Go) সুবিধাও রয়েছে। ফলে ব্যবহারকারী এতে মাউস, কীবোর্ড, পেনড্রাইভ, এক্সটারনাল হার্ডডিস্কসহ বিভিন্ন ধরণের ইউএসবি ড্রাইভ ব্যবহার করতে পারবেন।

OTG

ব্যাটারীঃ

অ্যান্ড্রয়েড স্মার্টফোন মানেই যেনো ব্যাটারী নিয়ে দুঃশ্চিন্তা ! ৫ ইঞ্চি স্ক্রীনের এই ফোনে মাত্র ২,২০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারী ব্যবহার করা হয়েছে। স্ক্রীনের তুলনায় যা খানিকটা অপ্রতুল !
Jupiter Z7

মূল্যঃ

দেশে তৈরী স্মার্টফোন হওয়ায় অপেক্ষাকৃত স্বল্পমূল্যের হবে ওকে মোবাইলের হ্যান্ডসেট –স্বাভাবিকভাবেই এমন প্রত্যাশা ছিল প্রযুক্তি-প্রেমীদের ! আর ক্রেতাদের হতাশও করেনি ওকে মোবাইল কর্তৃপক্ষ ! তাদের হাই-এন্ডের স্মার্টফোন Jupiter Z7 বাজারে পাওয়া যাবে মাত্র ১২,০০০ টাকায়। কনফিগারেশন অনুযায়ী এর মূল্য বেশ কম, কেনোনা দেশীয় বাজারে থাকা অক্টাকোর স্মার্টফোনসমূহের কোনটির মূল্যই ২০ হাজার টাকার নিচে নয়।

প্রাপ্যতাঃ

উচ্চ কনফিগারেশন ও স্বল্পমূল্যের এই স্মার্টফোনটি আপাতত শুধুমাত্র ঢাকাতেই পাওয়া যাবে। ঢাকার মোতালেব প্লাজা ও সুন্দরবন স্কোয়ারে OK Mobile এর সেলস অ্যান্ড সার্ভিস সেন্টার থেকে আগ্রহীরা এই ফোনটি কিনতে পারবেন। তবে শীঘ্রই সারাদেশে ৩৪ টি ব্র্যান্ডেড আউটলেট করা হবে বলে জানিয়েছে ওকে মোবাইল কর্তৃপক্ষ।

উচ্চ কনফিগারেশন কিন্তু নিম্ন মূল্য হওয়ায় বাজারে বেশ সাড়া ফেলবে OK Mobile এর Jupiter Z7 – এমনটাই মনে করছেন বাজার বিশ্লেষকরা। শীঘ্রই এই ফোনের রিভিউ আসছে। বিস্তারিত জানতে চোখ রাখুন প্রিয়টেকে।
ভবিষ্যতে ক্রেতাদের চাহিদা বিবেচনায় স্বল্পমুল্যের আরও মানসম্পন্ন স্মার্টফোন তৈরী করবে ওকে মোবাইল – এমনটাই প্রত্যাশা তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞদের।

লিখেছেনঃ এম এন নাহিদ

উত্তর দিন