ফেসবুকের আয়ে নতুন রেকর্ড Na porle Miss…Ahh etodin kothay chilen???

0 107

সামাজিক যোগাযোগের জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুকের আয় ওয়াল স্ট্রিটের বিশেষজ্ঞদের পূর্বাভাসকে ছাড়িয়ে গেছে। চলতি বছরের দ্বিতীয় চতুর্থাংশে অর্থাৎ এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত ফেসবুকের মোট আয়ের পরিমাণ ২৯১ কোটি মার্কিন ডলার, যা গত বছরের এই সময়কার আয়ের প্রায় ৬০ শতাংশ বেশি। এটা ফেসবুকের জন্য আয়ের নতুন রেকর্ড।

২৩ জুলাই প্রকাশিত ফেসবুকের আর্থিক বিবরণী অনুযায়ী প্রতিটি শেয়ারে আয় ৪২ সেন্ট। ওয়াল স্ট্রিটের অনুমান ছিল এই আয় সর্বোচ্চ ২৮১ কোটি মার্কিন ডলার বা শেয়ার প্রতি ৩২ সেন্ট হতে পারে।
মূলত বিজ্ঞাপনের আয় বৃদ্ধিকেই ফেসবুকের এই রেকর্ড আয়ের মূল নিয়ামক হিসেবে দেখা হচ্ছে। মজার ব্যাপার হলো যে মোবাইল বিজ্ঞাপনকে ফেসবুকের জন্য দুর্বল ভাবা হয়েছিল এ ক্ষেত্রে সেটাই বড় ভূমিকা রেখেছে। আয়ের ৬২ শতাংশই এসেছে মোবাইল বিজ্ঞাপন থেকে।

ফেসবুক অ্যাপ মোবাইল বিজ্ঞাপনের মূল উৎস হলেও প্রতিষ্ঠানটির প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ কিন্তু এ খাত থেকে বিজ্ঞাপনী আয়ের ওপর নির্ভরশীল হওয়ার বিপক্ষে।
ফেসবুকে এখন গড়ে প্রতিদিন প্রায় ৮২ কোটি ৯০ লাখ ব্যবহারকারী ঢুঁ মারেন। মোবাইল ফোন থেকে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ৬৫ কোটি ৪০ লাখ।
ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ অবশ্য এতেও খুশি নন। তিনি বলেন, ‘ইন্টারনেটে বা মোবাইল অ্যাপের পেছনে গড়ে প্রতিদিন ব্যয় করা সময়ের খুবই ক্ষুদ্র অংশ এটা। আমাদের আরও উন্নতির সুযোগ আছে।’

উত্তর দিন