যাদের নিজের ওয়েবসাইট আছে বা কাজ শিখছেন,শিখতে চান তাদের পরম বন্ধু গুগল এনালাইসিস।

0 209

Sximul,

কি অবস্থা ভাইলোগ, সবাই তো সাইট বড় বানিয়ে আমাকে ভুলে গেছেন, আগে যা দু একটা নক পেতাম “ভাই টিউন দেখি না কেন” এখন তা কেমন আছেন এই সীমাবদ্ধ। এইটা কিছু হইলো ?

যাক মজা নিতেছিলাম, কাজের কথায় আসি। আজকে একটা অনলাইন টুল নিয়ে আলোচনা করবো আমরা, যেটার নাম গুগল এনালাইসিস।

এইটা কি ?ঃ

এইটা ভাই তেমন ভয়াবহ কিছু না। গুগলের একটি সেবা, এর মাধ্যমে এক অর্থে আপনার ওয়েবসাইটের হিসেব রাখা যায় বলা যেতে পারে।

বুঝি নাই বস, বুঝায়া বলেন

ধরেন আপনার একটা সাইট আছে, সাইটে এই মুহুর্তে কতজন অনলাইন, দিনে/বছরে/মাসে কতজন ভিজিটর আসেন। তারা কে কোন ডিভাইস দিয়ে ভিজিট করেন, কে কোন দেশ থেকে, কি ব্রাউজার ব্যাবহার করেন, কে কোন পেইজে আছেন, কে কি লিখে সার্চ করে আপনার সাইটে আসছেন, কে কোন সাইট থেকে আপনার সাইটের লিঙ্ক এ ক্লিক করে আসছেন ব্লা ব্লা ব্লা সবকিছু একসাথে পাওয়ার জটিল একটা জিনিষ। আমি কি বুঝাইতে পারছি ?

কিভাবে ব্যাবহার করবেন।

যারা কোডিং একেবারেই জানেন না , তাদের জন্য এটা মনে হয় না, কজ একেবারেই প্রফেশনাল একটা অনলাইন টুল এটি, আর নিখুত রেজাল্ট দুনিয়ায় একমাত্র এদের থেকেই পাই আমি।

যাক, আসেন একটূ উদাহারন দেয়া যাক। নিচের ছবি টা দেখেন,

এটি আমার সাইটের অনলাইন ভিজিটর এর ডিটেইলস দেখাচ্ছে, মানে কতজন এই মুহুর্তে আমার সাইটে আছেন, তারা কে কি লিখে সার্চ করে এসেছেন, কোন পেইজে আছেন সবকিছুই এখানে বসেই আমি জেনে যাচ্ছি। মজার আর কাজের, কি বলেন ?

আরেক টা দেখেন,

এখানে দেখাচ্ছে এমাসের সব ভিজিটর রা কোথা থেকে আমার সাইট খুজে পেয়ে এসেছেন আমার সাইটে।দেখা যাচ্ছে গুগল থেকে সার্চ করেই সবথেকে বেশী ভিজিটর এসেছে এমাসে, এটা সবথেকে বড় আর দরকারী ট্রাফিক, কত জন কে আর বলা যায় একটা সাইটের কথা। পরেই আছে ডিরেক্ট, মানে এনারা সরাসরি এ্যাড্রেস এ ঢুকেই ভিজিট করেন সাইট,এনাদের বাধা ভিজিটর বলা যায়, এনারাই একটা সাইটে জীবন বলতে পারেন। এ নিয়ে পরে কথা হবে। এরপরে দেখাচ্ছে কোন সাইটে লিঙ্ক ক্লিক করে আমার সাইটে ভিজিটর এসেছেন, পিসি হেল্পলাইন বিডি থেকেও দুচারজন ঘোরেন দেখি আমার সাইট 😛 😛

তো, আমি এতক্ষনে বুঝিয়ে ফেলেছি গুগল এনালাইসিস কি জিনিষ, বুঝছেন তো ?

ওকে এখন আপনার কাজ, আপনি গুগলের টুল টা ঘুরে ফিরে দেখেন, পারলে নিজের সাইটে ইনস্টল করে ফেলেন, এটা সবথেকে ভালো কাজ, নিজের চেষ্টায় কিছু করা। আর না পারলেও সমস্যা নাই, পরের টিউনে এ নিয়ে বিস্তারিত লিখবো ইনশা-আল্লাহ । এইরে, লিঙ্ক দিতেই ভুলে গেছি খোদা !!!!!!! এইটা >> https://www.google.com/analytics/web/

ভালো থাকবেন, অন্যদের ভালো রাখবেন, সময় পেলে দেখবেন আমার সাইট www.fajlami.com । আর আমার টেকটিউন্স আপডেট পেতে পারেন আমার ফেসবুকে। ধন্যবাদ।

উত্তর দিন